পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

বন্ধ থাকবে লকগেট ! দানায় ডুবতে পারে কলকাতা

বৃষ্টির সময় জল বাড়বে গঙ্গায়। বন্ধ থাকবে লকগেট ৷ ফলে দানার প্রভাবে জল যন্ত্রণায় ভুগতে হবে কলকাতাকে ৷ এমনই আশঙ্কা তৈরি হয়েছে ৷

Cyclone Dana
দানায় ডুবতে পারে কলকাতা (ইটিভি ভারত)

By ETV Bharat Bangla Team

Published : 18 hours ago

কলকাতা, 24 অক্টোবর: দানার জেরে জলমগ্ন হতে পারে কলকাতা। ঝড় চলাকালীন কয়েকঘণ্টা বন্ধ থাকবে শহরের প্রতিটি লকগেট । ফলে বৃষ্টির জেরে জমা জলের হাত থেকে রেহাই নেই শহরবাসীর। দুর্যোগের দিনে দীর্ঘ সময় জল যন্ত্রণায় ভুগতে হবে কলকাতাকে, তেমনই আশঙ্কা তৈরি হয়েছে ৷

দানার প্রভাবে বৃহস্পতিবার সকাল থেকেই মেঘলা ছিল শহরের আকাশ। আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস বলছে, বৃহস্পতিবার গভীর রাত থেকে শুক্রবার ভোরের মধ্যে ওড়িশার স্থলভাগে আছড়ে পড়বে দানা। তার জেরে সন্ধ্যা থেকে ভারী বৃষ্টি হতে পারে একাধিক জেলায়। বৃষ্টি চলবে শুক্রবারও । কলকাতাতেও ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে।

গঙ্গার ঘাটের সমস্ত লকগেট দুপুর 3.30 মিনিট থেকে সন্ধ্যা 8টা পর্যন্ত বন্ধ থাকবে । ফলে এই সময় বৃষ্টি হলে সেই জল বের হতে সন্ধ্যা 8টার পর বেশ কয়েকঘণ্টা লাগতে পারে । আলিপুরের পূর্বাভাস মিললে, দানার প্রভাবে রাতভর চলবে বৃষ্টি। এদিকে শুক্রবার, অর্থাৎ 25 অক্টোবর ভোরে গঙ্গায় জোয়ার আসবে। তার জেরে সকাল 6.43 মিনিটে গঙ্গার জলস্তর হবে 4.24 মিটার (13.91 ফুট) ।

গঙ্গার ঘাটের সমস্ত লকগেট ভোর 4.30 থেকে সকাল 9টা পর্যন্ত বন্ধ থাকবে । ফলে এই সময় বৃষ্টি হলে ভাসবে কলকাতা । জলমগ্ন হয়ে যাবে রাজপথ থেকে অলিগলি। সকাল 9টার পর সেই জল নিকাশি পাম্পিং স্টেশন থেকে বের হতে আরও কয়েক ঘণ্টা সময় লাগবে ।

এই বিষয়ে কলকাতার নিকাশি বিভাগের মেয়র পরিষদ তারক সিং জানিয়েছেন, যে পূর্বাভাস আছে তাতে ভারী বৃষ্টি হলে লকগেট খুললে দ্রুত জল নেমে যাবে । অন্যদিকে রাতে বৃষ্টি হলে সমস্ত পাম্পিং স্টেশন রাতভর পাম্প চলবে । তবে ভোরে জোয়ারের সময় 4.30 মিনিট লকগেট বন্ধ থাকবে ৷ সেই সময় বৃষ্টি হলে জল জমবে । তবে লকগেট খুলে দ্রুত জল নেমেও যাবে ।

ABOUT THE AUTHOR

...view details