পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

পুজোয় বিরিয়ানি খাবেন ? পড়ে নিন হাইকোর্টের নির্দেশ - Biryani

বিরিয়ানি নিয়ে কলকাতা হাইকোর্টে মামলা শহরের নামকরা খাদ্য প্রস্তুতকারী সংস্থা । সেই মামলাতেই পুজোর মুখে বিরিয়ানি নিয়ে বড় নির্দেশ দিল আদালত ৷

By ETV Bharat Bangla Team

Published : 4 hours ago

Calcutta High Court
বিরিয়ানি নিয়ে বড় নির্দেশ দিল হাইকোর্ট (ইটিভি ভারত)

কলকাতা, 5 অক্টোবর: দুর্গাপুজোয় ঠাকুর দেখতে গিয়ে বিরিয়ানি খাবেন নিশ্চই ৷ জানেন কি শহরের জনপ্রিয় এক রেস্তরাঁর নাম ভাঙিয়ে বিক্রি হচ্ছে নকল বিরিয়ানি ! তাই নকল হইতে এখনই সাবধান ! যদিও নকল বিরিয়ানি বিক্রি বন্ধে নির্দেশও দিয়েছে কলকাতা হাইকোর্ট ৷

বিরিয়ানি নিয়ে মামলা

শহরের নামজাদা খাবারের প্রতিষ্ঠান পুজোর আগে মানুষকে সচেতন করতে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয় । তাদের বক্তব্য, তাদের ব্র্যান্ড ও নাম ব্যাবহার করে রাস্তাঘাটে লোক বিরিয়ানি বিক্রি করতে শুরু করে পুজোর সময় । ওই প্রতিষ্ঠানের নিজস্ব রেজিস্ট্রার্ড লোগো ও নামের ব্র্যান্ড আছে । সেই নামের আগে ও পরে অন্য শব্দ ব্যবহার করে ওই ব্র্যান্ড ব্যবহার করা হচ্ছে । যার সঙ্গে আবেদনকারী প্রতিষ্ঠানের কোনও সংযোগ নেই ।

তবে যদি ওই নকল ব্র্যান্ডের বিরিয়ানি খেয়ে মানুষ অসুস্থ হয়, সেক্ষেত্রে ওই নামজাদা প্রতিষ্ঠানের পক্ষে ক্ষতিকারক । তাদের ব্র্যান্ড ভ্যালুর উপর সরাসরি আঘাত তৈরি হবে । তাই তারা এই নিয়ে আদালতে মামলা করে এবং আদালতের কাছে একাধিক প্রতিষ্ঠানকে মামলায় সংযুক্ত করেছিল । যদিও মামলায় সংযুক্ত প্রতিষ্ঠানের আইনজীবীরা এই অভিযোগ মানতে নারাজ । তাদের দাবি, নামের আগে ও পরের শব্দই প্রমাণ করে আবেদনকারী প্রতিষ্ঠানের সঙ্গে তাদের কোনও যোগ নেই ।

বিরিয়ানি নিয়ে হাইকোর্টের নির্দেশ

কলকাতার ওই বিরিয়ানির রেস্তরাঁর নাম অন্য কেউ ব্যবহার করতে পারবে না ৷ এমনটাই নির্দেশ দিয়েছেন বিচারপতি কৃষ্ণা রাও । বিচারপতি সবপক্ষের বক্তব্য শোনার পর নির্দেশ দেন, ওই রেস্তরাঁ ছাড়া অন্য কোনও প্রতিষ্ঠান কোনও শব্দের আগে ও পরে ওই রেস্তরাঁর নাম ব্যবহার করতে পারবে না । এছাড়াও কোনও খাদ্য সরবরাহকারী সংস্থা প্রকৃত প্রতিষ্ঠান ছাড়া ওই নামে অন্য কোনও দ্বিতীয় প্রতিষ্ঠানের থেকে বিরিয়ানি সরবরাহ করতে পারবে না ।

আইনজ্ঞমহলের মতে, কলকাতা হাইকোর্টের এই নির্দেশের ফলে ক্রেতা সুরক্ষা সম্পর্কে সচেতনতা বাড়বে পুজোর মরশুমে ।

ABOUT THE AUTHOR

...view details