পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

অশান্ত সন্দেশখালি, শাহজাহান ঘনিষ্ঠ তৃণমূল নেতার তিনটি পোল্ট্রি ফার্মে আগুন ক্ষিপ্ত গ্রামবাসীদের

Sandeshkhali Unrest: শুক্রবার ফের উত্তেজনা ছড়ায় উত্তর 24 পরগনার সন্দেশখালিতে ৷ সেখানে তৃণমূল নেতা শাহজাহান শেখের ঘনিষ্ঠ আরেক তৃণমূল নেতা শিবপ্রসাদ হাজরার তিনটি পোল্ট্রি ফার্মে আগুন ধরিয়ে দেওয়ার অভিযোগ উঠেছে ৷ ক্ষিপ্ত গ্রামবাসীরাই এই কাজ করেছে বলে অভিযোগ ৷

By ETV Bharat Bangla Team

Published : Feb 9, 2024, 2:32 PM IST

Updated : Feb 9, 2024, 4:10 PM IST

Sandeshkhali Unrest
Sandeshkhali Unrest

নতুন করে অগ্নিগর্ভ সন্দেশখালি

সন্দেশখালি, 9 ফেব্রুয়ারি: উত্তর 24 পরগনার সন্দেশখালির পরিস্থিতি ক্রমশ অবনতির দিকে এগোচ্ছে । শুক্রবারও অগ্নিসংযোগের ঘটনা থেকে বাদ গেল না সন্দেশখালি । ত্রিমোহনী এলাকার পর এবার জেলিয়াখালি । এবারও শাহজাহান ঘনিষ্ঠ তৃণমূল নেতা শিবপ্রসাদ হাজরার তিনটি পোল্ট্রি ফার্মে আগুন ধরিয়ে দিলেন ক্ষিপ্ত গ্রামবাসীরা । ফলে দাউদাউ করে জ্বলতে থাকে পোল্ট্রি ফার্মগুলো । ঘটনার জেরে শুক্রবার আবারও অশান্ত হয়ে উঠেছে উত্তর 24 পরগনার সন্দেশখালি অঞ্চল ।

নতুন করে অগ্নিগর্ভ সন্দেশখালি

শেষ খবর পাওয়া পর্যন্ত, ঘটনাস্থলের দিকে রওনা দিয়েছে পুলিশের বিশাল বাহিনী । তবে, এখনও সেখানে ঢুকতে পারেনি দমকল । কারণ, ভেড়ি অধ‍্যুষিত সেই এলাকা ঘিরে রেখেছেন গ্রামের মহিলারা । ফলে, পরিস্থিতি কোন জায়গায় পৌঁছয়, সেটাই এখন দেখার বিষয় ।

সন্দেশখালির বিভিন্ন জায়গায় জ্বলছে আগুন

ঘটনার সূত্রপাত, রাতের অন্ধকারে জেলিয়াখালিতে নিরীহ গ্রামবাসীদের ওপর শাহজাহান বাহিনীর হামলা ঘিরে । অভিযোগ, কয়েকজন গ্রামবাসীকে মারধরের পাশাপাশি গ্রামের এক পড়ুয়াকে নিগৃহীত করেন বহিরাগত দুষ্কৃতিরা । এদের পিছনে শাহজাহান ঘনিষ্ঠ দুই তৃণমূল নেতা শিবপ্রসাদ হাজরা ও উত্তম সরদারের ইন্ধন রয়েছে বলে অভিযোগ গ্রামবাসীদের । তারই জেরে শুক্রবার সকালে ক্ষোভে ফেটে পড়েন গ্রামবাসীরা । এরপরই গ্রামের মহিলারা একত্রিত হয়ে জেলিয়াখালির ভেড়ি এলাকায় তৃণমূল নেতা শিবপ্রসাদ হাজরার পরপর তিনটি পোল্ট্রি ফার্মে আগুন ধরিয়ে দেন । ভাঙচুর করা হয় পাশের কয়েকটি পোল্ট্রি ফার্মেও । পরিস্থিতি এখনও যথেষ্ট উত্তপ্ত হয়ে রয়েছে । কিভাবে সেই পরিস্থিতি সামাল দেয় পুলিশ-প্রশাসন, সেদিকেই এখন তাকিয়ে সকলে ।

তৃণমূল নেতা শিবপ্রসাদ হাজরার পোলট্রি ফার্মে আগুন

স্থানীয়দের অভিযোগ, এই পরিস্থিতি হওয়ার পিছনে দায়ী একমাত্র পুলিশ-প্রশাসনই । কারণ, যদি তারা সঠিক সময়ে শাহজাহান এবং তাঁর দুই ঘনিষ্ঠ তৃণমূল নেতা শিবপ্রসাদ হাজরা ও উত্তম সরদারের অন‍্যায়-অত‍্যাচারের বিরুদ্ধে পদক্ষেপ নিত, গ্রামবাসীরাদের ক্ষোভের আগুন এতটা তীব্র হত না । কিন্তু, সেসব না করে উলটে শাহজাহান ও তাঁর দলবলের বেআইনি যাবতীয় কাজে প্রশয় দিয়ে গিয়েছে পুলিশ-প্রশাসনেরই একাংশ । যার ফলস্বরূপ, গ্রামবাসীদের বিক্ষোভ-আন্দোলনে একটানা তিনদিন ধরে জ্বলছে শাসকের শক্তঘাঁটি সন্দেশখালি ।

তৃণমূল নেতা শিবপ্রসাদ হাজরার পোলট্রি ফার্মে আগুন

এই পরিস্থিতিতে স্বাভাবিকভাবে চিন্তিত শাসক দল তৃণমূল কংগ্রেস ৷ সামনেই লোকসভা নির্বাচন৷ সেই ভোটে এই জনরোষের প্রভাব পড়বে কি না, সেটাই চিন্তায় রেখেছে শাসক দলকে ৷ তৃণমূলের অভিযোগ, এই জনরোষে ইন্ধন দিচ্ছে বিরোধীরা ৷ যদিও এর পিছনে রাজনীতি নেই বলেই দাবি স্থানীয় বাসিন্দাদের৷ সম্প্রতি দুষ্কৃতিদের হাতে আক্রান্ত হওয়া দম্পতি শম্ভু সিংহ ও কৃষ্ণা সিংহের কথায়, "শাহজাহান ও তাঁর দুই ঘনিষ্ঠ তৃণমূল নেতা শিবপ্রসাদ হাজরা এবং উত্তম সরদারের অত‍্যাচারের বিরুদ্ধেই গ্রামের মানুষ এখন জোটবদ্ধ হয়েছে । পুলিশ এদের না ধরে উলটে গ্রামবাসীদেরই মিথ্যা মামলার ফাঁসাচ্ছে । তৃণমূল নেতাদের গ্রেফতার না করা হলে কখনোই সন্দেশখালি শান্ত হবে না ৷"

তৃণমূল নেতা শিবপ্রসাদ হাজরার পোলট্রি ফার্মে আগুন
তৃণমূল নেতা শিবপ্রসাদ হাজরার পোলট্রি ফার্মে আগুন

এই পরিস্থিতিতে পুলিশ ও প্রশাসনের কারও কোনও বক্তব্য পাওয়া যায়নি ৷ তবে গ্রামবাসীদের আন্দোলন রুখতে সন্দেশখালি থানা চত্বরে 144 ধারা জারি করা হয়েছে পুলিশ-প্রশাসনের তরফে ।

আরও পড়ুন:

  1. শাহজাহান ঘনিষ্ঠদের গ্রেফতারের দাবিতে ফের উত্তপ্ত সন্দেশখালি, গ্রামবাসীদের সঙ্গে ধস্তাধস্তি পুলিশের
  2. থানায় অভিযোগ নিয়ে গেলে সমস্যা সমাধানে শাহজাহানের কাছেই পাঠাত পুলিশ, অভিযোগ গ্রামবাসীদের
  3. শাহজাহান ঘনিষ্ঠদের গ্রেফতারির দাবি, গ্রামবাসীদের ক্ষোভে অগ্নিগর্ভ সন্দেশখালি
Last Updated : Feb 9, 2024, 4:10 PM IST

ABOUT THE AUTHOR

...view details