পশ্চিমবঙ্গ

west bengal

By ETV Bharat Bangla Team

Published : Aug 21, 2024, 8:36 AM IST

ETV Bharat / state

বনাধিকার আইন কার্যকর করতে ভলকা রেঞ্জ অফিস ঘেরাও অভিযান - Protest against Range Officer

Agitation Against Range Officer: বনাধিকার আইনের প্রয়োগ করে, বনবস্তিবাসীদের অধিকার সুনিশ্চিত করার দাবিতে বিক্ষোভ উত্তরবঙ্গ বন জন শ্রমজীবী মঞ্চের ৷ বন দফতরের অযাচিত হস্তক্ষেপের বিরুদ্ধে বক্সা ব্যাঘ্র প্রকল্পের পূর্ব বিভাগের ভলকা রেঞ্জ অফিসে বিক্ষোভ দেখান তাঁরা ৷

Agitation Against Range Officer
ভলকা রেঞ্জ অফিস ঘেরাও বনবস্তিবাসীদের (নিজস্ব চিত্র)

আলিপুরদুয়ার, 21 অগস্ট:বনাধিকার আইন 2006 সালে পাশ হয়ে গেলেও ডুয়ার্সের বনবস্তির বাসিন্দারা সেই আইনের সুফল ভোগ করতে পারছেন না। আর এর ফলে বনবস্তির বাসিন্দাদের প্রাত্যহিক জীবনের অধিকার খর্ব হচ্ছে প্রতিনিয়ত ৷ এই আইন প্রয়োগ না-হাওয়ায় উন্নয়ন থমকে রয়েছে জঙ্গলেও । এই অভিযোগে মঙ্গলবার আন্দোলনে নামল উত্তরবঙ্গ বন জন শ্রমজীবী মঞ্চ।

বনাধিকার আইন কার্যকর করতে বনবস্তিবাসীদের বিক্ষোভ (ইটিভি ভারত)

সঠিক ভূমির অধিকার, বনবস্তিগুলিকে রাজস্বগ্রামে পরিণত করা ও সেখানকার উন্নয়নে বন দফতরের অযাচিত হস্তক্ষেপের বিরুদ্ধে বক্সা ব্যাঘ্র প্রকল্পের পূর্ব বিভাগের ভলকা রেঞ্জ অফিসে বিক্ষোভ দেখান এলাকার বনবস্তির বাসিন্দারা । তাঁদের দাবি, গ্রামের উন্নয়নে বন দফতর বাধা হয়ে দাঁড়াচ্ছে । বনাধিকার আইন মানা হচ্ছে না সেখানে । দ্রুত এই আইনের প্রয়োগ করে বনবস্তি বাসিন্দাদের সঠিক অধিকার ফিরিয়ে দেওয়া হোক। তাঁদের দাবি না-মানলে আগামিদিনে বৃহত্তর আন্দোলন সংঘটিত হবে বলে জানিয়েছেন সংগঠনের উত্তরবঙ্গের আহ্বায়ক লাল সিং ভুজেল।

এদিন উত্তরবঙ্গ বনজন শ্রমজীবী মঞ্চের সহ-আহ্বায়ক সুন্দর সিং রাভা বলেন, "এই জঙ্গল সর্বসাধারণের জঙ্গল ৷ বনাধিকার আইন 2006 অনুযায়ী পূর্ণ গ্রাম সভার অধীনে রয়েছে এই জঙ্গল। যা সংরক্ষণ ও পরিচালন করার সম্পূর্ণ দায়িত্ব গ্রামসভার ৷ এই জঙ্গল ফিরে পাওয়ার জন্য আমরা বানাধিকার আইন অনুযায়ী ফ্রম-সি গত বছর ডিসেম্বরে মহাকুমার শাসকের কাছে জমা দিয়েছি । বছর পেরিয়ে গেলেও বনাধিকার আইন রূপায়ণ হচ্ছে না । আমাদের উন্নয়ন অধরা থেকে যাচ্ছে ৷ তাই এর বিরুদ্ধে আমাদের উত্তরবঙ্গব্যাপী বিক্ষোভ কর্মসূচি।"

পরিবেশের রক্ষায় 'গাছে রাখি' বেঁধে সবুজায়নের বার্তা

এর পরেও যদি কোনও সুরাহা না-হয় তাহলে তবে ডিএফও থেকে ব্লক অফিস পর্যন্ত বিক্ষোভ কর্মসূচি দেখানো হবে বলেও হুশিয়ারি দিয়েছে উত্তরবঙ্গ বন জন শ্রমজীবী মঞ্চ ৷ এক কথায় বনআইন রূপায়ণ না-হলে বৃহত্তর আন্দোলনের হুমকি দিয়েছেন বনবস্তির বাসিন্দারা ৷

ABOUT THE AUTHOR

...view details