পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Feb 14, 2020, 4:17 AM IST

Updated : Feb 14, 2020, 6:29 AM IST

ETV Bharat / international

এবার ছাড়াল ২০ ডিগ্রি ! আরও উষ্ণ অ্যান্টার্কটিকা

এবার আরও উত্তপ্ত হয়ে উঠল অ্যান্টার্কটিকা । তাপমাত্রা ছাড়াল ২০ ডিগ্রি সেলসিয়াস ।

Antarctic temperature rises above 20C for first time on record
এবার ছাড়াল ২০ ডিগ্রি ! আরও উষ্ণ অ্যান্টার্কটিকা

অ্যান্টার্কটিকা, ১৪ ফেব্রুয়ারি : কয়েকদিন আগেই দক্ষিণ মেরুর এসপারেনজ়া বেসের তাপমাত্রা ছুঁয়েছিল ১৮.৩ ডিগ্রি সেলসিয়াস । আর এবার আরও উত্তপ্ত হয়ে উঠল অ্যান্টার্কটিকা । রেকর্ড গড়ে সেখানকার তাপমাত্রা ছাড়াল ২০ ডিগ্রি সেলসিয়াসে । আগে যা কখনও হয়নি ।

কয়েক বছর ধরেই বিশ্ব উষ্ণায়নের প্রভাব টের পাচ্ছে অ্যান্টার্কটিকা । দ্রুত বাড়ছে সেখানকার তাপমাত্রা । গলছে বরফ । বাড়ছে সমুদ্রের জলস্তর । ৬ ফেব্রুয়ারি এসপারেনজ়া রিসার্চ স্টেশনের তাপমাত্রা ছিল ১৮ ডিগ্রি সেলসিয়াসের উপর । আর কয়েকদিনের ব্যবধানে তা বেড়ে যায় প্রায় দু'ডিগ্রি । ৯ ফেব্রুয়ারি সেমর দ্বীপের তাপমাত্রা ছিল ২০.৭৫ ডিগ্রি সেলসিয়াস । যা ভেঙে দেয় ৩৮ বছরের পুরানো রেকর্ড । ১৯৮২ সালের জানুয়ারিতে সেখানকার সিগনি দ্বীপের তাপমাত্রা দাঁড়িয়েছিল ১৯.৮ ডিগ্রি সেলসিয়াসে ।

ওয়ার্ল্ড মেটিওরোলজিকাল অর্গানাইজ়েশন(WMO) এখনও ২০ ডিগ্রি তাপমাত্রা ছাড়ানোর বিষয়টি নিশ্চিত করেনি । কিন্তু, গত কয়েক বছর ধরেই তাপমাত্রা বাড়ার ইঙ্গিত দিয়ে এসেছে তারা । সেখানকার তাপমাত্রা ৩ ডিগ্রি সেলসিয়াস বেড়েছে বলে তারা জানিয়েছিল ।

যে বিজ্ঞানীরা প্রতি তিনদন অন্তর বেস স্টেশনগুলি থেকে তথ্য সংগ্রহ করে তাঁরা এই তাপমাত্রাকে অস্বাভাবিক বলে উল্লেখ করেছেন । তাপমাত্রা ১৮ ডিগ্রি ছাড়ানোর পর WMO-মুখপাত্র বলেছিলেন, দ্রুত হারে তাপমাত্রা বাড়ছে অ্যান্টার্কটিকাতেই ।

Last Updated : Feb 14, 2020, 6:29 AM IST

ABOUT THE AUTHOR

...view details