পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

পুজোর মুখে বন্ধ ফেরি পরিষেবা, আন্দোলনে জল-সাথী কর্মীরা - Ferry Services

বিনা নোটিশেই ফেরি পরিষেবা বন্ধ করে দেওয়ার অভিযোগ জল-সাথী কর্মীদের বিরুদ্ধে ৷ বেলুড় মঠে পুজো দেখতে যেতে সমস্যায় পড়বেন অনেকেই ৷

By ETV Bharat Bangla Team

Published : 4 hours ago

Ferry Services
হাওড়ায় বন্ধ ফেরি পরিষেবা (নিজস্ব ছবি)

হাওড়া, 6 অক্টোবর: দুর্গাপুজোর সময় বোনাসের দাবিতে হাওড়ায় আন্দোলনে নামলেন ফেরি পরিষেবার সঙ্গে যুক্ত কর্মীরা । যার জেরে কোনও রকম আগাম নোটিশ ছাড়াই বন্ধ হয়ে গেল ফেরি পরিষেবা ।

আচমকা ফেরি পরিষেবা বন্ধ হওয়ায় বিপাকে পড়েছেন নিত্যযাত্রী থেকে শুরু করে সকলে। তাঁদের দাবি পূরণ না হওয়া পর্যন্ত ফেরি পরিষেবা বন্ধ থাকবে বলে জানিয়েছেন বেলুড় মঠ লঞ্চঘাট ফেরি সার্ভিসের কর্মীরা ।

বোনাসের দাবিতে জল-সাথী কর্মীদের আন্দোলন (ইটিভি ভারত)

ফেরি সার্ভিস সূত্রে জানা গিয়েছে, ফরাক্কা থেকে শুরু করে হাওড়া-সহ সাগর পর্যন্ত রাজ্যে প্রায় 223টা জেটি বন্ধ রয়েছে। তাঁরা অস্থায়ী চুক্তি ভিত্তিতে কাজ করে যাচ্ছেন । সাত আট বছর অতিক্রান্ত হয়ে গেলেও কর্মীদের স্থায়ী করা হয়নি । তাই রাজ্যজুড়ে বেশ কয়েক হাজার শ্রমিক এই কর্মবিরতি পালন করছেন ।

ফেরি সার্ভিসের কর্মীদের অভিযোগ, দীর্ঘ 6 বছর ধরে কর্তৃপক্ষ কোনও রকম বেতন বৃদ্ধি করেনি তাঁদের । শুধু তাই নয়, সংস্থার স্থায়ী কর্মীদের পুজোর সময় বোনাস পর্যন্ত দেওয়া হয়নি । এই সকল দাবিকে সামনে রেখে কর্মবিরতিতে যোগ দিয়েছেন ফেরি পরিষেবার কর্মীরা । সূত্রের খবর, হাওড়ায় ফেরি পরিষেবার সঙ্গে মোট 650 জন কর্মী যুক্ত আছেন । যার মধ্যে স্থায়ী কর্মী রয়েছেন 36 জন।

ফেরি পরিষেবা বন্ধ করলেন জল-সাথী কর্মীরা (নিজস্ব ছবি)

বেলুড় লঞ্চ ঘাটের অস্থায়ী জল-সাথী কর্মী রিয়া হালদার বলেন, "আমরা গতকাল বিবাদী বাগে পরিবহণ দফতরে গিয়ে আমাদের সমস্যা ও দাবি-দাওয়াগুলি জানিয়েছিলাম । যদিও কর্তৃপক্ষ কিছুই শুনতে নারাজ । তারা পুজোর পর কথা বলবেন বলে জানিয়েছে। আমরা তাই আজ থেকে অনির্দিষ্টকালের জন্য পরিষেবা বন্ধ করেছি । আমাদের দাবিগুলো মেনে নেওয়া হলে আমরা আবার পরিষেবা চালু করে দেব ।"

ফেরি পরিষেবা বন্ধের প্রভাব পড়বে বেলুড় মঠের পুজোয় (নিজস্ব ছবি)

কর্মীদের কর্মবিরতির জেরে রবিবার ছুটির দিনে বেলুড়-দক্ষিণেশ্বর, বেলুড়-কুটিঘাট-সহ একাধিক রুটে ফেরি পরিষেবা বন্ধ হয়ে যায় । সামনে দুর্গাপুজো ৷ বেলুড় মঠে পুজোর দিনে অগণিত মানুষের সমাগম হয় । এর মধ্যে ফেরি পরিষেবা বন্ধ হয়ে থাকলে সাধারণ মানুষ সমস্যায় পড়বেন বলেই আশঙ্কা । যদিও পরিবহণ দফতরের কোনও প্রতিক্রিয়া এখনও পাওয়া যায়নি ।

ABOUT THE AUTHOR

...view details