পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

জীবনদায়ী ওষুধের দাম 50% পর্যন্ত বৃদ্ধি, প্রধানমন্ত্রীকে চিঠি মমতার

চিঠিতে মুখ্যমন্ত্রী লিখেছেন, রাজ্যের মানুষের কাছে বাড়তি বোঝার কারণ হবে ওষুধের দাম বৃদ্ধি ৷ ইতিমধ্যেই ভোগ্যপণ্যের উচ্চমূল্যে জর্জরিত সাধারণ মানুষ ৷

Mamata writes Modi
ওষুধের দাম বৃদ্ধি নিয়ে মমতার চিঠি মোদিকে (ইটিভি ভারত)

By ETV Bharat Bangla Team

Published : 10 hours ago

কলকাতা, 21 অক্টোবর:ওষুধের দাম বৃদ্ধির প্রতিবাদে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে সোমবার চিঠি লিখলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । গত 14 অক্টোবর এমপিপির একটা গেজেট নোটিফিকেশন বেরিয়েছে ৷ সেখানে দেখা গিয়েছে, জীবনদায়ী কিছু ওষুধের দাম 50 শতাংশ বৃদ্ধি করা হয়েছে ৷

এগুলির মধ্যে রয়েছে যেমন টিবি, হাঁপানি, থ্যালাসেমিয়া, চোখ ও মানসিক অসুস্থতাজনিত রোগের ওষুধ । এই গুরুত্বপূর্ণ জীবনদায়ী ওষুধের দাম 50 শতাংশ পর্যন্ত বৃদ্ধি পাওয়ায় মুখ্যমন্ত্রী অত্যন্ত উদ্বিগ্ন । এখানেই শেষ নয়, রাজ্যে যেখানে সাধারণ মানুষকে বিনামূল্য ওষুধ দেওয়া হয়, সেখানে রাজ্য সরকারকে বাজেট বৃদ্ধির কথা বলা হয়েছে ওই বিজ্ঞপ্তিতে ।

প্রধানমন্ত্রীকে লেখা মুখ্যমন্ত্রীর চিঠি (নিজস্ব ছবি)

এরপরেই সোমবার নরেন্দ্র মোদিকে দু'পাতার চিঠি লেখেন মমতা বন্দ্যোপাধ্যায় ৷ মুখ্যমন্ত্রী ওই চিঠিতে লিখেছেন, "মাত্র কয়েক মাস আগে এনপিপিএ ডায়াবিটিস, রক্তচাপ ও অ্যান্টিবায়োটিক-সহ একাধিক অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং প্রয়োজনীয় ওষুধের দাম বাড়িয়েছিল । এটা বলার অপেক্ষা রাখে না যে, এই ধরনের আকস্মিক মূল্যবৃদ্ধি সাধারণ মানুষদের জন্য একটি গুরুতর কষ্টের কারণ হবে । যাঁরা ইতিমধ্যেই তাঁদের কাছের এবং প্রিয়জনদের গুরুতর রোগের চিকিৎসার যন্ত্রণায় ভারাক্রান্ত, তাঁদের কাছে বাড়তি বোঝার কারণও হবে ওই ওষুধের দাম বৃদ্ধি ।"

একইসঙ্গে মুখ্যমন্ত্রী চিঠিতে প্রধানমন্ত্রীকে জানিয়েছেন, পশ্চিমবঙ্গ বিনামূল্যে রোগীদের ওষুধ ও চিকিৎসা প্রদান করে ৷ এই ধরনের মূল্যবৃদ্ধি বাংলার মতো রাজ্যের বাজেটের উপর অপ্রতিরোধ্য চাপ সৃষ্টি করবে । ফলে রাজ্যের এই খাতে খরচ বৃদ্ধি হবে । মমতা বন্দ্যোপাধ্যায়ের মতে, কেন্দ্রের এই নীতির ফলে রাজ্য সরকারের বিনামূল্যে স্বাস্থ্য পরিষেবা ভয়াবহ চ্যালেঞ্জের মুখোমুখি হবে । আর সে কারণেই তিনি চাইছেন প্রধানমন্ত্রী যেন এই মূল্যবৃদ্ধির বিষয়টি পুনর্বিবেচনা করেন ।

মমতা বন্দ্যোপাধ্যায়ের কথায়, "ইতিমধ্যেই নিত্যদিনের ভোগ্যপণ্যের উচ্চমূল্য এবং জীবন ও জীবিকা নির্বাহের প্রয়োজনীয়তার প্রতিকূল প্রভাবের ফলে ভুগছে সাধারণ মানুষ ৷ তার উপর প্রয়োজনীয় এবং জীবন রক্ষাকারী ওষুধের দাম বৃদ্ধি সাধারণ মানুষের জন্য মারাত্মক আঘাত হানবে এবং তাই যতটা সম্ভব এটা এড়ানো উচিত ।"

ABOUT THE AUTHOR

...view details