পশ্চিমবঙ্গ

west bengal

সিপিএমের ব্যানারে 22 অগস্ট নেতাজি ইন্ডোরে বুদ্ধদেবের স্মরণসভা - Buddhadeb Bhattacharjee

Memorial Ceremony of Buddhadeb Bhattacharjee: প্রয়াত প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের স্মরণ সভার আয়োজন করতে চলেছে সিপএম ৷ আগামী 22 অগস্ট নেতাজি ইন্ডোরে অনুষ্ঠিত হবে এই সভা ৷

By ETV Bharat Bangla Team

Published : Aug 13, 2024, 8:36 AM IST

Published : Aug 13, 2024, 8:36 AM IST

Updated : Aug 13, 2024, 9:12 AM IST

Buddhadeb Bhattacharjee
প্রয়াত রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য (নিজস্ব চিত্র)

কলকাতা, 13 অগস্ট:আগামী 22 অগস্ট নেতাজি ইন্ডোরে রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের স্মরণসভা অনুষ্ঠিত হবে। যদিও সে বিষয়ে এখনও চূড়ান্ত সময় ঠিক হয়নি ৷ সিপিএম রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম জানিয়েছেন," 22 অগস্টে নেতাজি ইন্ডোরে স্মরণসভার আয়োজন করা হচ্ছে ৷ কিন্তু, সময় নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি ৷"

দলীয় সূত্রে খবর, ব্রিগেড ময়দানে প্রয়াত মুখ্যমন্ত্রীর স্মরণসভা আয়োজনের আবেদন করেছিলেন অনেকেই ৷ কিন্তু, বৃষ্টিবাদলার আশঙ্কা করেই বড় এবং ঘেরা জায়গা হিসেবে নেতাজি ইন্ডোরকেই বেছে নেওয়া হয়েছে ৷ কারণ বুদ্ধদেবের শেষযাত্রা যে পরিমাণ মানুষের সমাগম হয়েছিল, তার রেশ স্মরণসভাতেও পড়তে পারে।" সিপিএম নেতা রবিন দেব বলেন," অনেকেই চেয়েছিল ব্রিগেড ময়দানে স্মরণসভা হোক ৷ কিন্তু, বুদ্ধদেব ভট্টাচার্যের শেষ যাত্রা যে পরিমাণ মানুষের ঢল নেমেছিল তার রেশ স্মরণসভাতেও পড়তে পারে ৷ একারণেই নেতাজি ইন্ডোরে ব্যবস্থা করা হচ্ছে ৷"
আলিমুদ্দিন স্ট্রিট সূত্রে আরও খবর, কেউ কেউ আবার নেতাজি ইন্ডোরের পরিবর্তে সিপিএম কলকাতা জেলা সদর দফতর প্রমোদ দাশগুপ্ত ভবন বা পিডিজি ভবনে আয়োজনের প্রস্তাব দেয় ৷ কিন্তু, সেখানেও জায়গার সংকলনের আশঙ্কা করে স্থান পরিবর্তন করা হয়েছে ৷"

প্রাথমিকভাবে, বুদ্ধদেব ভট্টাচার্যের স্ত্রী মীরা ভট্টাচার্য ও সন্তান সচেতনা ভট্টাচার্য-সহ প্রয়াত মুখ্যমন্ত্রীর কাছের মানুষজনকে স্মরণসভায় আমন্ত্রণ জানানো হচ্ছে ৷ একইসঙ্গে উপস্থিত থাকবেন দলীয় নেতাকর্মী-সহ ছাত্র ও যুব সংগঠনের উচ্চ নেতৃত্ব ও কর্মী সমর্থকরা। তবে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে আনুষ্ঠানিকভাবে আমন্ত্রণ জানানো হচ্ছে না বলেই সূত্রের খবর। তবে, তিনি আসতে চাইলে যে বাধা দেওয়া হবে এমনটাও নয়।

উল্লেখ্য, গত বছর 9 অগস্ট বিপদমুক্ত হয়ে হাসপাতাল থেকে তিনি বাড়ি ফিরেছিলেন। কিন্তু, ঠিক এক বছরের মাথায় গত 8 অগস্ট তিনি প্রয়াত হন ৷ 2000 সাল থেকে 2011 টানা 11 বছর মুখ্যমন্ত্রী ছিলেন বুদ্ধদেব ভট্টাচার্য। তার শাসনকালে শেষ পাঁচ বছরে রাজনীতি পরিবর্তন ঘটে ৷ 2006 সালে 235 আসনের জিতে আসা মুখ্যমন্ত্রীকে পাঁচ বছরের মধ্যে শোচনীয় পরাজয়ের মুখে পড়তে হয় ৷ 2011 সালে বামফ্রন্ট সরকার পতন ঘটে মুখ্যমন্ত্রী পদে আসীন হন মমতা বন্দ্যোপাধ্যায়।

Last Updated : Aug 13, 2024, 9:12 AM IST

ABOUT THE AUTHOR

...view details