পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / health

মাঝরাতে ঘুম ভেঙে যাচ্ছে ? সমস্যা এড়াতে এই টিপসগুলি মেনে চলতে পারেন - TIPS FOR Good SLEEP at Night

Tips for Good Sleep at Night: আপনি কি গভীর ঘুমে গভীর রাতে জেগে ওঠেন ? চেষ্টা করেও ঘুম আসছে না ? তবে ঘুমের ব্যাঘাত আপনাকে বড় সমস্যা নিয়ে আসতে পারে ৷

By ETV Bharat Bangla Team

Published : Jul 8, 2024, 9:32 PM IST

Tips for Good Sleep at Night News
মাঝরাতে ঘুম ভেঙে গেলে কী করবেন (নিজস্ব চিত্র)

হায়দরাবাদ:রাতের খাওয়া শেষ হলেই গিয়ে শুয়ে পড়েন ? বা কাজ শেষ হলেই ঘুমাতে যান ? তাহলে কিন্তু নিজের অজান্তেই ভুল করছেন । এভাবে ঘুমানোর ফলে সারাদিনের ক্লান্তি, স্ট্রেস, ইত্যাদি সব সঙ্গে করে নিয়েই ঘুমাতে যাচ্ছেন । তবে সেই ঘুম আদৌ কি শরীরের জন্য কাজে লাগছে?

ভালো ঘুম আমাদের স্বাস্থ্যের জন্য অপরিহার্য। তবে কেউ কেউ রাতে তাড়াতাড়ি ঘুমাতে গেলেও মাঝরাতে জেগে ওঠেন । ফলে ঘুম ভালো হয় না ৷ সকালে ঘুম থেকে ওঠার পরে অলসবোধ হয় । তবে স্বাস্থ্য বিশেষজ্ঞরা পরামর্শ দিচ্ছেন যারা মাঝরাতে জেগে পড়েন তাদের কিছু টিপস মেনে চলা উচিত । এই টিপসগুলি আপনাকে সারারাত শান্তিতে ঘুমাতে সাহায্য করতে পারে । জেনে নিন, টিপসগুলি কী কী ?

খাবার:বিশেষজ্ঞদের মতে, ঘুমানোর আগে ভালো হালকা খাবার খেলে মাঝরাতে ঘুম ভাঙবে না । বলা হয়ে থাকে ভালো খাবার না-খেলে ঠিকমতো ঘুম হয় না ৷ মাঝরাতে খিদে পেয়ে যায়। তাই রাতে ঘুমানোর আগে ভালো পুষ্টি গ্রহণ করা খুবই জরুরি ।

ভৌতিক মুভি না-দেখা:ঘুমাতে যাওয়ার আগে হরর মুভি দেখলে কিছু মানুষের মাঝরাতে ঘুম ভেঙে যায় । সেইসময় সিনেমার কিছু দৃশ্য মনে আসে ফলে মনকে গ্রাস করে । তাই যতটা সম্ভব ঘুমানোর আগে হরর মুভি দেখার পরিবর্তে এমন কিছু দেখা উচিত যা মনকে ফুরফুরে করে ।

কিছুজন ঘুমানোর আগে তাদের প্রিয় গান শোনেন এবং বই পড়েন । আপনি যদি মাঝরাতে জেগে ওঠেন তাহলে অন্য ঘরে গিয়ে আপনার পছন্দের গান শোনা বা বই পড়তে পারেন এতে আপনার ভালো ঘুম হতে সাহায্য় করবে ।

আলো কম রাখুন:কেউ কেউ শোবার ঘরের সব আলো নিভিয়ে দিলেই ঘুমাতে পারেন । আপনারও যদি এই অভ্যাস থাকে ঘুমের ঘরে আলো যেন কম থাকে সেদিকে খেয়াল রাখুন । বিশেষজ্ঞরা জানান, ভালো ঘুমের পাশাপাশি মাঝপথে ঘুম থেকে ওঠার সম্ভাবনাও কম থাকে ।

2016 সালে নেচার জার্নালে প্রকাশিত একটি সমীক্ষায় জানা যায়, অন্ধকার বেডরুম মানুষকে দ্রুত ঘুমিয়ে পড়তে সাহায্য় করে ৷ এই গবেষণায় অংশ নিয়েছিলেন আমেরিকার ওহাইও স্টেট ইউনিভার্সিটির নিউরোবায়োলজি বিভাগের অধ্যাপক ডানা জ্যাপ ।

ঘুমাতে যাওয়ার আগে বেশি চিন্তা করবেন না: ব্যক্তিগত ও পারিবারিক সমস্যায় ভুগলে মানুষ ঘুমোতে যাওয়ার আগে এসব নিয়ে চিন্তা করে মানসিক চাপে পড়ে । তবে মাঝে মাঝে মাঝরাতে ঘুম থেকে উঠলে এই সব কথা মনে রেখে ঘুমাতে পারবেন না। তাই বিশেষজ্ঞরা জানান, ঘুমানোর আগে চিন্তা ও আলোচনা না-করাই ভালো ।

বিশেষ দ্রষ্টব্য: এই প্রতিবেদনে উল্লেখিত তথ্য নির্দিষ্ট গবেষণা থেকে প্রাপ্ত এবং এর মতামতও ওই গবেষণার সঙ্গে যুক্ত গবেষক-বিশেষজ্ঞের ব্যক্তিগত ৷ শুধুমাত্র ধারণা আর সাধারণ জ্ঞানের জন্যই এই প্রতিবেদনটি লেখা হয়েছে ৷ এখানে উল্লেখিত কোনও পরামর্শ অনুসরণের আগে অবশ্যই বিশেষজ্ঞ চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন ৷ যাদি আগে থেকেই কোনও স্বাস্থ্য সমস্যা থেকে থাকে, তা আগেই চিকিৎসককে জানাতে হবে ৷

ABOUT THE AUTHOR

...view details