পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : May 7, 2019, 2:43 PM IST

ETV Bharat / sports

মহিলা ফুটবলারদের জন্য FIFA-র দুটি নতুন পুরস্কার

পুরুষ ও মহিলা ফুটবলারদের মধ্যে বৈষম্য দূর করতে উদ্যোগ নিল FIFA। 2019 সালে ফিফার দা বেস্ট অনুষ্ঠানে যুক্ত হতে চলেছে দুটি নতুন পুরস্কার। এবার বছরের সেরা মহিলা গোল রক্ষককে পুরস্কৃত করবে ফিফা, সেই সঙ্গে ঘোষিত হবে বছরের সেরা বিশ্ব একাদশ

সৌজন্যে FIFA

জুরিখ, 7 মে : 2019 সালে দুটি নতুন পুরস্কার দেবে FIFA। গতকাল সংস্থার জুরিখের সদর দফতর থেকে এখবর ঘোষণা করা হয়েছে। চলতি বছরের "ফিফা দা বেস্ট" অনুষ্ঠানে বর্ষসেরা মহিলা গোলরক্ষকে পুরস্কৃত করবে FIFA, এর সঙ্গে ঘোষিত হবে বছরের সেরা মহিলা বিশ্ব একাদশ। এই দুটি পুরস্কার নিয়ে এবারের অনুষ্ঠানে মোট 11টি পুরস্কার দেওয়া হবে। আগামী 23 সেপ্টেম্বর ইতালির মিলানে অনুষ্ঠিত হবে অনুষ্ঠান।

এতদিন পুরুষদের বিভাগে বছরের সেরা গোলরক্ষককে পুরস্কৃত করা হত এবং সেরা বিশ্ব একাদশ ঘোষিত হত। এবার সেই সুযোগ পাবেন মহিলা ফুটবলাররাও। বিগত কয়েক বছর ধরে ক্রমাগত মহিলা ফুটবলের মান বৃদ্ধি পাচ্ছে। মেসি রোনাল্ডোদের সঙ্গে জনপ্রিয়তায় ক্রমাগত পাল্লা দিচ্ছেন মার্তা-অ্যালেক্স মরগানরা।

FIFA-র উপর ক্রমাগত চাপ বাড়ছিল পুরস্কারের বিভাগ নিয়ে লিঙ্গ বৈষম্য দূর করার। অবশেষে সেই বৈষম্য দূর করল FIFA। এত দিন পুরুষরা 4 টি বিভাগে পুরস্কার পেলেও মহিলাদের জন্য ছিল দুটি পুরস্কার। এবার থেকে পুরষ ও মহিলা উভয়ই 4 টি বিভাগে পুরস্কার পাবেন।

ABOUT THE AUTHOR

...view details