পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Dec 27, 2020, 1:12 PM IST

ETV Bharat / state

ভিন রাজ্যের মাফিয়ার সঙ্গে মিলে ব্যবসায়ীকে খুনের ছক, পুলিশের জালে 3

রেলের বাতিল লোহার ছাঁটের নিলাম ঘিরে প্রতিদিন চলে কোটি টাকার কারবার । বেলুড়ের বজরংবলী মার্কেটের সেই কারবার ঘিরেই খুন থেকে তোলাবাজি— সবই হয় মাফিয়াদের ইশারায় । এই পরিস্থিতিতে বাজার দখলে ভিন রাজ্যের মাফিয়াদের সঙ্গে হাত মিলিয়েছিলেন বজরংবলী মার্কেটের দুই ব্যবসায়ী । তবে হাওড়া সিটি পুলিশের তৎপরতায় সেই পরিকল্পনা বানচাল হল ।

plan-of-assassinate-revelatory-businessman
plan-of-assassinate-revelatory-businessman

হাওড়া, 27 ডিসেম্বর : হাওড়া শহরে বাতিল লোহার ছাঁট ব্যবসাকে কেন্দ্র করে বহুবার অপরাধ চক্র সামনে এসেছে । রেলের বাতিল করা লোহার ছাঁটের নিলাম ঘিরে প্রতিদিন চলে কোটি টাকার কারবার । বেলুড়ের বজরংবলী মার্কেটের সেই কারবার ঘিরেই খুন থেকে তোলাবাজি— সবই হয় মাফিয়াদের ইশারায় । এই পরিস্থিতিতে বাজার দখলে ভিন রাজ্যের মাফিয়াদের সঙ্গে হাত মিলিয়েছিলেন বজরংবলী মার্কেটের দুই ব্যবসায়ী । যার জেরে খুনের হুমকি পাচ্ছিলেন মার্কেটের এক কোটিপতি ব্যবসায়ী । তবে হাওড়া সিটি পুলিশের তৎপরতায় সেই পরিকল্পনা বানচাল হল । পুলিশের জালে ধরা পড়লেন ওই দুই ব্যবসায়ী-সহ তিন জন । আরও দুষ্কৃতীর খোঁজে ভিন রাজ্য তল্লাশি শুরু করেছেন তদন্তকারীরা ।

পুলিশ সূত্রে খবর, বাতিল লোহার ছাঁট কারবারিদের নিয়ে হাওড়ার বেলুড়ের বজরংবলী মার্কেট এশিয়ার মধ্যে অন্যতম বড় । মূলত রেলের বাতিল করা লোহার যন্ত্রাংশের নিলাম হয় এখানে । প্রতিদিন কোটি টাকার কাজ-কারবার । স্বাভাবিক ভাবেই, দীর্ঘদিন ধরেই মাফিয়াদের নজর রয়েছে বজরংবলী মার্কেটের উপর । মার্কেটের ব্যবসায়ীদের থেকে গুণ্ডা ট্যাক্স আদায় থেকে শুরু করে রেলের নিলাম— সব কিছু নিয়ন্ত্রণ করে মাফিয়ারা । তাদের এক ইশারায় খুন, তোলা আদায়, সবই হয় । অভিযোগ, সম্প্রতি মার্কেটের ব্যবসায়ীদের কাছে হুমকি ফোন আসতে শুরু করে । রেলের নিলামে যাতে তাঁরা অংশ না নেন, তাঁর জন্য হুঁশিয়ারিও দেওয়া হয় । সেই হুমকি উপেক্ষা করায় মাফিয়াদের রোষের মুখে পড়েন এক কোটিপতি ব্যবসায়ী । ওই ব্যবসায়ীকে "রাস্তা" থেকে সরিয়ে দেওয়ার জন্য ছক কষে অজয় ফিটকিরিওয়ালা এবং ডাবলু সিংহ নামে মার্কেটের দুই ব্যবসায়ী । অভিযুক্তেরা ওই কোটিপতি ব্যবসায়ীকে নিলাম থেকে রোখা ছাড়াও নিলাম নিজেদের দখলে আনার চেষ্টা করছিলেন বলেও অভিযোগ । গোপন সূত্রে যার খবর পেয়ে তদন্ত নামে হাওড়া সিটি পুলিশ । অফিসারদের নিয়ে বিশেষ দল গঠন করা হয় ।

আরও পড়ুন: সাড়ে পাঁচ লক্ষ টাকার চোরাই ব্যাটারি-সহ গ্রেপ্তার 2 জন

পুলিশ সূত্রে খবর, রাঁচি থেকে ওই ব্যবসায়ীর কাছে একাধিক বার হুমকি ফোন আসছিল । গোয়েন্দারা জানতে পারেন, বজরংবলী মার্কেটে কাজ করা মুন্না শর্মা নামে একজনকে ইনফর্মার হিসেবে নিয়োগ করেছে মাফিয়ারা । মুন্নাকে গ্রেপ্তার করার পরে জানা যায়, নিউটাউন এলাকা থেকে বিট্টু সিংহ নামে আর এক দুষ্কৃতী এ রাজ্যে মাফিয়াদের এজেন্ট হিসেবে কাজ করে । তার মাধ্যমেই রাঁচির মাফিয়াদের সঙ্গে যোগাযোগ করা হয় । গত সপ্তাহে রাজ্য ছেড়ে পালানোর ছক কষেছিল বিট্টু । তবে বিমানবন্দর থেকে তাকেও গ্রেপ্তার করে পুলিশ । এই সূত্রগুলি ধরেই সমস্ত বিষয় সামনে এসেছে বলে দাবি পুলিশের । বিট্টুকে পাকড়াও করার দু’দিন পরে গ্রেপ্তার করা হয় অজয় ফিটকিরিওয়ালা এবং ডাবলু সিংহকে ।

পুলিশের সূত্রে আরও খবর, রাঁচির বাসিন্দা কুখ্যাত এক মাফিয়ার সঙ্গে অভিযুক্ত দুই ব্যবসায়ীর চুক্তি হয় । অন্য কোনও ব্যবসায়ী যাতে নিলামে অংশ নিতে না পারেন, তার জন্য মোটা অঙ্কের টাকার সুপারি দেওয়া হয় রাঁচির মাফিয়াকে। এ ছাড়া নিলামে টন প্রতি ভালো টাকা দেওয়ার "ডিল" হয় । অজয় এবং ডাবলুকে নিজেদের হেপাজতে নিয়ে বাকি অভিযুক্তদের গ্রেপ্তার করা যাবে বলে মনে করছে পুলিশ ।

আরও পড়ুন: কালিয়াচকে অত্যাধুনিক আগ্নেয়াস্ত্র-সহ যুবক গ্রেপ্তার

পুলিশ জানিয়েছে, বজরংবলী মার্কেটে অপরাধের নজির আগেও রয়েছে । রেলের নিলামকে কেন্দ্র করে একাধিক খুনোখুনির ঘটনা ঘটেছে বেলুড়ে । গুণ্ডা ট্যাক্স না পেয়ে কয়েক বছর আগে প্রকাশ্যে খুন করা হয় কিষাণলাল জৈন নামে এক কোটিপতি ব্যবসায়ীকে । ওই ঘটনায় নাম জড়িয়েছিল অমিত চৌধুরি নামে এক মাফিয়ার । মূলত নেপাল থেকে বজরংবলী মার্কেটের দখল রাখত কুখ্যাত ওই ডন । অমিত চৌধুরি ধরা পড়ার পর বেশ কিছুদিন শান্তিতে ব্যবসা করছিলেন এখানকার ব্যবসায়ীরা । এখন ফের এই মার্কেটে শুরু হয়েছে মাফিয়াদের দৌরাত্ম্য ।

ABOUT THE AUTHOR

...view details