পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Aug 14, 2020, 8:49 PM IST

ETV Bharat / city

রাজ্যে BJP-র মুখ্যমন্ত্রী পদপ্রার্থী স্বামী কৃপাকরানন্দ মহারাজ, সত্য না মিথ্যা ?

স্বামী কৃপাকরানন্দ মহারাজ । কয়েকদিন ধরে তাঁকে নিয়েই জল্পনা ছড়িয়েছে । খবর ছড়িয়েছে, 2021-এর বিধানসভা নির্বাচনে তাঁকেই নাকি মুখ্যমন্ত্রী পদপ্রার্থী হিসেবে চাইছে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ ৷ এনিয়ে কী বলছেন সংঘ ও BJP নেতৃত্ব ?

Swamiji is chief ministerial candidate of BJP
মহারাজ

কলকাতা, 14 অগাস্ট : BJP-র মুখ্যমন্ত্রী পদপ্রার্থী কি এক স্বামীজি ? 2021-এর বিধানসভা নির্বাচনে রাজ্যে BJP-র মুখ কি স্বামী কৃপাকরানন্দ মহারাজ ? সোশাল মিডিয়ায় এমন খবরই ছড়িয়েছে । তাঁকে উল্লেখ করা হয়েছে "ভাবি মখ্যমন্ত্রী" হিসেবেও । কিন্তু, সত্যিই কি তাই ?

দেবতোষ চক্রবর্তী । যিনি সকলের কাছে পরিচিত স্বামী কৃপাকরানন্দ মহারাজ হিসেবেই । রামকৃষ্ণ মঠ ও মিশনের এই সন্ন্যাসী বর্তমানে বারাণসি দেবাশ্রমের স্বাস্থ্য পরিষেবার দায়িত্বে রয়েছেন । খবর ছড়িয়েছে, 2021-এর বিধানসভা নির্বাচনে তাঁকেই মুখ্যমন্ত্রী পদপ্রার্থী হিসেবে চাইছে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ ৷

সংগীতচর্চায় স্বামী কৃপাকরানন্দ মহারাজ

ইতিমধ্যেই এনিয়ে মিশনের বারাণসী সেবাশ্রম কর্তৃপক্ষ জানিয়েছে, "স্বামী কৃপাকরানন্দ মহারাজের রাজনীতি যোগ সম্পূর্ণ ভিত্তিহীন । অনেকেই তাঁকে বাংলার "ভাবি মুখ্যমন্ত্রী" বানিয়ে ফেলেছেন বটে ! যাঁরা বানিয়েছেন তা তাঁদের কল্পনাপ্রসূত ৷ তা ছাড়া তাঁর বিদ্যায়তনিক যোগ্যতা নিয়েও রটানো হচ্ছে ৷ তিনি AIIMS থেকে কোনও ডিগ্ৰি লাভ করেননি ৷ পশ্চিমেও যাননি।"

আশ্রমের তরফে আরও জানানো হয়েছে, "গোটা ঘটনায় কৃপাকরানন্দ মহারাজ বিব্রত বোধ করছেন ৷ অতএব রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত ভুয়ো খবর থেকে দূরে থাকুন সকলে।"

স্বামীজিকে যাঁরা মুখ্যমন্ত্রী হিসেবে চাইছেন বলে খবর, সেই সংঘ পরিবারও বিষয়টিকে রটনা বলেই উড়িয়ে দিয়েছে ৷

এই বিষয়ে সংঘ নেতা রন্তিদেব সেনগুপ্ত বলেন, "বাজে খবর রটানো হচ্ছে । এটা ঠিক হয়নি । রামকৃষ্ণ মিশন ও স্বামীজি নিজেই বলেছেন । তাঁকে নিয়ে গুজব রটানো হচ্ছে । BJP-র মুখ্যমন্ত্রী এভাবে ঠিক হয় না । নির্বাচন হবে । তারপর কেন্দ্রীয় ও রাজ্য নেতৃত্ব ঠিক করবে কে মুখ্যমন্ত্রী হবেন। স্বামীজিকে এভাবে টেনে আনা ঠিক হয়নি। কী উদ্দেশ্যে এই খবর রটানো হচ্ছে জানি না । তবে রটানো হচ্ছে । মুখ্যমন্ত্রী কে হবেন তা নিয়ে কোনও আলোচনা হয়নি।"

সংঘের দক্ষিণবঙ্গের সাধারণ সম্পাদক জিষ্ণু বসুও বললেন, "ফেক খবর । আমরা জানি না । স্বামী কৃপাকরানন্দ মহারাজের নামই কেন উঠে এসেছে তা স্পষ্ট নয়।"

এনিয়ে BJP-র রাজ্য সভাপতি দিলীপ ঘোষের বক্তব্য, "BJP-ও জানে না । সংঘও জানে না । দলের মুভমেন্ট ডাইভার্ট করার চক্রান্ত । যাঁর নাম আছে তিনিও জানেন না । আমাদের সমর্থক ও কর্মীদের বিভ্রান্ত করার জন্য অনেক চালাকি চলছে ।"

যাঁকে নিয়ে এত কথা সেই স্বামী কৃপাকরানন্দ মহারাজের সঙ্গে যদিও সরাসরি যোগাযোগ করা যায়নি । তবে জুলাইয়ে এক সাক্ষাৎকারে তিনি স্পষ্ট করে দিয়েছিলেন, "সন্ন্যাসই তাঁর পথ ৷" তিনি এও বলেছিলেন, "স্বামী বিবেকানন্দের নির্দেশ রয়েছে সন্ন্যাসী রাজনীতি থেকে দূরে থাকবে ৷"

ABOUT THE AUTHOR

...view details