পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Feb 6, 2020, 10:24 PM IST

ETV Bharat / sitara

"মিস শেফালির লড়াই নারীবাদের প্রতীক"

মিস শেফালির প্রয়াণে শোকাহত পরিচালক অনীক দত্ত ।

োে্
োে্

কলকাতা : "মিস শেফালির মধ্যে লড়াই করার একটা শক্তি ছিল । অনেক আর্থিক প্রতিকূলতা ছিল । তার থেকে অনেক লড়াই করে বেরিয়ে এসেছিলেন । তাঁর লড়াই নারীবাদের প্রতীক ।" বললেন পরিচালক অনীক দত্ত । মিস শেফালির প্রয়াণে শোকাহত তিনিও ।

মিস শেফালিই কলকাতার প্রথম ক্যাবারে ড্যান্সার হিসেবে খ্যাতিলাভ করেছিলেন । দীর্ঘ অসুস্থতার পর অবশেষে আজ চলে গেলেন 'আইডল অফ দা ক্যাবারে' মিস শেফালি । উত্তর 24 পরগনার পানিহাটি পৌরসভা 33 নম্বর ওয়ার্ডের কামারপাড়ার বাড়িতে আজ শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি ।

অনীক দত্ত বলেন, "আমার ভীষণ খারাপ লেগেছে । প্রবাদপ্রতিম যাকে বলি আমরা উনি তাই ছিলেন । ওঁর সম্পর্কে অনেক কিছু শুনেছি । সকলেই ওঁর সম্পর্কে জানেন । অনেক ওঠা-পড়া রয়েছে তাঁর জীবনে । যেকোনও মানুষের চলে যাওয়া দুঃখের । সেখানে মিস শেফালির মতো একজনের চলে যাওয়া খুবই কষ্টের । মানুষের মনে ওঁর একটা জায়গা ছিল ।"

অনীক দত্তর শেষ মুক্তিপ্রাপ্ত ছবি 'ভূতিষ্যতের ভূত'-এ মিস শেফালির কিছু কিছু উপাদান নিয়ে একটি চরিত্র তৈরি করেছিলেন পরিচালক । সেই চরিত্রে অভিনয় করেছিলেন চান্দ্রেয়ী ঘোষ । এ প্রসঙ্গে অনীক বলেন, "ওই চরিত্রে মিস শেফালির কিছু কিছু উপাদান ছিল । আমি এমন একটা চরিত্র দাঁড় করাতে চাইছিলাম, যা ক্যাবারেকে কেন্দ্র করে । যেই ক্যাবারে এখন আর নেই । সেটা করতে গিয়ে, এবং তার মধ্যে দিয়ে সমাজ সম্পর্কে অনেক কিছু বলতে চেয়েছিলাম । তবে সেখানে এমন অনেক কিছু ছিল, যার সঙ্গে মিস শেফালির কোনও মিল ছিল না । দেখিয়েছিলাম যে তাঁকে খুন করা হয়েছিল । কিন্তু, সেটা তো আসল ঘটনা নয় । তবে মিস শেফালির সম্পর্কের কাছাকাছি ছিল । এভাবে তাঁকে সম্মান জানাতে চেয়েছিলাম । তাই নামেরও মিল ছিল ।"

ABOUT THE AUTHOR

...view details