পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

একজন নার্স দিয়ে চলছে স্বাস্থ্যকেন্দ্র, চিকিৎসা পাচ্ছেন না রোগীরা

Health Centre Problem: কোনও চিকিৎসক নেই ৷ একটি মাত্র নার্স দিয়ে চলছে বুনিয়াদপুর সুস্বাস্থ্য কেন্দ্র ৷ তার জেরেই সমস্যায় পড়েছেন রোগীরা ৷

By ETV Bharat Bangla Team

Published : Jan 21, 2024, 9:52 AM IST

Updated : Jan 21, 2024, 10:56 AM IST

Etv Bharat
একজন নার্স দিয়ে চলছে বুনিয়াদপুরের স্বাস্থ্যকেন্দ্র

সংশ্লিষ্ট নার্স , এলাকাবাসী ও পৌর প্রশাসনের বক্তব্য

বংশীহারি, 21 জানুয়ারি: চিকিৎসক ছাড়াই চলছে বুনিয়াদপুর সুস্বাস্থ্য কেন্দ্র । রোগী দেখা, ওষুধ দেওয়া সবেতেই ভরসা একমাত্র নার্স ৷ প্রতিদিন 110 কিলোমিটার রাস্তা পেরিয়ে তিনি আসেন বুনিয়াদপুরে ৷

2023 সালের 13 জুন ঘটা করে পীরতলার পুরনো পৌরসভা ভবনের দোতলায় এই সুস্বাস্থ্য কেন্দ্রের উদ্বোধন হয় । একজন ডাক্তার ও দুইজন নার্স দিয়ে শুরু হয়েছিল পরিষেবা ৷ উদ্বোধনের সাড়ে চার মাসের মধ্যে একজন নার্স ও ডাক্তারকে অন্যত্র স্থানান্তর হয় । তারপর সেই নভেম্বর থেকে একজন নার্সেই চলছে সুস্বাস্থ্য কেন্দ্র ৷ পুরনো রোগীর প্রেসক্রিপশন দেখে ওষুধ দেওয়া, প্রেসার মাপার পাশাপাশি দৈনিক তিনটি রেজিস্টার সামলাচ্ছেন ওই একজনই ৷

শুরু থেকেই সুস্বাস্থ্য কেন্দ্রে রোগীদের চাপ যথেষ্ট । বর্তমানে প্রতিদিন প্রায় 50 থেকে 80 জন রোগীকে স্বাস্থ্য পরিষেবা দিতে হয় ওই নার্সকে । পুরনো রোগীরা তো প্রেসক্রিপশন দেখিয়ে একই ওষুধ নিচ্ছেন ৷ কিন্তু সমস্যায় পড়েছেন নতুন রোগীরা ৷ শুধুমাত্র সাধারণ জ্বর, সর্দি ,কাশি, কাটাছেঁড়া হলে নতুন রোগীরা পরিষেবা পাচ্ছেন ওই নার্স থেকে । বাকি অসুখে 4 কিলোমিটার দূরে রশিদপুর গ্রামীণ হাসপাতালে স্বাস্থ্য পরিষেবা নিতে ছুটতে হচ্ছে পৌরবাসীদের ।

জেলা স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা গিয়েছে, সম্প্রতি সুস্বাস্থ্য কেন্দ্রের জন্য ডাক্তার এবং নার্স নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে । তবে তাতে বেশ কয়েকজন নার্স আবেদনপত্র জমা দিলেও কোনও ডাক্তার আবেদন করেননি । কয়েকমাস আগে মালদা জেলার এক ডাক্তারকে এই সুস্বাস্থ্য কেন্দ্রের জন্য নিয়োগ করা হয়েছিল । কিন্তু তিনি নাকি কর্মে নিযুক্ত হননি ।

এই বিষয়ে সুস্বাস্থ্য কেন্দ্রে কর্তব্যরত নার্স বলেন, "গত কয়েকমাস আগে এই সুস্বাস্থ্য কেন্দ্র চালু হয় ৷ তার বেশ কয়েকমাস পর একজন নার্স এবং ডাক্তারবাবু অন্যত্র চলে যায় । তখন থেকে নতুন রোগী দেখা বন্ধ হয়েছে ৷ কিন্তু পুরানো রোগীদের প্রেসক্রিপশন দেখে আমাকে ওষুধ দিতে হয় । অবিলম্বে যদি কোনও ডাক্তার এখানে আসে তাহলে খুব সুবিধা হয় । স্থানীয়রা আরও বেশি সুবিধা পাবে ।"

এই বিষয়ে এলাকাবাসী প্রশান্ত সরকারের কথায়, "নতুন সুস্বাস্থ্য কেন্দ্র চালু হওয়াতে আমাদের দূরবর্তী গ্রামীণ স্বাস্থ্যকেন্দ্রে যাওয়ার প্রয়োজন বন্ধ হয়েছিল । কিন্তু কিছুদিন চলবার পর ডাক্তার-নার্স অন্যত্র চলে যায় । একজন নার্স সুস্বাস্থ্য কেন্দ্র দেখছেন । ডাক্তারের অভাবে অনেক রোগের চিকিৎসা করাতে পারছি না । অবিলম্বে ডাক্তার নিযুক্ত করে পৌর সুস্বাস্থ্য কেন্দ্রের হাল ফেরানো জরুরি ।"

পৌর প্রশাসক অখিল চন্দ্র বর্মনের বক্তব্য, "জেলা স্বাস্থ্য বিভাগ থেকে চুক্তিভিত্তিক ডাক্তার ও নার্স দেওয়া হয়েছিল । কিন্তু তাদের অন্যত্র চাকরি পাকাপাকি হতেই চলে যান । বিষয়টি জেলা স্বাস্থ্য বিভাগ ও জেলার মন্ত্রীকে জানানো হয়েছে । বর্তমানে একজন নার্স সুস্বাস্থ্য কেন্দ্রটি চালাচ্ছেন । সম্প্রতি স্থানীয় হাসপাতাল থেকে একজন ডাক্তারকে এখানে পাঠানো হবে বলে জানতে পেরেছি ।"

জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিক সুদীপ দাস জানিয়েছেন, সুস্বাস্থ্য কেন্দ্রের ডাক্তার নিয়োগের বিষয়টি নিয়ে আলোচনা চলছে । সমাধানও হয়ে যাবে । তবে খুব শীঘ্রই সেখানে কয়েকজন নার্সকে নিয়োগ করা হবে ।

আরও পড়ুন :

  1. জ্বরে কাঁপছেন মা, খিদেতে ছটফট করা নবজাতককে স্তন্যপান কর্তব্যরত নার্সের
  2. ঘূর্ণিঝড়ের উত্তাল সমুদ্র পেরিয়ে জারোয়াদের কোভিড টিকাকরণ, বিশ্ব নার্স পুরস্কারের দাবিদার শান্তি
  3. টিটেনাসের বদলে মহিলাকে জলাতঙ্ক প্রতিরোধী ইঞ্জেকশন দেওয়ার অভিযোগ
Last Updated : Jan 21, 2024, 10:56 AM IST

ABOUT THE AUTHOR

...view details