পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

ঘূর্ণাবর্তের জের, বঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস আবহাওয়া দফতরের - West Bengal Weather Update

West Bengal Monsoon Update: বঙ্গের আশেপাশে রয়েছে তিনটি ঘূর্ণাবর্ত ৷ ফলে দক্ষিণবঙ্গে এখনই প্রভাব কমাচ্ছে না বর্ষা ৷ উত্তরবঙ্গের বর্তমান চিত্রে কোনও পরিবর্তন হচ্ছে না ৷ এমনই পূর্বাভাস আলিপুর আবহাওয়া দফতরের ৷

By ETV Bharat Bangla Team

Published : Jul 6, 2024, 6:46 AM IST

Updated : Jul 6, 2024, 11:01 AM IST

West Bengal Monsoon Update
বঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস (নিজস্ব চিত্র)

কলকাতা, 6 জুলাই: দক্ষিণবঙ্গে বৃষ্টি তার গতিতে রাশ টানলেও এখনই যাচ্ছে না বর্ষা ৷ উত্তরবঙ্গেও দুর্যোগের একই চিত্র অব্যাহত থাকবে ৷ বিশেষ করে উত্তরবঙ্গের উপরের পাঁচ জেলা দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি এবং কোচবিহারে ভারী থেকে অতি ভারী বৃষ্টির হাত থেকে এখনই মুক্তি পাওয়ার কোনও পূর্বাভাস নেই ৷ আলিপুর আবহাওয়া দফতরের রিপোর্ট অনুযায়ী, একটি মৌসম ঘূর্ণাবর্ত পুরুলিয়া ও কাঁথির উপর দিয়ে গিয়ে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে গিয়ে পড়েছে ।

সোমনাথ দত্তের বক্তব্য (ইটিভি ভারত)

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাঞ্চলীয় অধিকর্তা সোমনাথ দত্ত জানিয়েছেন, এর ফলে বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় বা নিম্নচাপ তৈরি হতে পারে । যদিও এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার সময় আসেনি বলে জানান সোমনাথ দত্ত । এছাড়াও পশ্চিম থেকে পূর্ব দিকে একটি নিম্নচাপ অক্ষরেখা রয়েছে যা সমুদ্রপৃষ্ঠ থেকে 0.9 কিলোমিটার উপরে অবস্থান করছে । এই ঘূর্ণাবর্তটি শুরু হয়েছে পূর্ব উত্তরপ্রদেশ থেকে । পশ্চিমবঙ্গের উপর দিয়ে যাবে এই ঘূর্ণাবর্ত ৷ এছাড়াও আরও একটি ঘূর্ণাবর্ত রয়েছে, যা দক্ষিণ-পশ্চিম উত্তরপ্রদেশ থেকে শুরু হয়ে হিমালয়ের পাদদেশ সংলগ্ন অঞ্চল পর্যন্ত বিস্তৃত । এর প্রভাবে উত্তরবঙ্গের বৃষ্টি পরিস্থিতি প্রভাবিত হয়েছে ।

সোমনাথ দত্ত বলেন, "আজ পশ্চিমবঙ্গের সব জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে । আগামীকাল 7 তারিখ উত্তরবঙ্গের সব জেলাতে প্রচুর পরিমাণে বৃষ্টির পূর্বাভাস এবং দক্ষিণবঙ্গেও সব জেলাতে প্রচুর পরিমাণে বৃষ্টির সম্ভাবনা রয়েছে । 8 জুলাই, সোমবার উত্তরবঙ্গের উপরের 5টি জেলাতে প্রচুর বৃষ্টি হবে । বাকি তিনটি জেলাতেও একই রকম বৃষ্টি হবে । দক্ষিণবঙ্গে বিক্ষিপ্তভাবে বৃষ্টির পূর্বাভাস রয়েছে । 9 জুলাই উত্তরবঙ্গের উপরের পাঁচটি জেলায় প্রচুর বৃষ্টি হবে । এছাড়া বাকি তিনটি জেলা ও দক্ষিণবঙ্গের নদিয়া, দুই 24 পরগনা, পূর্ব মেদিনীপুরে প্রচুর পরিমাণে বৃষ্টির সম্ভাবনা রয়েছে ৷" তবে হাওয়া অফিসের পূর্বাভাস, পশ্চিমবঙ্গের বাকি জেলায় বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে । আগামী 10 এবং 11 তারিখ উত্তরবঙ্গের জেলাগুলোতে প্রচুর বৃষ্টির সম্ভাবনা রয়েছে । দক্ষিণবঙ্গের সব জেলাতেই বৃষ্টির পূর্বাভাস রয়েছে । তবে তার পরিমাণ কম ৷

শুক্রবার কলকাতা এবং পার্শ্ববর্তী অঞ্চলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল 32.1 ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে 0.4 ডিগ্রি কম । সর্বনিম্ন তাপমাত্রা ছিল 27.3 ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে 0.5 ডিগ্রি বেশি । বাতাসে আপেক্ষিক আর্দ্রতা সর্বোচ্চ ছিল 94 শতাংশ এবং সর্বনিম্ন 77 শতাংশ । আজ, শনিবার দিনের আকাশ থাকবে মেঘলা । কয়েক পশলা বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে । সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা 32 ডিগ্রি এবং 28 ডিগ্রির আশেপাশে থাকবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর ।

Last Updated : Jul 6, 2024, 11:01 AM IST

ABOUT THE AUTHOR

...view details