পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

ভিড় বাড়ায় ছুটি বাতিল, পুজোয় রোজ খোলা আলিপুর চিড়িয়াখানা; বিশেষ আকর্ষণ কী ?

কলকাতায় ঘুরতে আসা দর্শকদের জন্য সুখবর ৷ পুজোর সময় সাতদিনই খোলা থাকছে আলিপুর চিড়িয়াখানা ৷ এর জন্য বাতিল হয়েছে সাপ্তাহিক ছুটি ৷

By ETV Bharat Bangla Team

Published : 4 hours ago

Alipore Zoo
আলিপুর চিড়িয়াখানায় ভিড় বাড়ছে পুজোয় (নিজস্ব ছবি)

কলকাতা, 10 অক্টোবর: পুজোতে ভিড় বাড়ছে আলিপুর চিড়িয়াখানায় । ফলে উৎসবের দিনগুলোয় সাপ্তাহিক ছুটিতেও চিড়িয়াখানা খুলে রাখছে কর্তৃপক্ষ । ফলে সপ্তাহে সাতদিনই খোলা থাকবে চিড়িয়াখানা ৷ মূলত কলকাতা সংলগ্ন জেলা এবং মফঃস্বল অঞ্চলের মানুষজনই সকালের দিকে আলিপুর চিড়িয়াখানা থেকে ভিক্টোরিয়া ঘুরে, সন্ধ্যায় বিভিন্ন পুজো মণ্ডপ দর্শন করে বাড়ি ফিরছেন বলে জানা গিয়েছে । তাই মানুষের আনাগোনা বাড়ছে চিড়িয়াখানায় ৷

চিড়িয়াখানার অধিকাংশ দর্শকের বক্তব্য, একদিনে দু'রকম আনন্দ উপভোগ করছেন তাঁরা । কলকাতার বিভিন্ন দর্শনীয় স্থানের পাশাপাশি কলেজ স্কোয়ার, লেবুতলা পার্ক কিংবা ঐতিহ্যবাহী পুজো বাগবাজার সর্বজনীন ঘুরে রাতের ট্রেনে বাড়ি ফিরছেন বেশিরভাগ মানুষ ।

পুজোয় সাতদিনই খোলা থাকছে আলিপুর চিড়িয়াখানা (ইটিভি ভারত)

এ দিকে আলিপুর চিড়িয়াখানার অধিকর্তা শুভঙ্কর সেনগুপ্তের কথায়, "অন্যান্য দিনের তুলনায় উৎসবের দিনগুলোতে দেড় থেকে দু'হাজার দর্শক বেশি হচ্ছে চিড়িয়াখানায় । তাই বৃহস্পতিবার চিড়িয়াখানার সাপ্তাহিক ছুটি বাতিল করা হয়েছে ৷ এর ফলে চলতি মাসে প্রত্যেকদিনই খোলা থাকছে আলিপুর চিড়িয়াখানা ।"

আলিপুর চিড়িয়াখানা (নিজস্ব ছবি)

ইটিভি ভারতকে তিনি আরও বলেন, "গত কয়েক মাসে বেশ কয়েকটি নতুন প্রাণীকে চিড়িয়াখানাতে নিয়ে আসা হয়েছে । তার মধ্যে নতুন আকর্ষণ দক্ষিণ আমেরিকার আলপাকা । এই প্রাণীটিকে বিএসএফ উদ্ধার করে । পাচার হয়ে যাওয়ার আগেই প্রাণীটিকে উদ্ধার করা হয়েছে । প্রাথমিক চিকিৎসার পরে সাধারণ দর্শকদের জন্য এনক্লোজারে রাখা হয়েছে সেটিকে । এটি সাধারণত আমাদের এখানকার চিড়িয়াখানাতে বা কোথাও তেমন পাওয়া যায় না । দেখতেও বেশ সুন্দর আলপাকা ।"

আলিপুর চিড়িয়াখানা (নিজস্ব ছবি)

এছাড়াও, কয়েকদিন আগেই বিনিময় প্রথায় নতুন অথিতি নিয়ে আসা হয় আলিপুর চিড়িয়াখানায় । এক জোড়া জলহস্তি, এক জোড়া জলা হরিণ, চারটি শিংওয়ালা হরিণ এবং 5টি হগ হরিণ (2 পুরুষ, 3 মহিলা) নিয়ে আসা হয়েছে । এর পরিবর্তে একজোড়া জিরাফ, 2 জোড়া সবুজ ইগুয়ানা এবং মনিটর লিজার্ড দেওয়া হয়েছে ওড়িশার ভুবনেশ্বর নন্দনকানন চিড়িয়াখানাকে ।

আলিপুর চিড়িয়াখানা (নিজস্ব ছবি)

তার আগে প্রথম দফায় এক জোড়া সিংহ, একটি স্ত্রী বাঘ, এক জোড়া হিমালয় ব্ল্যাক বেয়ার এক সপ্তাহ আগে আনা হয়েছিল । এই সমস্ত প্রাণীকে আলিপুরের পরিবেশের সঙ্গে মানিয়ে নেওয়ার পরই দর্শকদের সামনে আনা হয় ।

আলিপুর চিড়িয়াখানা (নিজস্ব ছবি)
আলিপুর চিড়িয়াখানা (নিজস্ব ছবি)

ABOUT THE AUTHOR

...view details