পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Dec 16, 2019, 6:01 PM IST

ETV Bharat / state

রাজ্যের পরিস্থিতি নিয়ে জনস্বার্থ মামলা, সরকারের কাছে রিপোর্ট তলব হাইকোর্টের

রাজ্যের পরিস্থিতি নিয়ে দুটি জনস্বার্থ মামলা দায়ের হল কলকাতা হাইকোর্টে । যার মধ্যে একটি মামলার জরুরি ভিত্তিতে আজই শুনানি হয় প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে । সেখানে আবেদনকারীর বক্তব্য শোনার পর রাজ্য সরকারের কাছে পশ্চিমবঙ্গের পরিস্থিতি নিয়ে রিপোর্ট তলব করলেন প্রধান বিচারপতি ।

High Court
হাইকোর্ট

কলকাতা 16 ডিসেম্বর : নাগরিকত্ব (সংশোধনী) আইন, 2019 পাশ হওয়ার পর রাজ্যজুড়ে বিক্ষোভের নামে তাণ্ডব চলছে । আর তাতে রাজ্যের আইনশৃঙ্খলা রক্ষা করতে ব্যর্থ হচ্ছে সরকার । এই অভিযোগেই আজ দুটি জনস্বার্থ মামলা দায়ের হল কলকাতা হাইকোর্টে । যার মধ্যে একটি মামলার জরুরিভিত্তিতে আজই শুনানি হয় প্রধান বিচারপতি ডি বি রাধাকৃষ্ণণের ডিভিশন বেঞ্চে । সেখানে আবেদনকারীর বক্তব্য শোনার পর রাজ্য সরকারের কাছে পশ্চিমবঙ্গের পরিস্থিতি নিয়ে রিপোর্ট তলব করলেন প্রধান বিচারপতি । আগামী বুধবার রাজ্য সরকারকে দিতে হবে এই রিপোর্ট । আর ওই দিনই এই জনস্বার্থ মামলার পরবর্তী শুনানি হবে বলে জানান বিচারপতি ।

রাজ্যের একাধিক জায়গায় রেললাইনে লাগিয়ে দেওয়া হয়েছে আগুন । ভাঙচুর করা হয়েছে স্টেশনে । বিভিন্ন জেলায় চলতে থাকা এই বিক্ষোভের পিছনে কিছু প্রশাসনিক ব্যক্তিদের ইন্ধনও রয়েছে । আজ এই অভিযোগে সুরিজিৎ সাহা নামে এক ব্যক্তি কলকাতা হাইকোর্টে একটি জনস্বার্থ মামলা করেন । তাঁর এই মামলার আজ জরুরিভিত্তিতে শুনানি হয় । মামলাকারীর আইনজীবী স্বরজিৎ রায়চৌধুরি বলেন, "12 ডিসেম্বর নাগরিকত্ব (সংশোধনী) আইন পাশ হওয়ার পর থেকে রাজ্যের বিভিন্ন জেলায় মানুষকে ভয় দেখানো হয়েছে । এখানেই রাজ্য আইনশৃঙ্খলা রক্ষা করতে সম্পূর্ণ ব্যর্থ । কলকাতা সহ হাওড়া, উত্তর 24 পরগনা, দক্ষিণ 24 পরগনা, মালদা, মুর্শিদাবাদ জেলায় প্রশাসনিক কর্তা-ব্যক্তিদের ইন্ধনে রীতিমতো তাণ্ডব চালানো হচ্ছে । নষ্ট হচ্ছে কেন্দ্রীয় সম্পত্তি । অথচ এর বিরুদ্ধে রাজ্য সরকারের তরফে এখনও পর্যন্ত কোনও অভিযোগ দায়ের হয়েছে বলে আমাদের জানা নেই । কেন্দ্র সরকার যে আইন পাশ করেছে সেটা মেনে নেওয়াই রাজ্যের একমাত্র কাজ । না হলে সংবিধানের সার্বভৌম কাঠামো ভেঙে পড়বে । তাই অবিলম্বে যে সন্ত্রাসমূলক পরিস্থিতি তৈরি হয়েছে তা নিয়ন্ত্রণ করতে হবে । ইচ্ছাকৃতভাবে এই সন্ত্রাসমূলক আবহ তৈরি করা হয়েছে । রাজ্যের সাধারণ মানুষকে নিরাপত্তা দেওয়া রাজ্যের দায়িত্ব । কিন্তু সেই কাজে রাজ্য সম্পূর্ণ ব্যর্থ হয়েছে । "

অন্যদিকে এই একই কারণ দেখিয়ে জনস্বার্থ মামলা করেন সুমন ভট্টাচার্য নামে আরও এক ব্যক্তি । এই ব্যাপারে সুমন ভট্টাচার্যর আইনজীবী তরুণজ্যোতি তেওয়ারি বলেন, "পশ্চিমবঙ্গ এখন জ্বলছে । ফিরহাদ হাকিম একজন জনপ্রতিনিধি । কিন্তু তিনি ভিডিয়ো প্রকাশ করে বললেন, এটা আপনারা এমন কাজ করবেন না । কারণ এতে BJP-র সুবিধা হবে । 70 শতাংশ লোক অমিত শাহের পক্ষে চলে যাবে । ফলে 30 শতাংশ লোক উত্তরপ্রদেশের মানুষের মতো হয়ে যাবে । "

রাজ্যের তরফে আইনজীবী অর্ক নাগ বলেন, "আমাদের কাছে রিপোর্ট চাওয়া হয়েছে আগামী বুধবারের মধ্যে । আমরা ওই দিন রিপোর্ট দেব । আবার শুনানি হবে ।"

ABOUT THE AUTHOR

...view details