পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

অস্থায়ী শ্রমিকদের ঐক্যবদ্ধ করে শক্তিশালী আন্দোলনের ডাক সিটু'র - CITU General Council Meeting

CITU General Council Meeting: চুক্তিভিত্তিক অস্থায়ী শ্রমিকদের ঐক্যবদ্ধ করে শক্তিশালী আন্দোলনের ডাক দিল সিটু ৷ কলকাতায় সিআইটিইউ-র তিন দিনের সর্বভারতীয় জেনারেল কাউন্সিলের সভা শেষ হয়েছে রবিবার ৷

By ETV Bharat Bangla Team

Published : Aug 12, 2024, 12:35 PM IST

ETV BHARAT
সিটু-র সর্বভারতীয় জেনারেল কাউন্সিল সভা (নিজস্ব চিত্র)

কলকাতা, 12 অগস্ট: দেশের চুক্তিভিত্তিক অস্থায়ী শ্রমিকদের আরও বেশি ঐক্যবদ্ধ করে তাঁদের অধিকার ও দাবি আদায়ের লক্ষ্যে শক্তিশালী আন্দোলনের ডাক দিল সিআইটিইউ । একারণেই দেশের সমস্ত সংগঠিত ও অসংগঠিত ক্ষেত্রে শ্রমজীবী মানুষের লড়াইকে জোরদার করে তুলতে সিটুকে আরও বেশি শক্তিশালী করে গড়ে তুলতে হবে বলে মনে করছে সিপিআইএমের শ্রমিক সংগঠন নেতৃত্ব ।

গত শুক্রবার থেকে রবিবার পর্যন্ত টানা তিন দিন কলকাতায় অনুষ্ঠিত হয় সিআইটিইউ-র সর্বভারতীয় জেনারেল কাউন্সিলের সভা । সূত্রের খবর, সেই সভাতে তপন সেন-সহ সংগঠনের একাধিক পদাধিকারী বলেছেন, প্রতিটি শিল্পক্ষেত্রের প্রতিটি শ্রমিকের কাছে পৌঁছতে হবে সিআইটিইউ-কে । বিভিন্ন রাজ্যের সংগঠনের যা কিছু দুর্বলতা তা দূর করতে হবে । সরকারের প্রতিটি শ্রমিক বিরোধী নীতির বিরোধিতা করে অপোসহীন লড়াইয়ের রাস্তায় থাকতে হবে । কারণ, তাঁরা মনে করছেন কেন্দ্রের নীতি রুখে শ্রমজীবীর লড়াইয়ের সাফল্য আনা সম্ভব । যার প্রাথমিক ধাপ হিসেবে আগামী সেপ্টেম্বর মাস জুড়ে তারা প্রচার চালাবে বলে জানিয়েছে ।

সিটু-র সর্বভারতীয় জেনারেল কাউন্সিল সভার জবাবী ভাষণে সংগঠনের সম্পাদক তপন সেন অভিযোগ করেন, " বিভিন্ন সংস্থার কর্মক্ষেত্রে শ্রমিকদের সুরক্ষা ও নিরাপত্তার দিকটি অতিমাত্রায় বিঘ্নিত হচ্ছে । এর বিরুদ্ধে আরও তীব্র আন্দোলন গড়ে তুলবে সিটু । আগামী সেপ্টেম্বর-অক্টোবর মাস জুড়ে প্রতিটি অনুমোদিত সংগঠনের সঙ্গে আলোচনা করে বৃহত্তর পরিসরে আন্দোলন গড়ে তোলা হবে । কর্মক্ষেত্রে বিশেষত মহিলাদের হয়রানির বিরুদ্ধে সিটু আরও বেশি সরব হবে । লাগাতার লড়াই আন্দোলন জারি রাখবে ।"

সিপিআইএমের কলকাতা জেলা অফিস প্রমোদ দাশগুপ্ত ভবনে তিন দিনের কর্মসূচিতে সিটু-র প্রতিনিধিরা বিভিন্ন অংশের শ্রমিক সংগঠনের সমস্যা ও কর্মসূচি নিয়ে আলোচনা করেছেন । তিন দিনের এই জেনারেল কাউন্সিলের সভায় দেশের বিভিন্ন প্রান্ত থেকে 396 জন সিটু সদস্য অংশগ্রহণ করেন ।

সিটু পশ্চিমবঙ্গ রাজ্য কমিটির সম্পাদক অনাদি সাহু বলেন, "নতুন প্রজন্মের কর্মীদের মধ্যে আরও বেশি ঐক্য গড়ে তোলার উপরে আমরা জোর দিয়েছি । অসংগঠিত ক্ষেত্রে শ্রমিকদের রেজিস্ট্রেশন আরও বেশি করে যাতে করা যায়, সে দিকটাও গুরুত্ব দেওয়া হচ্ছে । পরিযায়ী শ্রমিকদের সংগঠিত করতে আমাদের সমকাজে সমবেতন এবং অস্থায়ী চুক্তিভিত্তিক শ্রমিকদের স্থায়ী করার দাবি তুলেছি ।"

ABOUT THE AUTHOR

...view details