পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Oct 5, 2021, 9:04 PM IST

ETV Bharat / city

Durga Puja : দুর্গাপুজোয় করোনাবিধি নিয়ে 11 দফা নির্দেশিকা নবান্নর

সম্প্রতি কেরালায় দেখা গিয়েছে ওনামের পর করোনা সংক্রমণ উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে । যদিও রাজ্যে এই মুহূর্তে সংক্রমণের হার খুবই কম । তাই বলে সতর্কতায় কোনও খামতি রাখতে চাইছে না রাজ্য সরকার ।

west-bengal-government-issued-11-restriction-to-contain-covid-during-durga-puja
Durga Puja : দুর্গাপুজোয় করোনাবিধি নিয়ে 11 দফা নির্দেশিকা নবান্নর

কলকাতা, 5 অক্টোবর : হাইকোর্টের নির্দেশিকা মেনে পুজো কার্নিভাল বাতিল করল রাজ্য সরকার । একই সঙ্গে করোনাকালে পুজো সুষ্ঠুভাবে সম্পাদন করতে 11 দফা নির্দেশিকা জারি করল নবান্ন । উল্লেখ্য, ক্লাবগুলির সঙ্গে বৈঠকে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়ে দিয়েছিলেন করোনাকালে রাতে ঠাকুর দেখার বিষয়টি এবং পুজো কার্নিভাল হবে কি না, সেই সিদ্ধান্ত পরবর্তীতে পরিস্থিতি বিবেচনা করে জানানো হবে।

তবে কলকাতা হাইকোর্ট করোনার তৃতীয় ঢেউয়ের কথা মাথায় রেখে এবারও গত বছরের মতোই প্যান্ডেলের ভিতরে প্রবেশের উপর নিষেধাজ্ঞা জারি করেছে । এদিন তারই সঙ্গে সঙ্গতি রেখে রাজ্য সরকারের তরফ থেকে পুজো সংক্রান্ত নির্দেশিকা জারি করা হল ।

আরও পড়ুন :Mamata Banerjee : শপথ সাতেই

এদিনের নির্দেশিকায় স্পষ্ট ভাষায় বলা হয়েছে, মণ্ডপে প্রবেশ এবং প্রস্থানের পথ খোলামেলা রাখতে হবে । মণ্ডপে আগত দর্শনার্থীদের অবশ্যই মাস্ক পরতে হবে । পুজো কমিটিগুলিকেও মাস্ক এবং স্যানিটাইজারের ব্যবস্থা করতে হবে । মণ্ডপে ঠিক মতো সামাজিক দুরত্ব ও করোনাবিধি মানা হচ্ছে কি না, তা নজর রাখতে পর্যাপ্ত সংখ্যক স্বেচ্ছাসেবকের ব্যবস্থা করতে হবে পুজো কমিটিকে । এ ছাড়া বলা হয়েছে, সাংস্কৃতিক অনুষ্ঠান, পুজোর উদ্বোধন এবং বিসর্জনের অনুষ্ঠানে জাঁকজমক করা যাবে না ।

আসলে সম্প্রতি কেরালায় দেখা গিয়েছে ওনামের পর করোনা সংক্রমণ উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে । যদিও রাজ্যে এই মুহূর্তে সংক্রমণের হার খুবই কম । তাই বলে সতর্কতায় কোনও খামতি রাখতে চাইছে না রাজ্য সরকার । সবচেয়ে বড় কথা মানুষের আনন্দ-উৎসব পরে যেন নিরানন্দের কারণ না হয়ে দাঁড়ায় সে বিষয়ে সর্তকতা অবলম্বন করছে প্রশাসন ।

আরও পড়ুন :Lakhimpur Kheri violence : মমতার বার্তা নিয়ে লখিমপুরে তৃণমূলের সাংসদ দল

মূলত, এই সতর্কতার কথা ভেবেই এবারও পুজো কার্নিভাল বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে নবান্ন । প্রতি বছর কলকাতার রেড রোডে দুর্গাপুজোর কার্নিভাল হয় । চালু করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । তা দেখার জন্য ভিড়ও হয় ভাল । করোনা অতিমারী কারণে গত বছর ওই অনুষ্ঠান বাতিল করে রাজ্য ।

এ বছরও তা বাতিল করা হল । কারণ হিসাবে রাজ্যের তরফে জানা গিয়েছে, এখনও অবধি করোনা সংক্রমণ দূর হয়নি । পাশাপাশি, কলকাতা হাইকোর্ট থেকেও বলা হয়েছে মহামারি পরিস্থিতিতে ভিড় যাতে না হয় তা রাজ্যকে নিশ্চিত করতে হবে । তাই ওই সমস্ত দিক বিবেচনা করে কার্নিভাল বাতিল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে ।

আরও পড়ুন :Calcutta High Court : রাজ্য স্বাস্থ্য কমিশনারের বিরুদ্ধে জনস্বার্থ মামলা দায়ের কলকাতা হাইকোর্টে

ABOUT THE AUTHOR

...view details