পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Aug 16, 2020, 9:38 PM IST

ETV Bharat / international

শীঘ্রই শুরু হচ্ছে রাশিয়ার কোরোনা ভ্যাকসিনের তৃতীয় দফার পরীক্ষা

1957 সালে মস্কোয় তৈরি উপগ্রহের নামানুসারে স্পুটনিক ভি ভ্যাকসিনটি তৈরি করেছে গামালেয়া সায়েন্টিফিক রিসার্চ ইনস্টিটিউট অফ এপিডেমিওলজি অ্যান্ড মাইক্রোবায়োলজি এবং রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড । এর তৃতীয় দফার পরীক্ষা-নিরীক্ষায় হাজার হাজার মানুষ অংশ নেবেন বলে আশা করা হচ্ছে ।

COVID-19 vaccine
COVID-19 vaccine

মস্কো, 16 অগাস্ট : কোরোনা ভ্যাকসিন স্পুটনিক ভি-র তৃতীয় দফার পরীক্ষা আগামী 7 থেকে 10 দিনের মধ্যেই শুরু হতে চলেছে । রাশিয়ার স্বাস্থ্যমন্ত্রকের গামালেয়া সায়েন্টিফিক রিসার্চ ইনস্টিটিউট অফ এপিডেমিওলজি অ্যান্ড মাইক্রোবায়োলজি এবং রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড দ্বারা তৈরি এই ভ্যাকসিনের তৃতীয় দফার পরীক্ষা-নিরীক্ষায় হাজার মানুষ অংশ নেবেন বলে আশা করা হচ্ছে ।

গামালেয়া ন্যাশনাল রিসার্চ সেন্টারের ডিরেক্টর অ্যালেকজ়ান্ডার গিন্টসবার্গ জানান, "আগামীকাল আমরা রেজিস্ট্রেশন পরবর্তী গবেষণা প্রোটোকলের প্রথম সংস্করণ উপস্থাপন করব । আমার মনে হয়, স্বাস্থ্যমন্ত্রক আর দেরি করবে না এবং এক সপ্তাহের মধ্যেই এই প্রোটোকলের অনুমোদন দিয়ে দেবে । অতএব, আগামী সাতদিন বা খুব বেশি হলে 10 দিনের মধ্যে আমরা এর তৃতীয় দফার পরীক্ষা শুরু করতে পারব ।" প্রায় 20 হাজার থেকে এক লাখ মানুষ এই পরীক্ষা-নিরীক্ষায় অংশ নেবেন বলে আশাবাদী তিনি । মস্কো রিজিয়নেই এই গবেষণার কাজ চলবে বলে জানিয়েছেন গিন্টসবার্গ ।

মঙ্গলবার সরকারি আধিকারিকদের সঙ্গে একটি অনলাইন বৈঠকে কোরোনা ভাইরাস প্রতিরোধে বিশ্বের প্রথম ভ্যাকসিন তৈরি বলে দাবি করেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন । 1957 সালে মস্কোয় তৈরি উপগ্রহের নামানুসারে স্পুটনিক ভি ভ্যাকসিনটি তৈরি করেছে গামালেয়া সায়েন্টিফিক রিসার্চ ইনস্টিটিউট অফ এপিডেমিওলজি অ্যান্ড মাইক্রোবায়োলজি এবং রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড । এই ভ্যাকসিনের কার্যকারিতা নিয়ে সন্দেহ ভিত্তিহীন বলে উড়িয়ে দিয়ে বুধবার সেদেশের স্বাস্থ্যমন্ত্রী মিখাইল মুরাশকো বলেন, নিজের দেশের নাগরিকদের ভ্যাকসিন দেওয়ার পরে অন্য দেশগুলিতেও এই ভ্যাকসিন সরবরাহ করবে রাশিয়া ।"

ABOUT THE AUTHOR

...view details