পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / lifestyle

এই শীতে ঘুরতে যাওয়ার প্ল্যান করছেন ? অবশ্যই এই জিনিসগুলি মাথায় রাখুন

মানুষ তুষারপাত উপভোগ করতে উত্তরাখণ্ড, হিমাচল প্রদেশ এবং কাশ্মীরের সুন্দর জায়গায় যান । এই ধরনের জায়গায় যাওয়ার আগে কিছু জিনিস মাথায় রাখা প্রয়োজন ৷

DECEMBER VACATIONS
শীতকালে ঘুরতে যাওয়ার টিপস (ইটিভি ভারত)

By ETV Bharat Lifestyle Team

Published : 5 hours ago

কলকাতা:যাঁরা শীতকাল পছন্দ করেন তাঁদের জন্য ডিসেম্বর মাসটি উপযুক্ত । তাই ডিসেম্বরে মানুষ তুষারপাত উপভোগ করতে উত্তরাখণ্ড, হিমাচল প্রদেশ এবং কাশ্মীরের সুন্দর জায়গাগুলিতে যেতে পছন্দ করেন । বিদেশী পর্যটকরাও তুষারপাত উপভোগ করতে সিমলা, কুল্লু, মানালি, গুলমার্গ, শ্রীনগর, লাদাখ ইত্যাদি জায়গায় যান । আপনিও যদি ডিসেম্বর মাসে ছুটিতে যাওয়ার পরিকল্পনা করেন, তাহলে অবশ্যই এই বিষয়গুলি মাথায় রাখুন ।

ওষুধ সঙ্গে রাখা:শীতকালে ছুটিতে যাওয়ার সময় অবশ্যই ওষুধ সঙ্গে রাখবেন । আপনি যদি বাচ্চাদের সঙ্গে ছুটিতে যান তবে ওষুধ বহন করতে ভুলবেন না । শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল । এই কারণে শিশুরা দ্রুত অসুস্থ হয়ে পড়ে । এজন্য সর্দি, কাশি, ফ্লু ও জ্বরের ওষুধ সবসময় সঙ্গে রাখুন ।

আবহাওয়ার খবরের সঙ্গে আপডেট থাকুন:ছুটি কাটাতে তুষারময় জায়গায় যাওয়ার পরিকল্পনা করছেন, তাহলে আবহাওয়ার খবরের সঙ্গে আপডেট থাকুন । এছাড়াও স্থানীয় ভৌগলিক তথ্যের সঙ্গে আপডেট রাখা জরুরি । ইন্টারনেটের মাধ্যমেও তথ্য পেতে পারেন । ভ্রমণের সময় আপনার কোনও সমস্যা হবে না ।

প্রয়োজনীয় জিনিসপত্র বহন: ডিসেম্বর মাসে ছুটিতে যাওয়ার সময়, একাধিক জোড়া গ্লাভস, সোয়েটার, জ্যাকেট, শাল, কম্বল, কোট, গরম কাপড় এবং শীতের জুতা সঙ্গে রাখুন । জুতো সবসময় মজবুত রাখুন । বরফের ওপর দিয়ে হাঁটতে কোনও সমস্যা হবে না । আপনি চাইলে সামরিক বুটও ব্যবহার করতে পারেন । কিন্তু খুব বেশি জিনিস দিয়ে নিজেকে ওভারলোড করবেন না । এর কারণে আপনি আপনার ছুটি উপভোগ করতে পারবেন না ।

খাদ্য সামগ্রী সঙ্গে রাখা জরুরি: তুষারময় জায়গায় হঠাৎ খারাপ আবহাওয়ার সম্ভাবনা বেশি । ফলে খুব ঠান্ডা হয় । প্রচণ্ড ঠান্ডার কারণে বাইরে বের হওয়া কঠিন হয়ে পড়ে । এমন পরিস্থিতিতে আপনি শুকনো ফল এবং স্ন্যাকস খেতে পারেন । এই জিনিসগুলি আপনার সঙ্গে রাখা প্রয়োজন ।

ABOUT THE AUTHOR

...view details