পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

উদ্বোধনের দোরগোড়ায় শেষ হয়নি মণ্ডপ তৈরির কাজ, বাধ সেধেছে 'বৃষ্টি-অসুর' - Durga Puja 2024

দুর্গাপুরে বিগ বাজেটের পুজোগুলির উদ্বোধন এবার শুরু হওয়ার কথা ৷ তবে কীভাবে সেটা সম্ভব হবে তা ভেবে চিন্তার ভাঁজ পড়েছে পুজো উদ্যোক্তাদের কপালে ৷

By ETV Bharat Bangla Team

Published : 4 hours ago

Durga Puja 2024
মণ্ডপ তৈরির কাজে বাঁধা সৃষ্টি করেছে বৃষ্টি (নিজস্ব ছবি)

দুর্গাপুর, 6 অক্টোবর: দুর্গাপুরের বহু বিগ বাজেটের পুজোর আনুষ্ঠানিক উদ্বোধন রবিবার থেকেই । কিন্তু টানা বৃষ্টির কারণে ওইসব পুজো মণ্ডপগুলি তৈরির কাজই এখনও শেষ হয়নি । স্বাভাবিকভাবেই চিন্তার ভাঁজ পড়েছে পুজো উদ্যোক্তাদের কপালে ।

দুর্গাপুরে চতুরঙ্গ সর্বজনীন দুর্গোৎসব কমিটির পুজো এবার 37তম বর্ষে পদার্পণ করল । এবারে তাদের থিম, 'স্বর্গ যেখানে মর্ত্যে আসিছে নামি'। আনুমানিক 50 লক্ষ টাকা ব্যয় করে তৈরি করা হচ্ছে গুজরাতের নীলকন্ঠ ধাম মন্দির । শরতের নীল আকাশে হঠাৎ কালো মেঘের ঘনঘটা ৷ কয়েকদিন ধরেই অঝোর ধারায় ঝরছে বৃষ্টি । আর এই 'বৃষ্টি-অসুরে'র কারণেই চিন্তায় রয়েছেন মণ্ডপ শিল্পী-সহ পুজো কমিটির সদস্যরা ।

পুজো উদ্বোধনের আগে চিন্তার ভাঁজ উদ্যোক্তাদের কপালে (নিজস্ব ছবি)

আজকেই আনুষ্ঠানিক উদ্বোধন হবে এই পুজো মণ্ডপের । প্রকৃতির খামখেয়ালিপনার কারণে শনিবার পর্যন্ত মণ্ডপ তৈরির কাজই শেষ হয়নি । রাতদিন এক করে শিল্পীরা গড়ছেন মণ্ডপ । তবে উদ্যোক্তাদের দাবি, এবারে তাঁদের পুজো শিল্পাঞ্চলবাসীর নজর কাড়বে ।

দুর্গাপুরের বিগ বাজেটের পুজো (নিজস্ব ছবি)

বিধাননগরের ক্লাব স্যান্টোসের পুজো 54 বছরে পদার্পণ করল । বাজেট প্রায় 25 লক্ষ টাকা ৷ ক্লাব স্যান্টোসের এবারে পুজোর থিম, 'ধৃতি' ৷ তারা এই থিমের মাধ্যমে দর্শনার্থীদের কাছে বার্তা পৌঁছে দেবে, প্রকৃতির ভারসাম্য বজায় রাখতে হলে গাছ কাটা বন্ধ করতে হবে । তাতেই পরিবেশ ভারসাম্য বজায় থাকবে । পঞ্চমীর দিন এই মণ্ডপের দ্বার খুলে যাবে দর্শকদের জন্য । তবে ধারাবাহিকভাবে প্রাকৃতিক দুর্যোগের কারণে এখনও পর্যন্ত মণ্ডপ তৈরির কাজ শেষ হয়নি এখানেও । ফলে চিন্তায় পড়েছেন ক্লাব স্যান্টোসের পুজো উদ্যোক্তারাও ।

জল জমে রয়েছে মণ্ডপের সামনে (নিজস্ব ছবি)

সি-জোন সর্বজনীন দুর্গাপুজো কমিটির তরফে শান্তি কামনা করে বুদ্ধকে সামনে রেখে এ বছরে থিম তৈরি করা হয়েছে । এ বছরে তাদের পুজো 46তম বর্ষে পদার্পণ করল । পুজোর বাজেট 12 লক্ষ টাকা । উদ্যোক্তারা জানাচ্ছেন, প্রাকৃতিক দুর্যোগের জন্যই মণ্ডপের কাজ থমকে গিয়েছে । প্যান্ডেলের সামনে জমে রয়েছে বৃষ্টির জল । চতুর্থীর দিন পুজো মণ্ডপের উদ্বোধন হওয়ার কথা রয়েছে । অথচ এখনও হঠাৎ হঠাৎ বৃষ্টির কারণে মণ্ডপ তৈরির কাজ শেষ হয়নি বলেই জানালেন পুজো কমিটির সম্পাদক বাপি দুবে ।

এখনও শেষ হয়নি মণ্ডপ তৈরির কাজ (নিজস্ব ছবি)

ABOUT THE AUTHOR

...view details