পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Mar 27, 2022, 10:33 PM IST

ETV Bharat / city

App Cab AC Problem : মার্চের গরমেও এসি চালাচ্ছেন না অ্যাপ ক্যাব চালকরা ! সমাধানে সরকারি হস্তক্ষেপের দাবি

ভাড়া দিয়ে অ্যাপ ক্যাব বুক করার পরেও মিলছে না এসির পরিষেবা (AC service is not available in App Cab)৷ ফলে এসি চালানো নিয়ে নিত্য বচসা হচ্ছে চালক ও যাত্রীদের মধ্যে ৷ সরকারের হস্তক্ষেপে সুরাহার দিকে তাকিয়ে ক্যাব সংগঠন ৷

App Cab AC Problem
অ্যাপ ক্যাবে মিলছে না এসি পরিষবা

কলকাতা, 27 মার্চ : মার্চের হাঁসফাস করা গরমে বেশ কিছুক্ষন অপেক্ষায় থাকার পর পাওয়া গেল অ্যাপ ক্যাব । আপনি ভাবলেন এবার এসির ঠান্ডায় হাওয়ায় কিছুটা জিরিয়ে নেবেন । কিন্তু ক্যাবে উঠে জানতে পারলেন যে এসি চলবে না । চালানোর নিয়ম নেই । চড়া ভাড়া গোনা সত্ত্বেও চলবে না এসি (App Cab AC Problem)। কেন চলবে না এসি ? হ্যাঁ এটাই এখন বহু অ্যাপ ক্যাব যাত্রীর প্রশ্ন । একদিকে যেমন বেজায় গরম তেমনই করোনা পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে । তাই স্বাভাবিকভাবেই যাত্রীরা এসি চালানোর দাবি জানাতেই পারেন । তবে চালকরা এসি চালাতে নারাজ । ফলে যাত্রী ও চালকদের মধ্য়ে লেগেই রয়েছে কথা কাটাকাটি । এমনকি ঝামেলা এমন জায়গায় গড়ায় যে দুই পক্ষের মধ্যে হাতাহাতির খবরও পাওয়া গিয়েছে । ইতিমধ্যেই ক্যাব সংস্থার কাছে যাত্রীদের তরফে জমা পড়েছে একাধিক অভিযোগ ।

এ বিষয়ে এক যাত্রী বলেন, "এত টাকা ভাড়া দিয়ে অ্যাপ ক্যাব বুক করার পরেও এসির পরিষেবা পাচ্ছি না । দূরত্ব তেমন না হলেও চড়া ভাড়া দিয়ে যাচ্ছি । তার উপর আবার এই গরমে এসিও চলবে না । এটা কি মেনে নেওয়া যায় ? এর থেকে হলুদ ট্যাক্সিতে অনেক কম খরচে যাওয়া যায় ।" যাত্রীদের অভিযোগ, যখন তাঁরা ক্যাব বুক করছেন তখন অ্যাপে যে ভাড়া দেখানো হয় সেটা এসি চালানোর খরচ ধরেই দেখানো হয় । তা সত্ত্বেও বেশিরভাগ চালকই এসি চালাতে চাইছেন না । করোনার সময় সংক্রমণ যাতে না ছড়ায় তাই এসি বন্ধ রাখার নিয়ম করে সংস্থাগুলি। তবে এবার এসি না চালাবার চালকদের যুক্ত হল যেভাবে তেলের দাম বাড়ছে তাতে এই ভাড়ায় তেল খরচ চালিয়ে এসি চালানো অসম্ভব। চালকরা এর জন্য দায়ী করছে অ্যাপ ক্যাব সংস্থাগুলিকেই । জ্বালানির দাম অনেক । বেশি কমিশনও দিচ্ছে না কোম্পানি । কোথা থেকে এসি চালাব ? বলছেন চালকরা ।

আরও পড়ুন :Crack On Bagdogra Runway: বাগডোগরা বিমানবন্দরের রানওয়েতে ফের ফাটল, বন্ধ বিমান পরিষেবা

সম্প্রতি রাজ্যের অ্যাপ ক্যাব সংস্থাগুলির উপর রাশ টানতে জারি করা হয়েছে সরকারি নির্দেশিকা । ক্যাব চালক ও মালিকদের মতে প্রাথমিক ভাড়া 28 টাকা বেঁধে দেওয়ায় তাঁদের কোনও সুরাহা হবে না । তবে তা এখনও বলবৎ হয়নি । কারণ সার্ভিস প্রোভাইডার বা ক্যাব সংস্থাগুলি 25 শতাংশ হিসেবে কমিশন কেটে নিচ্ছে । তার উপর গাড়ির মালিককে দিতে হয় তাঁদের অংশ । এছাড়াও রয়েছে গাড়ির মেইনটেনেন্স ও তেল খরচ । এইসব মিটিয়ে চালকরা 12 থেকে 15 ঘণ্টা গাড়ি চালিয়েও একরকম শুন্য হাতেই বাড়ি ফিরছে । এক অ্যাপ ক্যাব চালক বলেন, "যেভাবে প্রতিদিন জ্বালানি তেলের দাম বেড়ে চলেছে তাতে এসি চালানো অসম্ভব। তার উপর কোম্পানিগুলি আমাদের কমিশনের টাকাও বাড়াচ্ছে না।"

অ্যাপ ক্যাবে মিলছে না এসি পরিষবা

ওয়েস্ট বেঙ্গল অনলাইন ক্যাব অপারেটর্স গিল্ড’-এর সাধারণ সম্পাদক ইন্দ্রনীল বন্দ্যোপাধ্যায় বলেন, "আমাদের দাবি, এই সমস্যার সমাধানের জন্য ও সুষ্ঠ যাত্রী পরিষেবা বজায় রাখতে পরিবহণ দফতরের হস্তক্ষেপ প্রয়োজন । পরিবহণ বিভাগের মধ্যস্থতায় অ্যাপ ক্যাব সংস্থা ও চালক সংগঠনগুলিকে নিয়ে বৈঠক অবিলম্বে একটি বৈঠক হওয়া জরুরি । ইতিমধ্যেই রাজ্যের পরিবহণমন্ত্রী ফিরহাদ হাকিমে চিঠিও পাঠানো হয়েছে ।" অন্যদিকে অ্যাপ ক্যাব সংস্থার নাম প্রকাশে অনিচ্ছুক এক আধিকারিক জানিয়েছেন, আদতে বিষয়টি যতটা সহজে সুরাহা হয়ে যেতে পারে বলে মনে হচ্ছে ততটা সহজ নয় । সম্প্রতি অ্যাপ ক্যাব নিয়ে যে সরকারি নির্দেশিকা প্রকাশ করা হয়েছে সেখানে 60 দিনের মধ্যে অ্যাপ ক্যাব সংস্থার তরফে আমাদের অবজারভেশন জানাতে বলা হয়েছে । আমাদের নজরে পুরো বিষয়টি আছে । সমস্যাগুলো নিয়ে আমরা বিবেচনা করছি ৷ নিশ্চয় কোনও সমাধান সূত্র বেরিয়ে আসবে ।"

ABOUT THE AUTHOR

...view details