পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jun 12, 2022, 10:47 PM IST

ETV Bharat / city

HC on Nanda Kishore Rai Case : প্রাক্তন হকি খেলোয়াড় নন্দকিশোর রাইয়ের বিরুদ্ধে সিবিআই আদালতের নির্দেশ খারিজ করল হাইকোর্ট

প্রাক্তন হকি খেলোয়াড় নন্দকিশোর রাইয়ের (Nanda Kishore Rai) বিরুদ্ধে সিবিআই আদালতের দেওয়া নির্দেশ খারিজ করল কলকাতা হাইকোর্ট (Calcutta High Court) ৷ নিম্ন আদালতের নির্দেশকে চ্যালেঞ্জ করে তিনি হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন ।

High Court dismisses CBI court order against former hockey player Nand Kishore Rai
High Court

কলকাতা, 12 জুন : প্রাক্তন হকি খেলোয়াড় নন্দকিশোর রাইয়ের (Nanda Kishore Rai) বিরুদ্ধে সিবিআই আদালতের দেওয়া রায় খারিজ করে দিল কলকাতা হাইকোর্ট (Calcutta High Court)। বিচারপতি বিবেক চৌধুরী রবিবার এই নির্দেশ দিয়েছেন । আদালত নির্দেশে জানিয়েছে, যে অভিযোগের ভিত্তিতে ওই হকি খেলোয়াড়কে ছয় বছরের কারাদণ্ড দেওয়া হয়েছিল, সিবিআই যুক্তি ও তথ্য প্রমাণ দিয়ে হাইকোর্টে তা প্রমাণ করতে পারেনি । সেই কারণেই নন্দকিশোর রাই ও তাঁর স্ত্রীর বিরুদ্ধে সিবিআইয়ের অভিযোগ কোর্টের (CBI court) কাছে গ্রহণযোগ্য নয় ।

দিল্লি এবং উত্তরপ্রদেশ ও পশ্চিমবঙ্গের হয়ে জাতীয় স্তরে এক সময় হকি খেলতেন নন্দকিশোর রাই (former hockey player Nand Kishore Rai)। পরে শুল্ক দফতরের উচ্চপদস্থ আধিকারিক পদে চাকরি করেন তিনি । 2013 সালে তাঁর কলকাতার বালিগঞ্জের বাড়ি থেকে 36 লক্ষ 42 হাজার টাকা উদ্ধার করে সিবিআই । সিবিআইয়ের অভিযোগ, ওই বছর নেপালে রাসায়নিক সার সরবরাহের সময় ঘুষ হিসাবে ওই টাকা তিনি নিয়েছিলেন । নন্দকিশোরের বিরুদ্ধে দুর্নীতি দমন আইনে তদন্ত শুরু করে সিবিআই ।

2018 সালে সিবিআই তদন্তের বিচারে আলিপুর আদালত নন্দকিশোরকে দোষী সাব্যস্ত করে । পাশাপাশি দোষী সাব্যস্ত করা হয় তাঁর স্ত্রী বন্দনা রাইকেও । নন্দকিশোরের ছ’বছর এবং তাঁর স্ত্রীর আড়াই বছরের কারাবাসের নির্দেশ দেয় আদালত । এর বিরুদ্ধে নিম্ন আদালতের নির্দেশকে চ্যালেঞ্জ করে তিনি হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন । দীর্ঘদিন মামলার শুনানির পর নির্দেশ দিয়েছে আদালত (HC on Nand Kishore Rai Case)।

আরও পড়ুন :HC on BJP MLA Sacked Case : বিজেপি বিধায়ক বরখাস্ত মামলা আপসে মিটিয়ে নেওয়ার প্রস্তাব হাইকোর্টের

নন্দকিশোরের তরফে সওয়ালকারী আইনজীবী আদালতে বলেন, " ঘুষ হিসাবে যে টাকা উদ্ধার হয়েছে বলে দাবি করা হচ্ছে, তা সঠিক নয় । এর পক্ষে কোনও যুক্তি দেখাতে পারেনি সিবিআই । ওই টাকা যে নন্দকিশোরেরই ছিল তা-ও প্রমাণ করতে পারেনি তারা । যে টাকা উদ্ধার হয়েছে, তা ওই হকি খেলোয়াড়ের স্ত্রী এবং মায়ের । তাঁরা চিত্রশিল্পী । এই টাকার বৈধ লেনদেনের প্রমাণ আদালতে তুলে ধরেন তিনি ।" এই যুক্তির পরিপ্রেক্ষিতেই হাইকোর্ট মামলাটি খারিজ করে দিয়েছে ।

ABOUT THE AUTHOR

...view details