পশ্চিমবঙ্গ

west bengal

By ETV Bharat Bangla Team

Published : Jan 29, 2024, 8:45 AM IST

ETV Bharat / state

লোকাল ট্রেনের ভোলবদল, রূপান্তরিত মাতৃভূমি লেডিস স্পেশালের যাত্রা শুরু

Local Train in new Look: রেলওয়ের যাত্রাপথে নতুন পালকের সংযোজন। এবার রানাঘাট শিয়ালদা চালু হলো রূপান্তরিত মাতৃভূমি লেডিস স্পেশাল ট্রেন। এই ট্রেনে রয়েছে প্রথম শ্রেণি ও দ্বিতীয় শ্রেণি ৷ এছাড়াও জনসাধারণের জন্য জেনারেল কামরা রয়েছে ।

Etv Bharat
Etv Bharat

নদিয়া, 29 জানুয়ারি:নদিয়ার রানাঘাট শিয়ালদাহ রেলওয়ের যাত্রাপথে নতুন পালকের সংযোজন। রানাঘাট-শিয়ালদায় চালু হল রূপান্তরিত মাতৃভূমি লেডিস স্পেশাল ট্রেন। রবিবার সকাল 10.45 মিনিটে রাণাঘাট 5 নম্বর প্ল্যাটফর্ম থেকে যাত্রা শুরু করে রূপান্তরিত মাতৃভূমি লেডিস স্পেশাল ট্রেন ৷ নতুন এই ট্রেনের কামরায় ফুটিয়ে তোলা হয়েছে বিভিন্ন ধরনের আর্ট গ্রাফিটি ৷

রেল সূত্রে খবর, এই ট্রেনে রয়েছে প্রথম শ্রেণি ও দ্বিতীয় শ্রেণি ৷ এছাড়াও জনসাধারণের জন্য জেনারেল কামরা রয়েছে । প্রথম শ্রেণির কোচের আরামদায়ক বসার ব্যবস্থা-সহ নিরাপত্তা ব্যবস্থার উপর জোর দেওয়া হয়েছে ৷ নিরাপত্তার স্বার্থে সিসিটিভি ক্যামেরা বসানো হয়েছে ৷ সুবিধা রয়েছে মোবাইল চার্জিং-এরও ৷ এর আগে রানাঘাট থেকে শিয়ালদা মাতৃভূমি ট্রেন চলতো। কিন্তু সেই ট্রেনটিতে ছিল মূলত ন’টি কামরা। এবার ট্রেনের কামরা সংখ্যা বাড়িয়ে করা হলো 12। নতুন দু’টি কামরা স্পেশাল করা হয়েছে। যেখানে রয়েছে সেখানেই যাত্রীদের জন্য উন্নত পরিষেবার ব্যবস্থা করা হয়েছে বলে জাননো হয়েছে রেল কর্তৃপক্ষের তরফে ৷ আগামিদিনে এই পরিষেবা আরও উন্নত করারও প্রতিশ্রুতি দিয়েছেন তিনি ৷

রবিবারের রানাঘাট 5নম্বর প্লাটফর্ম থেকে এই বিশেষ রূপান্তরিত মাতৃভূমি লেডিস স্পেশাল ট্রেনের উদ্বোধন করেছেন রানাঘাট লোকসভা কেন্দ্রের বিজেপি সাংসদ জগন্নাথ সরকার। উপস্থিত ছিলেন শিয়ালদা ডিভিশনের রেলওয়ে ম্যানেজার দীপক নিগম (ডিভিশনাল) ৷ অনুষ্ঠানে উপস্থিত বিজেপি সংসদ জগন্নাথ সরকার বলেন, "ইস্টার্ন রেলওয়ে এই প্রথম চালু করেছে এই অত্যাধুনিক সুবিধা যুক্ত লোকাল ট্রেন ৷ মুম্বইয়ের পর দ্বিতীয় এই ট্রেন। সপ্তাহে রবিবার বাদে প্রতিদিনই রানাঘাট স্টেশন থেকে সকাল 7.45 মিনিটে শিয়ালদা গামী এই ট্রেন ছাড়বে। আমি অত্যন্ত খুশি ইস্টার্ন রেলওয়ের এই উদ্যোগে।"

26 জানুয়ারি হাওড়া থেকে চালু হয়েছিল প্রথম 'অ্যালস্টম' ইএমইউ কামরার ট্রেন। ট্রেনে বসানো হয়েছে সিসিটিভি, মহিলা কামরায় রয়েছে প্যানিক বটন ৷ এই ট্রেনের কামরাগুলিতেও যাত্রী স্বাছন্দ্য ও সুরক্ষার কথা মাথায় রেখে বসানো হয়েছে সিসিটিভি ক্যামেরা । এছাড়াও রয়েছে যাত্রী ইনফরমেশন ডিসপ্লে বোর্ড।

আরও পড়ুন:

  1. প্রজাতন্ত্র দিবসে ছুটল নেতাজির ছবিতে সুসজ্জিত লোকাল ট্রেন, মহিলা কামরায় প্যানিক বটন
  2. হাওড়া স্টেশনে আরপিএফের হাতে গ্রেফতার 7 বাংলাদেশী অনুপ্রবেশকারী! বসিরহাট হয়ে প্রবেশ, দাবি রেল পুলিশের
  3. 'অমৃত ভারত'প্রকল্পের আওতায় সেজে উঠছে হাওড়া বিভাগের 9টি স্টেশন

ABOUT THE AUTHOR

...view details