পশ্চিমবঙ্গ

west bengal

By ETV Bharat Bangla Team

Published : 6 hours ago

ETV Bharat / state

দুর্গার অকাল বোধন, মঙ্গলেই পুজো শুরু ছৌ-শিল্পীদের; দেখুন ভিডিয়ো - Durga Puja 2024

Durga Puja in Durgapur: এ যেন এক অন্য পুজো। বিগত কয়েক বছর ধরে নির্ধারিত দুর্গা আরাধনার আগেই দুর্গোৎসবের আয়োজনে মেতে ওঠেন খনি অঞ্চলের ছৌ-শিল্পীরা।

Durga Puja in Durgapur
এ যেন এক অন্য পুজো (ইটিভি ভারত)

দুর্গাপুর, 24 সেপ্টেম্বর:মুখোশের আড়ালে তাঁদের মুখ দেখা হয় না কারও, জানা হয় না তাঁদের মনের কথাও । তাঁদেরও ইচ্ছা করে পুজোর আনন্দে মিশে যেতে ৷ কিন্তু তা পারে না, তাই মা আসার আগেই তাঁরা পুজোতে মেতে ওঠেন ৷ যেন দেবীর 'অকালবোধন'! উচ্ছ্বাসে মেতেছেন অন্ডালের ছৌ-শিল্পীরা এবং সাধারণ মানুষ ।

মঙ্গলেই পুজো শুরু ছৌ-শিল্পীদের (ইটিভি ভারত)

মঙ্গলবার সপ্তমীর সকালে মহিলা ঢাকিদের বাদ্যিতে পুকুর থেকে কলাবউ স্নান করিয়ে আনা হয় । তারপরেই শুরু হল দেবী যোগমায়ার পুজো । তবে কোনও ব্রাহ্মণ নয়, পুজো করেন শূদ্ররাই । এনিয়ে বাড়তি উৎসাহ অন্ডালের উখড়া পাঠকপাড়ায় । শুক্রবার পর্যন্ত চলবে শিল্পীদের উমা আরাধনা ৷

প্রতিবছর দুর্গাপুজোর সময় রাজ্যের বিভিন্ন প্রান্তে রুজি-রুটির তাগিদে ছৌ-শিল্পীরা আনন্দ উপহার দেন। কিন্তু তাঁরা উৎসবে সামিল হতে পারেন না । তবে তাঁদেরও দেবী দুর্গার আরাধনা করার ইচ্ছে হয় । তাই ছৌ-শিল্পীরা দুর্গাপুজোর আগেই অকাল দেবী বন্দনার আয়োজন করেন । চার দিন ধরে চলে পুজোপাঠ । শুধু ছৌ-শিল্পীরাই নন, এই পুজোয় সামিল হন এলাকার সমস্ত শ্রেণির মানুষ । মহিলা ঢাকিদের ঢাকের তালে চলে ছৌ-নাচ-সহ বিভিন্ন অনুষ্ঠান।

কলাবউ স্নান (ইটিভি ভারত)

উদ্যোক্তা অর্চিষ্মান পাল বলেন, "আমাদেরও দুর্গাপুজোয় আনন্দ করতে ইচ্ছা করে । কিন্তু পেশার তাগিদে মানুষকেই আনন্দ দিতে হয় । নিজেরা আনন্দ করতে পারি না । তাই আমরা দুর্গাপুজোর আগের অষ্টমীতে দেবী যোগমায়ার পুজোর আয়োজন করি । দুর্গাপুজোর মতোই সমস্ত কিছু করা হয় । পুজোয় কোনও ব্রাহ্মণ পুজো করেন না ৷ পুজো করি আমিই । 7 বছর ধরে চলে আসছে এই পুজো । শুধু আমরাই নই, এই পুজোয় অংশ নেন জাতি-ধর্ম নির্বিশেষে সকলেই। এভাবেই আমরা আনন্দ উপভোগ করি ।"

ABOUT THE AUTHOR

...view details