পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jun 23, 2020, 8:52 PM IST

ETV Bharat / bharat

রামদেবের 'কোরোনা প্রতিষেধক' ওষুধের বিজ্ঞাপন বন্ধের নির্দেশ কেন্দ্রের

রামদেব দাবি করেছিলেন কোরোনিল ও স্বাসরি নামের দুটি ওষুধ খেলে সাতদিনের মধ্যেই কোরোনা থেকে সেরে ওঠা সম্ভব । আজ এধরনের বিজ্ঞাপন বন্ধ করার নির্দেশ দিল আয়ুষ মন্ত্রক ।

রামদেব
রামদেব

দিল্লি, 23 জুন : কোরোনিল ও স্বাসরি । পতঞ্জলি আয়ুর্বেদ লিমিটেড দ্বারা প্রস্তুত এই দুটি ওষুধ সেবন করলেই সাতদিনের মধ্যে কোরোনা নিরাময় হতে পারে । এমনই দাবি করে ওষুধের বিজ্ঞাপন শুরু করেছিলেন রামদেব । কিন্তু কয়েকঘণ্টা পরই তা বন্ধের নির্দেশ দিল আয়ুষ মন্ত্রক । আজ আয়ুষ মন্ত্রকের তরফে রামদেবকে এক বিজ্ঞপ্তি দিয়ে জানিয়ে দেওয়া হয়, এই ওষুধগুলি যথাযথভাবে পরীক্ষা না হওয়া পর্যন্ত আপাতত সমস্ত রকমের বিজ্ঞাপন বন্ধ রাখতে হবে ।

আয়ুষ মন্ত্রকের তরফে পতঞ্জলির কাছে বেশ কয়েকটি দ্রুত বিস্তারিত তথ্য জানতে চেয়েছে । এক্ষেত্রে ওষুধের উপাদান, ওষুধ সংক্রান্ত গবেষণাপত্র, গবেষণায় নমুনা সংক্রান্ত তথ্য ও তার ফলাফল সম্পর্কে জানাতে হবে মন্ত্রককে । যে হাসপাতালগুলিতে এই ওষুধ নিয়ে গবেষণা বা পরীক্ষা হয়েছে, সেগুলির তালিকাও দিতে হবে । পাশাপাশি পতঞ্জলির কাছে ইনস্টিটিউশনাল এথিকস কমিটির ছাড়পত্র ও CTRI রেজিস্ট্রেশন রয়েছে কি না তাও জানতে চাওয়া হয়েছে । এনিয়ে উত্তরাখণ্ড সরকারের স্টেট লাইসেনসিং অথরিটিকেও জিজ্ঞাসবাদ করছে কেন্দ্রীয় আয়ুষ মন্ত্রক । লাইসেন্সের একটি কপি ও আয়ুর্বেদিক ওষুধগুলির অনুমোদনের বিস্তারিত তথ্য জানতে চাওয়া হয়েছে ।

মন্ত্রকের তরফে আরও বলা হয়েছে, পতঞ্জলির তরফে যে দাবি করা হয়েছে, তার তথ্য ও বিজ্ঞানসম্মত বিষয়গুলি মন্ত্রকের জানা নেই । তাই সংশ্লিষ্ট সংস্থাকে এই বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে । আয়ুর্বেদিক ওষুধের এই ধরনের বিজ্ঞাপন ড্রাগস অ্যান্ড ম্যাজিক রিমেডিজ়(অবজেকশনাবেল অ্যাডভার্টাইজমেন্টস) অ্যাক্ট, 1954- র অধীনে নিয়ন্ত্রাধীন ।

আজই রামদেব দাবি করেছিলেন, কোরোনিল ও স্বাসরি নামে দুই ওষুধ সেবন করলেই সাতদিনের মধ্যে 100 শতাংশ কোরোনা নিরাময় হতে পারে । তার ঠিক কয়েকঘণ্টা পরই আয়ুষ মন্ত্রকের এই পদক্ষেপ ।

ABOUT THE AUTHOR

...view details