পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Nov 5, 2019, 5:58 AM IST

Updated : Nov 5, 2019, 6:53 AM IST

ETV Bharat / state

রয়েছে স্বাস্থ্যসাথী কার্ড, তবুও মিলছে না ওষুধ

স্বাস্থ্যসাথীর কার্ড দেখালেও ওষুধের জন্য দিতে হচ্ছে পয়সা । দোকানদার পরিষ্কারভাবে জানায় বিনামূল্যে ওষুধ দেওয়া যাবে না । পয়সা দিয়ে নিতে হবে ।

স্বাস্থ্যসাথী কার্ড

বংশীহারী, 5 নভেম্বর : স্বাস্থ্যসাথীর কার্ড দেখালেও ওষুধের জন্য দিতে হচ্ছে পয়সা । বংশীহারীর রশিদপুর হাসপাতালে মিলছে না এই স্বাস্থ্যসাথী কার্ডের সুবিধা । হাসপাতালে ভরতির পর এমন পরিস্থিতিতে সমস্যায় পড়েছেন অনেকে । তাদের বক্তব্য অবিলম্বে এই পরিষেবা চালু করলে পরিবারের লোকজনের চিকিৎসটুকু হয় । এবিষয়ে হাসপাতাল কর্তৃপক্ষের সাফাই, যে ওষুধ দোকানের সঙ্গে চুক্তি করা হয়েছিল তার কাছে 2 লাখ টাকা অসুধ বাবদ বাকি রয়েছে সরকারের । যার ফলে স্বাস্থ্যসাথীর কার্ড তাঁরা গ্রহণ করছেন না ।

সিজ়ন পরিবর্তনের জন্য রোজই সর্দি-কাশি-জ্বর নিয়ে হাসপাতালে ভরতি হচ্ছে শয়ে শয়ে রোগী । এদের কারোর মধ্যে দেখা যাচ্ছে ডেঙ্গির জীবানু । হাসপাতালে ভরতি করার পর সকলে জানতে পারছে, ওষুধ কিনতে হচ্ছে গ্যাটের কড়ি দিয়েই । যাতে বেশ সমস্যায় পরছেন দক্ষিণ দিনাজপুরের বাসিন্দারা । তাদের অভিযোগ, "রোগীদের হাসপাতালে ভরতি করার পর হাসপাতাল থেকে ওষুধ কিনতে দিলে আমরা স্বাস্থ্য সাথীর কার্ড নিয়ে যায় বিনা মূল্যে ওষুধ কেনার জন্য । কিন্তু ওষুধের দোকান থেকে রোগীর আত্মীয়দের ওষুধ বিনা মূল্যে দিচ্ছে না । দোকানদার পরিষ্কার করে জানায় বিনামূল্যে ওষুধ দেওয়া যাবে না । পয়সা দিয়ে নিতে হবে । আমরা তাহলে কি কারণে এই কার্ড করেছি যে যার কোনও সুযোগ সুবিধাই পাব না । "

রশিদপুর হাসপাতালের চিকিৎসক ডক্টর ইয়ার আলি বলেন, "আমাদের কাছে এক রোগী জানান স্বাস্থ্যসাথীর কার্ডের সুবিধা পাচ্ছে না । আমিো খোঁজ নিচ্ছি ,আমি শুনেছি যে ওষুধের দোকানে ঠিকমতো টাকা না দেওয়ার জন্য রোগীরা এই পরিষেবা থেকে বঞ্চিত । আমি তো ওষুধের দোকানদারকে জোর করে বলতে পারব না যে বিনামূল্যে ওষুধ দিন । আমি বিষয়টি আমার উর্ধতন কর্তৃপক্ষকে জানাচ্ছি ব্যবস্থা নেওয়ার জন্য ।

রশিদপুর হাসপাতালে BMOH পুলক সাহা জানান , হাসপাতাল থেকে যে ওষুধের দোকান ঠিক করা হয়েছে সেই দোকানে ওষুধ বাবদ প্রায় 2 লাখ টাকা বাকি আছে টাকা দিতে না পারার জন্য ওষুধের দোকান থেকে আর বিনামূল্যে ওষুধ দিচ্ছে না । টাকা কবে আসবে তার উপর নির্ভর করছে এই ওষুধ । এ বিষয়ে ব্লগ অ্যাকাউন্ট ম্যানেজার সব কিছু বলতে পারবে ।"

Last Updated : Nov 5, 2019, 6:53 AM IST

ABOUT THE AUTHOR

...view details