পশ্চিমবঙ্গ

west bengal

পরীক্ষার 7 মাসের মাথায় প্রকাশিত হতে চলেছে টেটের ফল - TET RESULTS

By ETV Bharat Bangla Team

Published : Jun 11, 2024, 8:32 PM IST

Updated : Jun 11, 2024, 8:38 PM IST

TET Exam Results: সামনের মাসের প্রথমেই প্রকাশিত হতে চলেছে টেটের ফল ৷ তার আগে চূড়ান্ত 'অ্য়ানসার কি' প্রকাশ করবে প্রাথমিক শিক্ষা পর্ষদ ৷ পরীক্ষার ফলের দিকে তাকিয়ে রয়েছেন অনেকেই। এই ফলাফল প্রকাশিত হওয়ার পর রাজ্যে শিক্ষক নিয়োগ নিয়ে চলতে থাকা জটিলতা আরও বাড়ে কিনা সেটাই দেখার এখন।

TET Exam Results
টেট পরীক্ষার ফল প্রকাশ (নিজস্ব চিত্র)

কলকাতা, 11 জুন: জুলাই মাসের প্রথম সপ্তাহে প্রকাশিত হতে পারে টেটের ফল। পরীক্ষা হয়েছিল 2023 সালের 24 ডিসেম্বর। প্রায় 6 মাস কেটে গেলেও এখনও প্রকাশিত হয়নি ফল। প্রাথমিক শিক্ষা পর্ষদ সূত্রে খবর, সাত মাসের মাথায় প্রকাশিত হতে চলেছে ফল। এই বিষয়ে পর্ষদ সভাপতি গৌতম পাল বলেন, "আমাদের যাবতীয় কাজ শেষ হয়ে গিয়েছে। একাধিক চ্য়ালেঞ্জও ছিল আমাদের সামনে ৷ সেই চ্যালেঞ্জগুলো খতিয়ে দেখা ও অন্য প্রক্রিয়াগত কাজ করতে ন্যূনতম একটা সময় লাগবে।"

চলতি বছর 7 মে পরীক্ষার 'অ্যানসার কি' প্রকাশ করে প্রাথমিক শিক্ষা পর্ষদ। 'অ্যানসার কি' অর্থাৎ কোন প্রশ্নের সঠিক উত্তর কোনটি তা জানানো হয়েছে পর্ষদের তরফে। যদি কোনও প্রশ্নের উত্তর নিয়ে দ্বিমত থাকে, সেক্ষেত্রে প্রার্থীদের চ্যালেঞ্জ করার সুযোগও দেওয়া হয়েছিল। 10 মে থেকে 9 জুন মধ্যরাত পর্যন্ত চলেছে অনলাইনে অভিযোগ জমা নেওয়ার প্রক্রিয়াও। এবার সেই অভিযোগগুলি খতিয়ে দেখবেন সংশ্লিষ্ট বিষয়ের বিশেষজ্ঞরা। তারপর চূড়ান্ত 'আনসার কি' ফের প্রকাশ করা হবে।

রাজ্যে শিক্ষক নিয়োগ দুর্নীতি নিয়ে চলছে একাধিক মামলা। প্রাথমিক শিক্ষা পর্ষদও বেশ কিছু মামলায় জড়িত। তার মাঝেই আদালতের নির্দেশ মেনে হয়েছিল পরীক্ষা। কিন্তু পরীক্ষা হলেও ফল প্রকাশ হয়নি আজও। 2023 সালের প্রাথমিকে টেটে বসতে নাম নথিভুক্ত করেছিলেন 3 লক্ষ 9 হাজার 54 জন। তবে পরীক্ষায় অংশ নিয়েছিলেন প্রায় 2 লক্ষ 73 হাজার পড়ুয়া। এবার সেই পরীক্ষারই ফল প্রকাশ হতে চলেছে ৷ ফলাফল কেমন হয় তা অবশ্যই আগ্রহের বিষয় হতে চলেছে। ফল পছন্দ না হলে আবশ্যিকভাবেই আবারও প্রতিবাদে সামিল হবেন পড়ুয়ারা। আইনি পথেও হাঁটতে পারেন তাঁরা। সেক্ষেত্রে শিক্ষক নিয়োগের বিষয়টি যে আরও জটিল হতে চলেছে তা বলাই যায় ।

Last Updated : Jun 11, 2024, 8:38 PM IST

ABOUT THE AUTHOR

...view details