পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

দ্রোহের কার্নিভালে অশান্তির আশঙ্কা ! কলকাতার একাধিক রাস্তায় জারি 163 ধারা

কার্নিভালের জন্য আইনশৃঙ্খলা পরিস্থিতি সামাল দিতে ভারতীয় ন্যায় সংহিতার 163 ধারা জারি করেছে কলকাতা পুলিশ ৷ শহরের কোন কোন রাস্তায় জমায়েত নিষিদ্ধ ? দেখে নিন...

By ETV Bharat Bangla Team

Published : 4 hours ago

LalBazar
ভারতীয় ন্যায় সংহিতার 163 ধারা জারি করল লালবাজার (ইটিভি ভারত)

কলকাতা, 15 অক্টোবর: কলকাতায় কার্নিভালের সময় অতিরিক্ত নিরাপত্তা সুনিশ্চিত করতে এবং শহরে যাতে কোনও রকমের আইনশৃঙ্খলার অবনতি না হয় তার জন্য আরও তৎপর হল কলকাতা পুলিশ। লালবাজার সূত্রের খবর, ধর্মতলায় কার্নিভালের জন্য আইনশৃঙ্খলা পরিস্থিতি সামাল দিতে ভারতীয় ন্যায় সংহিতার 163 ধারা (আগের ভারতীয় দণ্ডবিধির 144 ধারার সমতুল্য) জারি করল লালবাজার।

নাম প্রকাশে অনিচ্ছুক কলকাতা পুলিশের আইনশৃংখলার দায়িত্বে থাকা এক উচ্চপদস্থ আধিকারিক বলেন, "শুধুমাত্র আজকের জন্যই রানি রাসমণি অ্যাভেনিউ এবং আশপাশের এলাকায় 163 ধারা জারি করা হয়েছে। অর্থাৎ, এই জায়গায় পাঁচ জনের বেশি জমায়েত করা যাবে না। যদি জমায়েত করা হয়, সে ক্ষেত্রে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে ।"

ইতিমধ্যেই এই মর্মে কলকাতার পুলিশের নগরপাল মনোজ ভর্মার স্বাক্ষরিত একটি নির্দেশিকা জারি করা হয়েছে। এই ধারা অনুযায়ী, সংশ্লিষ্ট এলাকায় একসঙ্গে পাঁচ জনের বেশি কেউ একত্রিত হতে পারবেন না। সেখানে লেখা আছে যে, কেউ সেখানে লাঠি বা কোনও অস্ত্র নিয়েও ঘোরা ফেরা করতে পারবে না। কলকাতা পুলিশ এই 163 ধারা জারি করায় রানি রাসমণি রোড, ওয়াই চ্যানেল, নিউ রোড, মেয়ো রোড, আউটরাম রোড, অ্যাকাডেমি অফ ফাইন আর্টসের সামনে, জওহরলাল নেহরু রোডে, কুইনস্‌ ওয়ে, স্ট্র্যান্ড রোডে কোনও রকম জমায়েত, বিক্ষোভ, ধর্না, মিছিল, সভা করা যাবে না ৷

এর পাশাপাশি, এই 163 ধারা জারি থাকা এলাকায় কোনও ধরনের মিছিল, সভা, ধর্না, জমায়েত বা বিক্ষোভও প্রদর্শন করা যাবে না। আর কয়েক ঘণ্টার মধ্যেই কলকাতার বুকে পালিত হবে পুজো কার্নিভাল। তবে প্রতিবছর কার্নিভালের থেকে এবারের কার্নিভাল অনেকটাই আলাদা। কারণ, পুজো কার্নিভালের পাশাপাশি শহরের রাজপথে মঙ্গলবার দ্রোহের কার্নিভালে সামিল হবেন হাজার হাজার মানুষ ৷ এই দুই কার্নিভাল মিলে শহরে সাধারণ মানুষের নিরাপত্তা নিয়ে বাড়তি চাপ থাকছে পুলিশ-প্রশাসনের উপর ৷ পুজো কার্নিভালের জন্য যাতে শহরে কোনও রকমের যানজট না হয় তার জন্য তৎপর কলকাতা পুলিশের ট্রাফিক বিভাগ।

যখন শহরের বুকে ধর্মতলায় পালিত হবে দুর্গাপুজো কার্নিভাল উৎসব, তখন ধর্মতলার অপর প্রান্তে আরজি করের বিচার-সহ 10 দফা দাবিতে আমরণ অনশনে বসে থাকবেন জুনিয়র চিকিৎসকরা। পাশাপাশি, এই আন্দোলনের অংশ হিসাবে আজ দ্রোহের কার্নিভালের ডাক দিয়েছেন জুনিয়র চিকিৎসকরা ৷ সব মিলিয়ে যে কোনও সময় বড় ধরনের আইন-শৃঙ্খলার অবনতি হলেও হতে পারে বলে আশঙ্কা করছেন অনেকেই । তার জন্যই এবারের কার্নিভালে শহরের নিরাপত্তা ব্যবস্থাকে ঢেলে সাজাচ্ছে লালবাজার।

আরও পড়ুন
মঙ্গলে কলকাতায় জোড়া কার্নিভাল, শহর সচল রাখতে বাড়তি নিরাপত্তা লালবাজারের
দুর্গাপুজো কার্নিভালের জন্য আজ মধ্যরাত পর্যন্ত চলবে মেট্রো, রইল সময়সূচি

ABOUT THE AUTHOR

...view details