পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

বাগডোগরায় নয়া টার্মিনাল, ভার্চুয়াল শিলান্যাস করবেন প্রধানমন্ত্রী মোদি

রবিবার বাগডোগরা বিমানবন্দরের নতুন টার্মিনাল বিল্ডিংয়ের শিলান্যাস হবে ৷ ভার্চুয়াল শিলান্যাস করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ৷ দার্জিলিংয়ের সাংসদ রাজু বিস্তা এই কথা জানিয়েছেন শুক্রবার ৷

By ETV Bharat Bangla Team

Published : 4 hours ago

Bagdogra Airport
বাগডোগরায় নয়া টার্মিনাল, ভার্চুয়াল শিলান্যাস করবেন প্রধানমন্ত্রী মোদি (ইটিভি ভারত)

দার্জিলিং, 18 অক্টোবর: প্রতীক্ষার অবসান । অবশেষে বাগডোগরা বিমানবন্দরের নতুন অত্যাধুনিক টার্মিনাল বিল্ডিংয়ের শিলান্যাস করতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি । রবিবার শিলিগুড়ি সংলগ্ন কাওয়াখালি ময়দানে একটি সভায় ভার্চুয়ালি ওই টার্মিনাল বিল্ডিংয়ের শিলান্যাস করবেন তিনি । শুক্রবার একথা জানান দার্জিলিংয়ের সাংসদ রাজু বিস্তা ।

তিনি বলেন, "আমরা খুব খুশি যে বাগডোগরা বিমানবন্দরের শিলান্যাস হতে চলেছে । প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভার্চুয়ালি তার শিলান্যাস করেন । বাগডোগরা বিমানবন্দরের পরিকাঠামোগত উন্নয়নের জন্য কেন্দ্র সরকার প্রথম থেকেই উদ্যোগী ভূমিকা পালন করেছে ।’’

বাগডোগরায় নয়া টার্মিনাল, ভার্চুয়াল শিলান্যাস করবেন প্রধানমন্ত্রী মোদি (ইটিভি ভারত)

রাজু বিস্তা আরও বলেন, ‘‘যেহেতু বাগডোগরা বিমানবন্দর উত্তর-পূর্ব ভারতের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিমানবন্দর সেই জন্য প্রথম থেকেই পরিকাঠামগত উন্নয়নের খুব প্রয়োজন ছিল । প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিষয়টি গুরুত্ব দিয়ে দেখার পর প্রায় 1500 কোটি টাকার বেশি বরাদ্দ করেছেন ।"

উল্লেখ্য, বর্তমানে বাগডোগরা বিমানবন্দরের টার্মিনাল বিল্ডিংটি আট হাজার বর্গমিটার জায়গা রয়েছে । তাতে প্রতিদিন 400 যাত্রী প্রতি ঘণ্টায় ধারণ ক্ষমতা রয়েছে । নতুন টার্মিনাল বিল্ডিংটি হলে তার আয়তন হবে এক লক্ষ বর্গমিটার । যার মধ্যে 70 হাজার বর্গমিটারের কাজ প্রথম দফায় শেষ করা হবে । যার ফলে প্রতি ঘণ্টায় অন্তত 3 হাজার 800 যাত্রী ধারণ করা যাবে ।

বাগডোগরা বিমানবন্দর (নিজস্ব চিত্র)

শুধু তাই নয়, নতুন টার্মিনাল বিল্ডিংটিতে মাল্টিলেভেল কার পার্কিং, 10টি এয়ারোব্রিজ থাকবে । যার মধ্যে ছ’টা এয়ারোব্রিজের কাজ প্রথম ধাপেই শেষ করা হবে । বিল্ডিংয়ের এপ্রোন এ - 321, বি - 737 এর মতো 16টি ছোট বিমান রাখার ব্যবস্থা থাকবে । আগামী আড়াই বছরের মধ্যে প্রথম ধাপের কাজ শেষ করার লক্ষ্যমাত্রা রাখা হয়েছে ।

বাগডোগরা বিমানবন্দরের রানওয়ে সম্প্রসারণ ও পরিকাঠামোগত উন্নয়নের জন্য প্রায় 1549 কোটি টাকার বরাদ্দ করেছে কেন্দ্রীয় সরকার । বাগডোগরা বিমানবন্দর দিয়ে প্রতিদিন গড়ে প্রায় আট হাজার যাত্রী চলাচল করে থাকে । 2020 সাল থেকে সেই সংখ্যা প্রায় 17 শতাংশ বৃদ্ধি পেয়েছে । বর্তমানে বাগডোগরা বিমানবন্দর দিয়ে প্রতিবছর প্রায় 25 লক্ষ মানুষ যাতায়াত করে থাকে ।

বাগডোগরা বিমানবন্দরে দার্জিলিংয়ে সাংসদ রাজু বিস্তা (নিজস্ব চিত্র)

কেন্দ্রীয় সরকারের পরিকল্পনা অনুযায়ী, 70 হাজার 390 বর্গমিটারে নতুন টার্মিনাল বিল্ডিং তৈরি করার উদ্যোগ নেওয়া হয়েছে ৷ এর ফলে বাগডোগরা বিমানবন্দরের যাত্রী-ধারণ ক্ষমতা প্রায় দ্বিগুণ হয়ে যাবে বলে মনে করছে পর্যটনমহল । পাশাপাশি বিমান পরিচালনার জন্য দু’টি ট্যাক্সিওয়ে, মাল্টিলেভেল পার্কিং তৈরি করা হবে । 2027 সালের মধ্যে এই কাজ শেষ করার লক্ষ্যমাত্রা রাখা হয়েছে ।

ABOUT THE AUTHOR

...view details