পশ্চিমবঙ্গ

west bengal

আরজি কর-কাণ্ড থেকে শিক্ষা ! পুজোয় মহিলাদের সুরক্ষায় গঠিত পিঙ্ক টিম - Pink Team for Women Security

By ETV Bharat Bangla Team

Published : Sep 16, 2024, 7:12 PM IST

Pink Team for Women Security: আরজি কর-কাণ্ডের পর মহিলা নিরাপত্তায় বিশেষ নজর শিলিগুড়ি পুলিশ কমিশনারেটের ৷ এবার পুজোয় মহিলাদের নিরাপত্তা নিশ্চিত করতে পিঙ্ক টিম গঠন করেছে কমিশনারেট ৷

ETV BHARAT
পুজোয় মহিলাদের সুরক্ষায় গঠিত পিঙ্ক টিম (নিজস্ব চিত্র)

শিলিগুড়ি, 16 সেপ্টেম্বর:আরজি করের ঘটনার পর যখন নারী সুরক্ষা নিয়ে সর্বত্র চর্চা চলছে, তখন পুজোর আগে বিশেষ উদ্যোগ নিল শিলিগুড়ি পুলিশ কমিশনারেট । এবার পুজোয় মহিলাদের নিরাপত্তায় 'পিঙ্ক টিম' গঠন করা হয়েছে ৷ মহিলাদের নিরাপত্তায় বিশেষ জোর দিতে ওই পিঙ্ক টিম শহরজুড়ে নজরদারি চালাবে । সঙ্গে গোটা শহরে মহিলাদের নিরাপত্তা নিশ্চিত করতে কাজ করবে উইনার্স বাহিনীও । পাশাপাশি ড্রোনের মাধ্যমেও জনবহুল জায়গায় নজরদারি রাখা হবে । এছাড়া নজরদারিতে বসানো হবে অতিরিক্ত 500 সিসি ক্যামেরা ।

আরজি কর-কাণ্ডের পর রাজ্যজুড়ে মহিলাদের নিরাপত্তা একটা বড়সড় প্রশ্নের মুখে এসে দাঁড়িয়েছে । কাঠগড়ায় রাজ্যের পুলিশ প্রশাসন । আর সামনেই বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজো । যে কারণে এই পুজোর সময় মহিলাদের নিরাপত্তা নিশ্চিত করতে উদ্যোগী হল শিলিগুড়ি পুলিশ কমিশনারেট । এবার কমিশনারেটের জোনভিত্তিক পিঙ্ক টিম মোতায়েনের উদ্যোগ নিল কমিশনারেট ।

কমিশনার সি সুধাকর বলেন, "অনেক সময় মহিলারা পুরুষ পুলিশ কর্মীদের নিজেদের সমস্যার কথা বলতে ইতস্তত বোধ করেন । সেজন্য ওই পিঙ্ক টিম তৈরি করা হয়েছে । একটা মহিলা পুলিশ পরিচালিত টহলদারি টিম তৈরি করা হবে ৷ দুটো জোনে একটি করে ওই টিম থাকবে । মহিলা পুলিশ আধিকারিক ও মহিলা পুলিশ কনস্টেবল থাকবে । গোলাপি রঙের হবে ওই ভ্যান ।"

তিনি আরও বলেন, এছাড়াও প্রায় আশি জনের উইনার্স বাহিনী শহরে থাকবে । যারা বিভিন্ন পুজো প্যান্ডেলে টহল দিয়ে নজরদারি চালাবে । সাদা পোশাকের পুলিশও মোতায়েন থাকবে । শিলিগুড়ি পুলিশ কমিশনারেট এলাকায় প্রায় 750টির মতো দুর্গাপুজো হয়ে থাকে। যার মধ্যে 600টি পুজো সরকারের অনুমোদিত । পিঙ্ক টিমের পাশাপাশি রাজ্য সরকারের তরফে বিশেষ একটি অ্যাপ তৈরি করা হচ্ছে । কোনও সমস্যায় পড়লে ওই বাটনে চাপ দিলেই ঘটনাস্থলে তৎক্ষণাৎ পুলিশ পৌঁছে যাবে । শুধু তাই নয়, পুলিশের তরফে মহিলা পুজো কমিটিগুলোর জন্য পুরস্কার ঘোষণা করা হয়েছে । প্রথম পুরস্কার 25 হাজার, দ্বিতীয় 15 হাজার এবং তৃতীয় পুরস্কার 10 হাজার টাকা দেওয়া হবে ।

ABOUT THE AUTHOR

...view details