পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

মাধ্যমিকের পরই পেতে পারেন মাসিক 5 হাজার টাকা ভাতা, কেন্দ্রের এই সুযোগ কীভাবে পাবেন ?

প্রধানমন্ত্রী ইন্টার্নশিপ 2024 স্কিমে আবেদনে নেওয়া শুরু হয়েছে ৷ মাধ্যমিক পাশ করে আপনিও পেতে পারেন এই সুযোগ ৷ কোথায় ও কীভাবে আবেদন করবেন ?

PM Internship Scheme 2024
প্রধানমন্ত্রী ইন্টার্নশিপ স্কিম (pm internship scheme portal)

By ETV Bharat Bangla Team

Published : 5 hours ago

Updated : 4 hours ago

নয়াদিল্লি:তরুণদের জন্য প্রধানমন্ত্রী ইন্টার্নশিপ স্কিম 2024 (PMIS) ঘোষণা করেছে কর্পোরেট বিষয়ক মন্ত্রক (MCA) ৷ মাধ্যমিক বা উচ্চমাধ্যমিক পাশ করেই আপনিও এই স্কিমের সুযোগ নিতে পারেন ৷

2024-25 সালের কেন্দ্রীয় বাজেটে ঘোষণা করা হয়েছে, এই প্রকল্পটি 2024-25 আর্থিক বছরের জন্য একটি পাইলট প্রকল্প হিসেবে শুরু হয়েছে ৷ যার লক্ষ্যমাত্রা 1.25 লক্ষ তরুণকে ইন্টার্নশিপের সুযোগ করে দেওয়া। প্রধানমন্ত্রীর ইন্টার্নশিপ প্রকল্পের লক্ষ্য হল অভিজ্ঞতা সঞ্চয় করে কর্মসংস্থান বাড়ানো এবং বিশ্বের দরবারে তরুণদের আরও বেশি করে সুযোগ করে দেওয়া ৷

মাধ্যমিক বা উচ্চমাধ্যমিক পাশ অথবা স্নাতক পড়াশোনা করা তরুণ-তরুণীরা এই স্কিমের সুযোগ নিতে পারেন ৷ এছাড়াও আইটিআই গ্রাজুয়েট, পলিটেকনিক ডিপ্লোমাধারীরাও এই স্কিমে ইন্টার্নশিপের জন্য আবেদন করতে পারেন।

পিএম ইন্টার্নশিপ স্কিম 2024

12 অক্টোবর, 2024 থেকে PMIS 2024 আবেদনগুলি নেওয়া শুরু করেছে কর্পোরেট বিষয়ক মন্ত্রক (MCA) ৷ ইন্টার্নশিপগুলি 2 ডিসেম্বর, 2024 থেকে শুরু হবে ৷ সরকার অনুমোদিত 500টি কোম্পানিতে এই ইন্টার্নশিপের সুযোগ পাওয়া যাবে ৷

পিএম ইন্টার্নশিপ কী ?

পিএম ইন্টার্নশিপ স্কিম 2024 হল ভারত সরকারের একটি উদ্যোগ যা বিভিন্ন ডিগ্রিধারীদের ইন্টার্নশিপের সুযোগ প্রদান করে। এটি তরুণ-তরুণীদের অনেক ক্ষেত্রে দক্ষতা ও পেশাদার অভিজ্ঞতা বিকাশের অনুমতি দেয়। PMIS-এই স্কিমে দেশের শীর্ষস্থানীয় 500টি কোম্পানিতে 5 বছরে 10 মিলিয়ন যুবক-যুবতীকে 12 মাসের ইন্টার্নশিপের প্রতিশ্রুতি দেওয়া হয়েছে।

ইন্টার্নশিপের সময় প্রতি মাসে 5 হাজার টাকা ভাতা

বড় কোম্পানিতে কাজ শেখার পাশাপাশি প্রতি মাসে ভাতাও পাবেন ইন্টার্নরা ৷ মাসে 5 হাজার টাকা করে পাবেন। এর মধ্যে সাড়ে 4 হাজার টাকা দেবে কেন্দ্র। আর 500 টাকা দেবে সংশ্লিষ্ট কোম্পানি। এছাড়া এককালীন 6 হাজার টাকা দেওয়া হবে ইন্টার্নদের।

বয়স: এই স্কিমে ইন্টার্নশিপের জন্য আবেদন করতে প্রার্থীর বয়স হতে হবে 21 থেকে 24 বছরের মধ্যে ৷

শিক্ষাগত যোগ্যতা: আবেদনকারীকে ন্যূনতম মাধ্যমিক (দশম শ্রেণি) পাস হতে হবে।

ডিগ্রি কোর্সের ক্ষেত্রে প্রার্থীকে অবশ্যই ইউজিসি বা এআইসিটিই দ্বারা অনুমোদিত বিশ্ববিদ্যালয় বা প্রতিষ্ঠান থেকে স্নাতক ডিগ্রি অর্জন করতে হবে।

ITI কোর্সের ক্ষেত্রে প্রার্থীকে অবশ্যই ম্যাট্রিকুলেশন পরীক্ষা শেষ করতে হবে এবং NCVT/SCVT দ্বারা স্বীকৃত প্রতিষ্ঠান থেকে প্রাসঙ্গিক ট্রেডে একটি ITI শেষ করতে হবে। আর ডিপ্লোমা কোর্সের ক্ষেত্রে প্রার্থীকে অবশ্যই ইন্টারমিডিয়েট পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে এবং একটি AICTE-অনুমোদিত প্রতিষ্ঠান থেকে প্রাসঙ্গিক শৃঙ্খলায় ডিপ্লোমা অর্জন করতে হবে।

প্রধানমন্ত্রী ইন্টার্নশিপ স্কিম 2024 (pm internship scheme portal)

প্রার্থীরা তাদের পিএম ইন্টার্নশিপ স্কিম 2024 রেজিস্ট্রেশন সম্পূর্ণ করতে পারেন

https://pminternship.mca.gov.in/ লিঙ্কটিতে ক্লিক করুন এবং আপনার ফোন নম্বর ইমেল আইডি এবং অন্যান্য গুরুত্বপূর্ণ নথি আপলোড করুন। আবেদন করার সময় আপনি যদি কোনও সমস্যার সম্মুখীন হন, তাহলে pminternship@mca.gov.in-এ লিখুন এবং এই হেল্পলাইন নম্বরে কল করুন 1800 116090.

পিএম ইন্টার্নশিপ স্কিমের জন্য কীভাবে আবেদন করবেন ?

1: pminternship.mca.gov.in-এ অফিসিয়াল MCA পোর্টালে যান।

2: "রেজিস্টার" বিকল্পটি নির্বাচন করুন এবং আপনার তথ্য লিখুন।

3: আপনি আপনার তথ্য জমা দেওয়ার পরে, সিস্টেম এটির উপর ভিত্তি করে একটি জীবনবৃত্তান্ত তৈরি করবে।

4: আপনার পছন্দ যেমন অবস্থান, সেক্টর এবং যোগ্যতা নির্দেশ করে পাঁচটি পর্যন্ত ইন্টার্নশিপের জন্য আবেদন করুন।

5: আবেদন করুন এবং ভবিষ্যতের রেফারেন্সের জন্য নিশ্চিতকরণ পৃষ্ঠাটি সংরক্ষণ করুন।

পিএম ইন্টার্নশিপ স্কিম 2024 আবেদনের শেষ তারিখ কবে ?

পিএম ইন্টার্নশিপ স্কিম 2024-এর রেজিস্ট্রেশনের জন্য আবেদন করার শেষ তারিখ হল 25 অক্টোবর, 2024 ৷ পরে সংক্ষিপ্ত তালিকাভুক্ত প্রার্থীদের 27 অক্টোবর থেকে 7 নভেম্বর, 2024-এর মধ্যে বিজ্ঞপ্তি দেওয়া হবে ৷

কারা আবেদন করতে পারবেন না ?

আইআইটি, আইআইএম, ন্যাশনাল ল ইউনিভার্সিটি, আইআইএসইআর, এনআইডি এবং আইআইআইটি-এর মতো নির্দিষ্ট প্রতিষ্ঠানের স্নাতকরা এই স্কিমে আবেদন করতে পারবেন না ৷ এছাড়াও আপনার পরিবারের যে কোনও সদস্য (নিজে, পিতা-মাতা) সরকারে স্থায়ী বা নিয়মিতভাবে কাজ করে থাকেন (চুক্তিভিত্তিক কর্মচারি ব্যতীত)।

পাশাপাশি ন্যাশনাল অ্যাপ্রেন্টিসশিপ ট্রেনিং স্কিম( এনএটিএস) কিংবা ন্যাশনাল অ্যাপ্রেন্টিসশিপ প্রোমোশন স্কিমের (এনএপিএস) অধীনে অ্যাপ্রেন্টিসশিপ করা হয়ে থাকলে আর এই স্কিমে আবেদন করা যাবে না। এছাড়া 2023-24 অর্থবর্ষে যদি আবেদনকারী বা তাঁর স্ত্রী কিংবা পিতামাতার বার্ষিক আয় 8 লক্ষের বেশি হয়, তাহলেও এই স্কিমে আবেদন করা যাবে না।

পড়ুন:পোস্ট অফিসের এই 6 স্কিমে পাবেন 7.5 শতাংশের বেশি সুদ ! সুরক্ষিত হবে সঞ্চ
Last Updated : 4 hours ago

ABOUT THE AUTHOR

...view details