পশ্চিমবঙ্গ

west bengal

By ETV Bharat Bangla Team

Published : Sep 10, 2024, 2:23 PM IST

ETV Bharat / state

বিনা খরচে বিচার পাবে দরিদ্ররাও ! হুগলি মহসিন কলেজে চালু হল 'প্রো বোনো' ক্লাব - Hooghly Mohsin Law College

Pro Bono Club: দরিদ্রদের বিনা খরচে আইনি পরিষেবা দেওয়ার জন্য প্রো বোনো ক্লাব খোলা হল হুগলির মহসিন ল কলেজে ৷ প্রতিষ্ঠানের উদ্বোধন করলেন হুগলি জেলা আদালতে বিচারক ৷ অর্থের অভাবে যারা আইনি লড়াইয়ে এগোতে পারেন না, তাদের জন্য এই উদ্যোগ ৷

Pro Bono Club
হুগলির কলেজে প্রো বোনো ক্লাব (নিজস্ব চিত্র)

চুঁচুড়া, 10 সেপ্টেম্বর: অর্থের অভাবে উপযুক্ত আইনি লড়াই লড়তে পারেন না অনেকে ৷ ফলে বছরের বছর বিনা বিচারে জেলের চার দেওয়াল মধ্যেই জীবন কাটাতে হয় তাদের ৷ এই সমস্ত দরিদ্র অসহায় বিচার প্রার্থীদের আইনি সহায়তা দেওয়ার জন্য 'প্রো বোনো' ক্লাব করা হল হুগলিতে ৷ চুঁচুড়ার হুগলি মহসিন ল কলেজে খোলা হল এই প্রতিষ্ঠান ৷

হুগলি মহসিন কলেজে চালু হল 'প্রো বোনো' ক্লাব (ইটিভি ভারত)

সোমবার এই প্রতিষ্ঠানের উদ্বোধন করেন হুগলি জেলা আদালতের বিচারক শান্তনু ঝাঁ । মূলত, যারা আর্থিক সমস্যার কারণে উকিল দিতে পারেন না, তাদের জন্যই এই চিন্তাভাবনা । এদিনের উদ্বোধনী অনুষ্ঠানে জুনিয়র আইনজীবী ও শিক্ষকরা ছাড়াও উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা বিচারক সংযুক্তা গঙ্গোপাধ্যায় ও জেলা পাবলিক প্রসেকিউটর শংকর গঙ্গোপাধ্যায় । বিচারক শান্তনু ঝাঁ বলেন, "প্রো বোনো ক্লাব হল অর্থনৈতিকভাবে দুর্বল শ্রেণীর মানুষকে আইনি সহায়তা দেওয়ার জন্য । জেলা স্তরে ডিস্ট্রিক্ট লিগ্যাল সার্ভিসেস অথরিটি আছে । আমরা চেষ্টা করছি দরিদ্র মানুষের পাশে দাঁড়াতে । তাঁরা যাতে সুবিচার পান ।"

তিনি আরও বলেন, "হুগলি মহসিন কলেজ একটি ঐতিহ্যশালী কলেজ । প্রো বোনো ক্লাব করার জন্য এই কলেজকে কেন্দ্রীয় সরকার বেছে নিয়েছে ৷ কলেজের ছাত্ররা তাদের শিক্ষকদের কাছে পরামর্শ নিয়ে আইনি লড়াইয়ে দরিদ্র মানুষগুলির পাশে থাকার চেষ্টা করবে ৷ প্রতিটি বিচারাধীন মানুষ যাতে আদালত পর্যন্ত পৌঁছতে পারে, সেই বিষয়টি নিশ্চিত করা হবে এই ক্লাবের মাধ্যমে ৷"

কলেজের সহকারী অধ্যাপক ডক্টর শশীনাথ মণ্ডল বলেন, "কেন্দ্রের 'ন্যয় বন্ধু' প্রকল্পের অন্তর্গত এই প্রো বোনো ক্লাব ৷ আইন ও বিচার মন্ত্রকের অধীনে রয়েছে এটি ৷ এতে বিনা মূল্যে আইনি পরামর্শ দেওয়া হয় ।" তিনি আরও বলেন, "আদালতে আইনি সহায়তা নেওয়ার ব্যবস্থা চালু থাকলেও এই প্রো বোনো ক্লাবের সঙ্গে তার তফাৎ আছে । সেখানে সহায়তা পেতে গেলে একটি সরকারি পদ্ধতি মানতে হয় ৷ পুরো বিষয়টি সময় সাপেক্ষ । প্রো বোনো ক্লাবে আইনি পড়ুয়ারা মানুষের সমস্যা শুনে তাঁদের পরামর্শ দেবে ৷ কোন মামলায় কোন আইনজীবীর প্রয়োজন, সেটাও তাঁরাই ব্যবস্থা করে দেবেন ।"

ABOUT THE AUTHOR

...view details