পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

ঠাকুরগুলো মমতাকে স্যালুট দিচ্ছেন, দুর্গাপুজোর অনুদান বৃদ্ধিতে বাম ও কংগ্রেসের আক্রমণ - Durga Puja Donation

Durga Puja Donation Hike: চলতি বছরে কমিটিগুলির জন্য 15 হাজার টাকা দুর্গাপুজোর অনুদান বৃদ্ধি করেছে রাজ্য সরকার ৷ এই নিয়ে একযোগে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে আক্রমণ করলেন বাম ও কংগ্রেস নেতারা ৷

By ETV Bharat Bangla Team

Published : Jul 25, 2024, 12:12 PM IST

Durga Puja Donation
দুর্গাপুজোর অনুদান বৃদ্ধি নিয়ে কটাক্ষ বাম ও কংগ্রেসের (নিজস্ব ছবি)

কলকাতা, 25 জুলাই: বিভিন্ন সময় রাজ্যের বিরোধী রাজনৈতিক দলগুলো তৃণমূল সরকারের অনুদানকে কটাক্ষ করেছে । ভোট পেতেই এই খয়রাতি বলে মনে করেন অনেকে । এবারও কার্যত একই সুরে সুর বাঁধলেন বাম ও কংগ্রেস নেতারা ৷

মমতাকে একযোগে আক্রমণ বাম ও কংগ্রেসের (ইটিভি ভারত)

চলতি বছর দুর্গাপুজো কমিটিগুলির সরকারি অনুদান বাড়িয়ে 85 হাজার টাকা করা হয়েছে । আগামী বছরে তা বৃদ্ধি পেয়ে 1 লক্ষ টাকা হবে । মঙ্গলবার দুর্গাপুজো কমিটিগুলির সঙ্গে বৈঠকের পর এমনটাই ঘোষণা করেন খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ৷ এরপরেই বাম ও কংগ্রেস নেতাদের তরফে প্রশ্ন তোলা হচ্ছে, পুজোর অনুদান বৃদ্ধি পেলেও কেন সরকারি চাকরি হচ্ছে না, কেন রাজ্যে একের পর এক স্কুল বন্ধ হচ্ছে ? কেন সরকারি কর্মচারীরা ডিএ পাচ্ছেন না ?

সিপিএম পলিটব্যুরোর সদস্য সুজন চক্রবর্তী বলেন, "দুর্গাপুজো বঙ্গ জীবনের শ্রেষ্ঠ উৎসব । এ বিষয়ে কোনও সন্দেহ নেই । কিন্তু সেই উৎসবকে ঘিরে তৃণমূল বিজেপি যে রাজনীতি শুরু করেছে তা খুব খারাপ জিনিস । এতদিন সার্বজনীন পুজো দেখে এসেছে পাড়ার ও ক্লাবের সকল মানুষেরা ৷ আর এখন যে পুজো দেখছে তা হয় দাদার, না-হলে দিদির । আর সেই পুজোতে যত না পুজো বা অন্যান্য ধর্মীয় অনুষ্ঠান হবে তার থেকে বেশি থাকবে মমতা বন্দ্যোপাধ্যায়ের ছবি । যতটা ধর্মীয় বিষয়ে মানুষ আবেগপ্রবণ হবেন, তার থেকে বেশি এমনভাবে তৈরি করা হবে যেন ঠাকুরগুলো মমতা বন্দ্যোপাধ্যায়কে স্যালুট দিচ্ছেন ।"

তাঁর কথায়, "চূড়ান্ত অসভ্যতা হচ্ছে । তার জন্য সরকারের দুর্গাপুজো কমিটিগুলির অনুদান 10 হাজার থেকে বাড়তে বাড়তে 70 হাজারে দাঁড়িয়েছিল । এবার তা 85 হাজার করা হয়েছে । আগামী বছর সেটা 1 লক্ষ হবে, এটাও বলে দেওয়া হয়েছে । কারণ আগামী বছর 2025 সাল । আর তারপরে 2026 সালে বিধানসভার ভোট । যতটা না ধর্মবিশ্বাস তার থেকে বেশি কতটা রাজনৈতিক লাভ ৷ তা নিয়েই টানাটানি করছে তৃণমূল ও বিজেপি ।"

দুর্গাপুজোয় অনুদান নিয়ে প্রদেশ কংগ্রেস নেতা আশুতোষ চট্টোপাধ্যায়ের বক্তব্য,"পুজোর অনুদান বৃদ্ধি পেয়েছে দ্রব্যমূল্য বৃদ্ধির বাজারে ঠিক আছে । এটা মেনে নিলেও একাধিক প্রশ্ন রয়ে যায় ৷ এসএলএসপি-সহ বিভিন্ন ক্ষেত্রে চাকরিপ্রার্থীরা পরীক্ষায় পাশ করার পর দীর্ঘদিন বসে রয়েছেন, তাঁদের চাকরি কী হবে ? সে বিষয়ে আলোকপাত করুক মুখ্যমন্ত্রী । সরকারি কর্মচারীরা দীর্ঘদিন ধরে ডিএ পাচ্ছেন না । রাজ্যে আট হাজারের বেশি সরকারি স্কুল বন্ধ হতে চলেছে । সে বিষয়ে মুখ্যমন্ত্রী আলোকপাত কেন করছেন না ?

তিনি আরও বলেন, "আর শুধু দুর্গাপুজো কেন ? বছরে তো আরও অন্যান্য পুজো আছে, সরস্বতী পুজো, গণেশ পুজো, একাধিক পুজো কমিটিও রয়েছে, তারা কেন অনুদান পাবে না ? আর শুধুমাত্র পুজোয় কেন অন্যান্য ধর্মের যে আচার অনুষ্ঠান রয়েছে, তারা কেন অনুদান পাবে না ? তাদেরও অনুদান দেওয়া হোক ।"

ABOUT THE AUTHOR

...view details