পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

ফৌজদারি আইন নিয়ে কমিটি গড়েছেন মমতা, মুখ্যমন্ত্রীর ‘এক্তিয়ার’ নিয়ে প্রশ্ন রাজ্যপালের - WB Panel on Criminal Laws

WB Guv CV Ananda Bose slams WB Govt: ফের রাজ্য ও রাজ্যপাল সংঘাত ৷ তিনটি ফৌজদারি আইন নিয়ে পর্যালোচনা করার জন্য কমিটি গড়েছেন মমতা বন্দ্যোপাধ্যায় ৷ তা নিয়েই এবার প্রশ্ন তুললেন রাজ্যপাল সিভি আনন্দ বোস ৷

By ETV Bharat Bangla Team

Published : Jul 18, 2024, 12:08 PM IST

WB Panel on Criminal Laws
রাজ্যপাল সিভি আনন্দ বোস, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (ইটিভি ভারত)

কলকাতা, 18 জুলাই: আসন্ন বিধানসভার অধিবেশনে তিন ফৌজদারি আইনের বিরুদ্ধে প্রস্তাব নিয়ে আসবে রাজ্য সরকার । এই নিয়ে সাত সদস্যের কমিটি গড়ার কথাও ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ৷ তারপরেই এবার মুখ খুললেন রাজ্যপাল সিভি আনন্দ বোস ৷ রাজ্যের কমিটি গঠন নিয়েও প্রশ্ন তুলে দিয়েছেন রাজ্যের সাংবিধানিক প্রধান ৷

মুম্বই থেকে কলকাতা ফেরার পথেই মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়ে দিয়েছিলেন, তিন ফৌজদারি আইনের বিরুদ্ধে প্রস্তাব নিয়ে আসবে রাজ্য সরকার ৷ তার আগে রাজ্য সরকারের তরফে তিন আইন পর্যালোচনা করার জন্য সাত সদস্যের একটি কমিটি গঠন করা হবে । যেই কমিটির মাথায় রয়েছেন প্রাক্তন বিচারপতি অসীম সরকার । এই কমিটির কাজ হল, তিন আইন খতিয়ে দেখে রাজ্য সরকারকে রিপোর্ট দেওয়া ৷ সেই ঘোষণার কিছুক্ষণের মধ্যেই শুরু হয়েছে রাজ্য এবং রাজভবন সংঘাত ।

এই কমিটি গঠনের প্রয়োজনীয়তা নিয়ে প্রশ্ন তুলে দিয়েছেন পশ্চিমবঙ্গের রাজ্যপাল ৷ সিভি আনন্দ বোসের কথায়, দেশের আইন সংহিতা নিয়ে এভাবে পদক্ষেপ নেওয়া যায় না । সোশাল মিডিয়ায় এই কমিটি গঠন নিয়েই প্রশ্ন তুলেছেন রাজ্যপাল ৷ এক্সে এই নিয়ে পোস্ট করা হয়েছে রাজভবনের হ্যান্ডেল থেকে ৷ সেখানে লেখা হয়েছে, ‘হঠাৎ করে তিন ফৌজদারি আইন খতিয়ে দেখার জন্য কেন কমিটি গঠন করা হল ! ওই কমিটির কী ভূমিকা হতে চলেছে তা নিয়ে মুখ্যমন্ত্রীর কাছ থেকে বিস্তারিত রিপোর্ট তলব করেছেন রাজ্যপাল । একই সঙ্গে তিনি আরও জানতে চেয়েছেন, কেন্দ্রের প্রস্তাবে রাজ্য সরকার সময়মতো জবাব দিয়েছিল কি না ।’ বানানা রিপাবলিকের প্রসঙ্গ টেনে বলা হয়েছে রাষ্ট্রের মধ্যে আলাদা রাষ্ট্র হয়ে উঠতে পারে না বাংলা ।

রাজ্য সরকারের এই উদ্যোগ এবং তা নিয়ে রাজ্যপালের এই পদক্ষেপ তা যথেষ্টই তাৎপর্যপূর্ণ । সাম্প্রতিক সময়ে রাজভবন এবং রাজ্য সরকারের মধ্যে সংঘাত রোজকার ঘটনা হয়ে দাঁড়িয়েছে । সেই জায়গায় দাঁড়িয়ে তিন ফৌজদারি আইন নিয়ে রাজ্যের তৈরি কমিটি নিয়ে যেভাবে রাজ্যপাল প্রশ্ন তুলে দিলেন, তা রাজনৈতিক মহলের আলোচনার বিষয় ।

প্রসঙ্গত রাজ্য সরকারের তরফ থেকে যে কমিটি গঠন করা হয়েছে তাতে প্রাক্তন বিচারপতি অসীম সরকার ছাড়াও রয়েছেন রাজ্যের আইনমন্ত্রী মলয় ঘটক, অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য, রাজ্য সরকারের অ্যাডভোকেট জেনারেল কিশোর দত্ত, রাজ্য পুলিশের ডিজি রাজীব কুমার, আইনজীবী সঞ্জয় বসু ও কলকাতা পুলিশের পুলিশ কমিশনার ।

কমিটি গঠনের ক্ষেত্রে রাজ্যের যুক্তি, যেভাবে বিভিন্ন রাজ্যের মতামত উপেক্ষা করে একতরফাভাবে এই তিন আইনের খসড়া তৈরি করা হয়েছিল, তা সংসদীয় গণতন্ত্রের জন্য সঙ্গতিপূর্ণ নয় । এমনকী তা যুক্তরাষ্ট্রীয় কাঠামোর পরিপন্থী । আর সেই জায়গা থেকে এই কমিটি গঠন ৷ তবে এই নিয়ে রাজ্য এবং রাজভবন সংঘাত কতদূর গড়ায় সেটাই এবার দেখার ।

ABOUT THE AUTHOR

...view details