পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : May 29, 2020, 5:51 PM IST

Updated : May 29, 2020, 6:04 PM IST

ETV Bharat / bharat

IPS থেকে মুখ্যমন্ত্রী ; একনজরে অজিত যোগীর জার্নি

মেধাবী ছাত্র ছিলেন । 1998 সালে তিনি রায়গড় কেন্দ্র থেকে সাংসদ নির্বাচিত হন । ছত্তিশগড় রাজ্য গঠিত হওয়ার পর সেখানকার প্রথম মুখ্যমন্ত্রীর দায়িত্বভার সামলেছিলেন । তিনি অজিত যোগী । আজ শেষ নিশ্বাস ত্যাগ করেন ।

অজিত যোগী
অজিত যোগী

রায়পুর, 29 মে : আজ বিকেলে শেষ নিশ্বাস ত্যাগ করলেন ছত্তিশগড়ের প্রথম মুখ্যমন্ত্রী অজিত যোগী । তাঁর বয়স হয়েছিল 74 বছর । মুখ্যমন্ত্রী হওয়ার পর তিনি BJP-র 12জন বিধায়ককে কংগ্রেসে যোগদান করিয়েছিলেন এবং এর জন্য খুব প্রশংসাও পেয়েছিলেন । ভাষণ দেওয়ার বিষয়ে তাঁর ধারে কাছে কেউ ছিলেন না । অভিজ্ঞতার বিষয়ে তিনি প্রাক্তন মুখ্যমন্ত্রী ও কংগ্রেসের জাতীয় কোষাধ্যক্ষ মোতিলাল বোরাকেও ছাপিয়ে গিয়েছিলেন । অজিত যোগী দু'বার রাজ্যসভার সদস্য, দু'বার লোকসভার সদস্য, একবার মুখ্যমন্ত্রী ও কংগ্রেসের জাতীয় মুখপাত্রও ছিলেন ।

2014 সালের নির্বাচনী প্রচারের সময় নরেন্দ্র মোদি অভিযোগ করেছিলেন, সম্ভবত অজিত যোগী নেহরু-গান্ধি পরিবারের কোনও গোপন কথা জানেন । তাই বারবার পরাজয়ের পরও দল তাঁকে টিকিট দেয় ।

তাঁর রাজনৈতিক জীবন সম্পর্কে তাও মানুষের কিছুটা জানা থাকলেও আসলে তার বাইরের মানুষটা কেমন ছিল । কী করতেন তিনি ? দেখে নেওয়া যাক তাঁর সম্পর্কে কিছু অজানা তথ্য ।

  • অজিত যোগী একজন মেধাবী ছাত্র ছিলেন । ভোপালে মেক্যানিকাল ইঞ্জিনিয়ারিং পড়ার সময় গোল্ড মেডেলও পেয়েছিলেন । প্রয়াত কিংবদন্তি ক্রিকেটার মন্সুর আলি খান পতৌদির স্কুলের বন্ধু ছিলেন তিনি ।
  • স্নাতক শেষ করার পর তিনি রায়পুর ইঞ্জিনিয়ারিং কলেজে (বর্তমানে NIT) অধ্যাপক হিসেবে যোগ দেন ।
  • 1968 সালে তিনি একজন IPS অফিসার হিসেবে নিযুক্ত হন । মায়ের অনুপ্রেরণায় 1970 সালে তিনি IAS-এ নির্বাচিত হন ।
  • 1998 সালে তিনি রায়গড় আসনের জন্য লোকসভার দ্বাদশ অধিবেশনে সাংসদ হিসেবে নির্বাচিত হয়েছিলেন । তবে, 1999 সালে মধ্যপ্রদেশের শাহদল থেকে লোকসভা নির্বাচনে হেরে গিয়েছিলেন ।
  • 1974 থেকে 1986 সাল পর্যন্ত টানা 12 বছর মধ্যপ্রদেশের শাহদল, সিধি, ইন্দোর ও রায়পুর জেলাগুলিতে কালেক্টর/ জেলাশাসকের পদে থেকে ভারতের মধ্যে রেকর্ড গড়েছিলেন ।
  • অ্যামেরিকা থেকে পড়া শেষ করে দেশে ফিরে অজিত যোগীর সঙ্গে আলাপ করেছিলেন তাঁর স্ত্রী ডঃ রেণু যোগী । তিনি একজন চোখ বিশেষজ্ঞ চিকিৎসক ।
  • 1996 সালে অজিত যোগী নিউইয়র্কের 50তম বার্ষিকী উদযাপনের জন্য রাষ্ট্রসংঘে ভারতীয় প্রতিনিধি দলের সদস্য হিসেবে যোগ দিয়েছিলেন । তিনি 1997 সালে কায়রোতে 98তম IPU সম্মেলনেও ভারতীয় প্রতিনিধি দলের সদস্য ছিলেন ।
  • 2000 সালের 12 মে মেয়ে অনুশা যোগীকে বিয়েতে বাধা দিয়েছিলেন অজিত যোগী । তারপরই অনুশা আত্মহত্যা করেন বলে জানা গিয়েছিল ।
  • 2004 সালে তিনি একটি গাড়ি দুর্ঘটনায় দু'টি পা হারিয়েছিলেন ।
  • লকডাউনে বাড়ি বসে নিজের জীবনী লেখার কাজ করছিলেন অজিত যোগী ।

এছাড়াও জানা যায়, যে সময় অজিত যোগী রায়পুরে কালেক্টরের পদে ছিলেন, সেই সময় রাজীব গান্ধি ভারতীয় বিমানের পায়লটের ভূমিকায় ছিলেন । স্থানীয় সূত্রে খবর, বিমান নিয়ে রাজীব গান্ধি কয়েকবার রায়পুরও এসেছিলেন । কালেক্টর অজিত যোগীর আদেশ ছিল, পায়লট হিসেবে রাজীব গান্ধি রায়পুর এলেই যেন তাঁকে আগে জানানো হয় । নির্ধারিত সময়ে তিনি বাড়ি থেকে চা-জলখাবার নিয়ে হাজির হয়ে যেতেন ।

Last Updated : May 29, 2020, 6:04 PM IST

ABOUT THE AUTHOR

...view details