পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

কাঠামো পুজোর মধ্যে দিয়ে শুরু হয়ে গেল নৈহাটির বড়মার আরাধনা

কালীপুজোর দু'সপ্তাহ আগে কাঠামো পুজো হয়ে গেল নৈহাটির বড়মার ৷ রীতি মেনে বৃহস্পতিবার কাঠামো পুজো সম্পন্ন হয় ৷

By ETV Bharat Bangla Team

Published : 5 hours ago

Naihati Boro Maa
নৈহাটির বড়মা কালী প্রতিমা (নৈহাটি বড়মা ফেসবুক পেজ)

নৈহাটি, 17 অক্টোবর: নৈহাটির বড়মা ! নামটাই যথেষ্ট । চলতি বছরে নৈহাটির জাগ্রত এই বড়মার পুজো 101 বছরে পা দিতে চলেছে । সেই উপলক্ষে বৃহস্পতিবার কাঠামো পুজো আয়োজিত হল বড়মার মন্দিরের সামনে । মন্ত্রোচ্চারণ এবং ধর্মীয় আচার মেনে এদিন আয়োজিত হয় মায়ের কাঠামো পুজো । ভক্ত সমাগমে কার্যত এদিন মুখরিত হয়ে ওঠে বড়মার মন্দির সংলগ্ন অরবিন্দ রোড । ভক্তদের জন্য সকাল থেকেই এদিন মন্দিরের ফটক বন্ধ রাখা হয়েছিল । মায়ের গয়না পরিবর্তন ও সংস্কার-সহ বেশ কিছু কাজের জন্য মন্দির কমিটি এই সিদ্ধান্ত নিয়েছে বলে জানা গিয়েছে ।

আনুমানিক 100 বছর আগে নৈহাটির অরবিন্দ রোডে সুউচ্চ কালী প্রতিমার পুজো প্রথম শুরু করেন ভবেশ চক্রবর্তী । প্রথমে এই পুজো ভবেশ কালী নামেই প্রচলিত ছিল । পরে তা লোক মুখে পরিচিতি পায় বড় কালী নামে । এরপর, ভক্তদের মুখে মুখেই একসময় 'বড়মা' হিসেবেই পরিচিতি হয়ে ওঠেন জাগ্রত এই বড় কালী ।

নৈহাটির বড়মার কাঠামো পুজো (ইটিভি ভারত)

গত বছর কালীপুজোর আগে পুজো কমিটি ঠিক করেছিল ফটোর বদলে পাকাপাকিভাবে নির্মাণ করা হবে বড়মার কষ্টিপাথরের মূর্তি । সাজিয়ে তোলা হয়েছে বড়মার নবনির্মিত মন্দিরও । ভক্তদের দানেই এই মূর্তির প্রাণ প্রতিষ্ঠা হয়েছে মন্দিরে । প্রতি বছরই কালী পুজোর সময় নৈহাটির বড়মাকে সাজিয়ে তোলা হয় নবরূপে । এবছরও তার ব্যতিক্রম হচ্ছে না । মন্দির কমিটি সূত্রে খবর, একশো ভরি সোনার গয়না ও দু'শো কেজি রুপোর গয়না দিয়ে সাজিয়ে তোলা হয় বড়মাকে । তবে, এবছর মায়ের সাজসজ্জায় নতুন কোনও গয়নার বন্দোবস্ত থাকতে পারে বলে ইঙ্গিত দিয়েছেন মন্দির কমিটির সম্পাদক তাপস ভট্টাচার্য ।

এই বিষয়ে তিনি বলেন,"কাঠামো পুজো হওয়া মানেই আজ থেকে নৈহাটির বড়মার পুজো শুরু হয়ে গেল । এ বছর 31 অক্টোবর রাত এগারোটায় মায়ের পুজো শুরু হবে । রাতে অঞ্জলি দেওয়ার ব্যবস্থাও থাকবে । পরের দিন মায়ের প্রসাদ বিতরণ করা হবে ভক্তদের মধ্যে । প্রতিবারের মতো এবারও মায়ের প্রসাদী ফল বিলি করা হবে হাসপাতালের রোগীদের মধ্যে । এছাড়া মায়ের প্রণামী এবং সাজসজ্জার কাপড় তুলে দেওয়া হবে গরিব মানুষের মধ্যে । পুজোর প্রথম দিন দন্ডি কেটে ভক্তরা মন্দিরের সামনে এসে মায়ের কাছে প্রার্থনা করবেন । এখানকার বড়মা এতটাই জাগ্রত যে মন থেকে কিছু চাইলে মা সেই মনোস্কামনা পূরণ করেন । সেই কারণে দেশ বিদেশ থেকে বহু ভক্ত ছুটে আসেন মায়ের কাছে । সুষ্ঠুভাবে মায়ের পুজো সম্পন্ন করতে সবরকমের বন্দোবস্ত থাকছে এবারও ।"

ABOUT THE AUTHOR

...view details