পশ্চিমবঙ্গ

west bengal

By ETV Bharat Bangla Team

Published : Dec 31, 2023, 6:37 AM IST

Updated : Dec 31, 2023, 10:24 AM IST

ETV Bharat / state

টিপু সুলতানের জমিতেই বাড়ি নির্মাণ! অভিযোগ পেয়ে নকশা বাতিলের সিদ্ধান্ত পৌরনিগমের

Tipu Sultan land dispute: বেআইনি নির্মাণ সংক্রান্ত একাধিক অভিযোগ পেলেন মেয়র। তবে কলকাতা কর্পোরেশনের বিল্ডিং বিভাগের দাবি, এই ব্যাপারে তারা আগের থেকে এখন অনেক বেশি সক্রিয়। এরইমধ্যে খোদ টিপু সুলতানের জমিতেই বেআইনি নির্মাণের অভিযোগ উঠল!

Etv Bharat
Etv Bharat

কলকাতা, 31 ডিসেম্বর: 'টক টু মেয়র' অনুষ্ঠানে বেআইনি বাড়ি নির্মাণ সংক্রান্ত একাধিক অভিযোগ জমা পড়ল। এবার খোদ টিপু সুলতানের জমিতেও বেআইনি নির্মাণের অভিযোগ উঠল। অভিযোগ পেয়ে নির্মাণের অনুমোদন বাতিলের সিদ্ধান্ত নিয়েছে কলকাতা কর্পোরেশন। টালিগঞ্জ, প্রিন্স আনোয়ার শাহ রোড, প্রিন্স গোলাম আলী শাহ রোডের মতো জায়গায় টিপু সুলতানের পরিবারের বহু সম্পত্তি রয়েছে। বর্তমানে ওয়াকফ বোর্ডের আওতাধীন এই সব সম্পত্তি। এদিন সেই টিপু সুলতানের পরিবারের তরফে অভিযোগ করা হয় তাদের জমির উপর অনেকেই বহুতল নির্মাণ করছেন। শুধু তাই নয়, কলকাতা কর্পোরেশন সেই নকশায় অনুমোদনও দিয়েছে। এই অভিযোগ শুনেই অবাক হয়ে যান মেয়র ফিরহাদ হাকিম।

তিনি এই প্রসঙ্গে বলেন, " ওয়াকফ বোর্ড যদি কিছু না বলে তাহলে আমাদের কিছু করার থাকে না। এক্ষেত্রে আপনারা (টিপু সুলতাের পরিবারের সদস্যরা ) যখন অভিযোগ জানিয়েছেন তখন আমরা ওই অনুমোদিত নকশা প্রত্যাহার করে নেব। সেখানে কোনও ধরনের নির্মাণ কাজের অনুমতি কলকাতা কর্পোরেশন দেবে না।" অনুষ্ঠান চলাকালীনই মেয়র এই সংক্রান্ত নির্দেশ দেন বিল্ডিং বিভাগের ডিজিকে।

শুধু এটি নয় এদিন বেআইনি নির্মাণ সংক্রান্ত আরও বেশ কয়েকটি অভিযোগ জমা পড়েছে মেয়রের কাছে। অভিযোগ আছে মেনে নিলেও পৌরনিগমের বিল্ডিং বিভাগের দাবি, তারা আগের থেকে এখন অনেক বেশি তৎপর। আগে এই ধরনের অভিযোগ এলে সংশ্লিষ্ট নির্মাণের কোনও একটি বিশেষ অংশ ভেঙে দেওয়া হত। এখন তার বদলে গোটা নির্মাণটাই ভেঙে ফেলা হচ্ছে। প্রতি সপ্তাহে কমবেশি 30টি করে বেআইনি নির্মাণ সংক্রান্ত নোটিশ দেওয়া হচ্ছে। তাছাড়া আইন মাফিক প্রতি সপ্তাহে প্রায় সাত থেকে 10টি করে বেআইনি নির্মাণ ভাঙা হচ্ছে।

Last Updated : Dec 31, 2023, 10:24 AM IST

ABOUT THE AUTHOR

...view details