পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jun 6, 2019, 6:21 AM IST

Updated : Jun 8, 2019, 12:25 AM IST

ETV Bharat / sports

লড়েও নিউজ়িল্যান্ডের কাছে 2 উইকেটে হার বাংলাদেশের

শেষের দিকে আশা জাগিয়ে হার মানতে হল বাংলাদেশকে ।

নিউজ়িল্যান্ড

লন্ডন, 6 জুন : প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে হারানোর পর নিউজ়িল্যান্ডের অন্দরেও কাঁপুনি ধরিয়ে দিল বাংলাদেশ । শেষপর্যন্ত রুদ্ধশ্বাস ম্যাচে বাংলাদেশকে 2 উইকেটে হারাল কিউয়িরা । 82 রান করে ম্যাচের সেরা হয়েছেন রস টেলর ।

গতকাল ওভালে টসে জিতে প্রথমে বোলিংয়ের সিদ্ধান্ত নেয় নিউজ়িল্যান্ড । বাংলাদেশের দুই ওপেনার তামিম ইকবাল ও সৌম্য সরকার শুরুটা ভালোই করেন । মেঘলা আকাশে বোল্ট-হেনরি জুটিকে দুজনে বেশ ভালোই সামলান । কিন্তু, 8.3 ওভারে ছন্দপতন ঘটে বাংলাদেশের । হেনরির বলে বোল্ড হয়ে প্যাভিলিয়নে ফেরেন সৌম্য । ক্রিজ়ে আসেন শাকিব-আল-হাসান । দলগত 60 রানের দ্বিতীয় উইকেট হারায় বাংলাদেশ । লকি ফার্গুসনের শর্ট পিচ ডেলিভারি পুল করতে যান তামিম । কিন্তু, নিয়ন্ত্রণে রাখতে পারেননি । মিড-উইকেটে সহজ ক্যাচ ধরেন বোল্ট । এরপর ইনিংসের হাল ধরেন শাকিব ও মুশফিকুর রহিম । 22.3 ওভারে 100 রানের গণ্ডি পেরোয় বাংলাদেশ । কিন্তু, পরের ওভারেই ভুল বোঝাবুঝির জেরে রান আউট হয়ে প্যাভিলিয়নে ফেরেন মুশফিকুর ।

উল্লাস কিউয়িদের

মুশফিকুর ফিরলেও নিজের ছন্দ ধরে রাখেন শাকিব । 54 বলে হাফ সেঞ্চুরি পূরণ করেন । এরপর কাট করতে গিয়ে 64 রানে আউট হন শাকিব । তখন বাংলাদেশের স্কোর 151/4 । মিঠুন ভালো শুরু করেও 26 রানের মাথায় প্যাভিলিয়নে ফিরে যান । এরপর দলগত 197 রানে মাহমুদুল্লা আউট হন । সফিউদ্দিন ও মোসাদ্দেক আক্রমণাত্মক খেলতে থাকেন । দুজনে সপ্তম উইকেটে 27 রান জোড়েন । দলগত 224 রানের মাথায় আউট হন মোসাদ্দেক । শেষপর্যন্ত 244 রানে গুটিয়ে যায় বাংলাদেশের ইনিংস । 47 রানে 4 উইকেট নেন হেনরি । দুটি উইকেট তোলেন বোল্ট । একটি করে উইকেট পান ফার্গুসন, গ্র্যান্ডহোম ও স্যান্টনার ।

দুরন্ত শাকিব

রান তাড়া করতে নেমে প্রথম বলেই চার মারেন মার্টিন গাপ্টিল । কলিন মুনরো ও গাপ্টিল দুজনেই আক্রমণাত্মক খেলতে থাকেন । দলগত 35 রানের মাথায় আউট হন গাপ্টিল । এরপর রানের গতি কিছুটা কমে । দশম ওভারের শেষ বলে আউট হন মুনরো । তখন নিউজ়িল্যান্ডের স্কোর 55/2 । ক্রিজ়ে ছিলেন রস টেলর ও রস উইলিয়ামসন । 12 তম ওভারের প্রথম বলে দুজনের ভুল বোঝাবুঝিতে রান আউট হন উইলিয়ামসন । কিন্তু, রিপ্লেতে দেখা যায় বল উইকেটে লাগার আগেই হাত দিয়ে স্টাম্প ভেঙে ফেলেন মুশফিকুর । একবার জীবন ফিরে পেয়ে আর কোনও ভুল করেননি টেলর ও উইলিয়ামসন । তাঁদের জুটি বাংলাদেশি বোলারদের শাসন করতে থাকেন । 40 বলে হাফ-সেঞ্চুরি পূরণ করেন টেলর । তখন নিউজ়িল্যান্ডের স্কোর 134/2 । 152 বলে জেতার জন্য কিউয়িদের মাত্র 111 রান দরকার ছিল । 160 রানের মাথায় উইলিয়ামসনকে আউট করেন মেহিদি হাসান। তা সত্ত্বেও ম্যাচে তখন চালকের আসনে ছিল কিউয়িরা । সেই ওভারেই লাথামকে আউট করে বাংলাদেশেকে কিছুটা আশার আলো দেখান হাসান ।

উইকেট নিয়ে উচ্ছ্বাস বাংলাদেশের

এরপর ক্রিজ়ে আসেন নিশম । টেলরের সঙ্গে নিউজ়িল্যান্ডের ইনিংসের হাল ধরেন । ব্যক্তিগত 82 রানের মাথায় লেগ সাইডের বাইরের বলে খোঁচা দিয়ে প্যাভিলিয়নে ফেরেন টেলর । তখন কিউয়িদের স্কোর 191/5 । 218 রানে পরপর দু'উইকেট হারিয়ে চাপে পড়ে যায় । তারপর হেনরি ও স্যান্টনার ইনিংসের হাল ধরেন । 238 রানের মাথায় হেনরিকে আউট করে বাংলাদেশের আশা ফের জাগিয়ে তোলেন সফিউদ্দিন । শেষপর্যন্ত 48 তম ওভারের প্রথম বলে চার মেরে ম্যাচ জেতান স্যান্টনার । বাংলাদেশের হয়ে দুটি করে উইকেট নেন শাকিব, মেহিদি, সফিউদ্দিন ও মোসাদ্দেক ।

জয়ের আনন্দে স্যান্টনার
Last Updated : Jun 8, 2019, 12:25 AM IST

ABOUT THE AUTHOR

...view details