পশ্চিমবঙ্গ

west bengal

কলকাতা বইমেলার দিন ঘোষণা, শুরু কবে থেকে ? - Kolkata Book Fair 2025

Kolkata Book Fair 2025: আগামী বছরের 28 জানুয়ারি থেকে শুরু হচ্ছে কলকাতা বইমেলা।পুজোর মুখে দিন ঘোষণা করল গিল্ড।

By ETV Bharat Bangla Team

Published : 4 hours ago

Published : 4 hours ago

Kolkata Book Fair 2025
কলকাতা বইমেলার দিন ঘোষণা করল গিল্ড (ফাইল চিত্র)

কলকাতা, 3 অক্টোবর: শুরু হচ্ছে আন্তর্জাতিক কলকাতা বইমেলা। আগামী বছরের 28 জানুয়ারি থেকে শুরু হচ্ছে বইমেলা। শেষ হবে 9 ফেব্রুয়ারি। 12 দিন ধরে চলবে বইয়ের উৎসব। বইমেলা প্রাঙ্গন অর্থাৎ করুণাময়ীর নির্দিষ্ট মেলা প্রাঙ্গণেই হবে বইমেলা। প্রতিবারের মতো মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 28 জানুয়ারি এই মেলার উদ্বোধন করবেন ৷ ফলে পুজোর মুখে বইপ্রেমীদের জন্য সুখবর পুজোর মুখেই শোনাল গিল্ড ৷ ইতিমধ্যেই সমস্ত পাবলিশার্সদের এবং অন্যান্য স্টলের জন্য আবেদনের দিন জানিয়ে দেওয়া হয়েছে গিল্ডের তরফে।

এই বছর কলকাতা বইমেলার 48 তম বর্ষ। আগের বছর নির্বাচনের কারণে বইমেলা সময় এগিয়ে আনা হয়েছিল। তবে এবছর তেমন আর হচ্ছে না। পাবলিশার্স অ্যান্ড বুকসেলার্স গিল্ডের সভাপতি ত্রিদিব চট্টোপাধ্যায় বলেন, "গত বছর মাধ্যমিক, উচ্চমাধ্যমিক পরীক্ষা তার সঙ্গে নির্বাচন ছিল বলে আমাদের সময় এগিয়ে আনা হয়েছিল। কিন্তু মূলত বইমেলা হয় জানুয়ারি মাসে শেষের দিকে। এবারও তাই হচ্ছে 28 জানুয়ারি থেকে বইমেলা শুরু হচ্ছে চলবে 9 ফেব্রুয়ারি পর্যন্ত। প্রতিদিন বেলা একটা থেকে রাত আটটা পর্যন্ত খোলা থাকবে বইমেলা। রবিবার এবং ছুটির দিনগুলিতে খোলা থাকবে রাত ন'টা পর্যন্ত।"

প্রসঙ্গত, গতবছর 18 জানুয়ারি থেকে করুণাময়ীর মিলন মেলা প্রাঙ্গণে শুরু হয়েছিল আন্তর্জাতিক স্তরের এই মেলা। শেষ হয়েছিল 31 জানুয়ারি। 14 দিনের মাথায় বিগ বেন বাজিয়ে পরিসমাপ্তি ঘটেছিল আন্তর্জাতিক কলকাতা বইমেলার। গতবার বইমেলায় সমাগম হয়েছিল প্রায় 29 লক্ষ বইপ্রেমী জনতার। কলকাতা বইমেলায় বই বিক্রি হয়েছিল 28 কোটি টাকার মতো। গতবছর কলকাতা বইমেলার থিম কান্ট্রি ছিল ব্রিটেন। এবছর কী হবে তা এখনও জানা যায়নি। এদিকে এ বছর কলকাতা বইমেলায় বাংলাদেশ অংশ নেবে কিনা সেই নিয়েই প্রশ্ন রয়েছে বইপ্রেমীদের মনে।

ABOUT THE AUTHOR

...view details