পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

প্রয়াত নেতাজির ভাইঝি রোমা রায়

95 বছর বয়সে প্রয়াত হলেন নেতাজির ভাইঝি রোমা রায়। বার্ধক্যজনিত কারণে তিনি প্রয়াত হয়েছেন বলে জানিয়েছেন ছেলে আশিস রায় ।

By ETV Bharat Bangla Team

Published : 6 hours ago

Updated : 6 hours ago

NETAJI SUBHAS CHANDRA BOSE
প্রয়াত নেতাজির ভাইঝি (ফাইল চিত্র)

কলকাতা, 16 অক্টোবর: প্রয়াত হলেন নেতাজি সুভাষচন্দ্র বসুর ভাইঝি রোমা রায় ৷ বয়সজনিত অসুস্থতার কারণে 95 বছর বয়সে বুধবার দক্ষিণ কলকাতায় নিজের বাড়িতে প্রয়াত হন নেতাজির ভাই শরৎ বসুর এই কন্যা । ছেলে এবং মেয়ে ছাড়াও 5 নাতি-নাতনি আছেন তাঁর ৷ ছেলে আশিস রায় এক বিবৃতিতে মায়ের মৃত্যুসংবাদ জানিয়েছেন ৷

নেতাজির জীবন এবং তাঁর কর্মকাণ্ডের সঙ্গে শরৎ বসুর নিবিড় যোগাযোগ ছিল। বিমান দুর্ঘটনায় নেতাজির মৃত্যু হয়েছে কিনা তা জানতে গঠিত একাধিক কমিশনের সদস্যও ছিলেন । তাঁরই কন্যা রোমা ৷ তাঁর ছোটবেলার অনেকটা জায়গা জুড়ে ছিলেন নেতাজি।

1930 সালে নেতাজির কংগ্রেস সভাপতি হওয়ার মতো ঘটনার সাক্ষী ছিলেন রোমা । আরও পরে 1941 সালের 16 জানুয়ারির রাতে ব্রিটিশ পুলিশের চোখে ধুলে দিয়ে কলকাতা ছাড়েন নেতাজি। তাঁর সেই মহানিস্ক্রমণের একমাত্র সাক্ষী ছিলেন শিশির বসু । তিনিই গাড়ি চালিয়ে নেতাজিকে নিয়ে গিয়েছিলেন। এরপর রাশিয়া থেকে শুরু করে জাপান এবং জার্মানিতে গিয়ে ভারতের স্বাধীনতার জন্য মরণপণ সংগ্রাম করেন নেতাজি। এসব খুব কাছ থেকে দেখেছেন রোমা। তাঁর স্বামী সচিশ রায় পেশায় ছিলেন বিশিষ্ট চিকিৎসক।

সংবাদসংস্থা পিটিআই জানিয়েছে, প্রথম জীবনে নেতাজি এবং পরবর্তী সময়ে তাঁর স্ত্রী এমিলি স্যাঙ্কেলের সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ ছিল রোমার ৷ জীবনের একটা বড় সময় ভিয়েনাতেও ছিলেন তিনি। পরবর্তী সময়ে 1966 সালে এমিলি স্যাঙ্কেলের মৃত্যুর পর ভিয়েনা সরকারের আমন্ত্রণে সে দেশে যান রোমা ৷ স্মরণসভায় এমিলির সঙ্গে কাটানো বিভিন্ন মুহূর্ত তুলে ধরেন শ্রোতাদের সামনে। সেই বক্তব্যে উঠে আসে এমিলির জীবনের অনেক অজনা দিক। এবার শেষ হল এক বর্ণময় জীবনের। 95 বছর বয়সে প্রয়াত হলেন রোমা রায়।

Last Updated : 6 hours ago

ABOUT THE AUTHOR

...view details