পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / business

ক্রিপ্টোকারেন্সি নিয়ে আশঙ্কার কথা শোনালেন আরবিআই-এর গভর্নর, কী বললেন তিনি?

শক্তিকান্ত দাসের কথায়, আর্থিক ব্যবস্থার উপর চাপ সৃষ্টি করতে পারে এমন কিছুর বিপক্ষে তিনি ৷ আরবিআই বরাবরই ক্রিপ্টোকারেন্সিকে ঝুঁকি হিসাবে দেখছে ৷

RBI Governor Shaktikanta Das
আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস (ফাইল চিত্র)

By PTI

Published : 4 hours ago

ওয়াশিংটন, 26 অক্টোবর: আর্থিক স্থিতিশীলতার ক্ষেত্রে ব্যাপক ঝুঁকির কারণ হল ক্রিপ্টোকারেন্সিগুলি ৷ শুক্রবার এমনটাই দাবি করলেন রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া বা আরবিআই-এর গভর্নর শক্তিকান্ত দাস ৷

আরবিআই প্রধান ওইদিন পিটারসন ইনস্টিটিউট ফর ইন্টারন্যাশনাল ইকোনমিক্সের একটি অনুষ্ঠানে যোগ দেন ৷ সেখানে তিনি বলেন, "আর্থিক ব্যবস্থার উপর চাপ সৃষ্টি করতে পারে এমন কিছুর বিপক্ষে আমি ৷ ক্রিপ্টোকারেন্সিগুলির কারণে বিশাল আর্থিক স্থিতিশীলতার ঝুঁকি রয়েছে৷ এটা ব্যাংকিং ব্যবস্থার জন্যও ঝুঁকি তৈরি করতে পারে । তাই আমি এর পক্ষে নেই ৷ ক্রিপ্টোকারেন্সিগুলি এমন একটি পরিস্থিতিও তৈরি করতে পারে, যেখানে কেন্দ্রীয় ব্যাংক অর্থনীতিতে অর্থ সরবরাহের নিয়ন্ত্রণ হারাতে পারে ৷"

তাঁর কথায়, "যদি কেন্দ্রীয় ব্যাংক অর্থনীতিতে অর্থ সরবরাহের নিয়ন্ত্রণ হারায়, তাহলে কেন্দ্রীয় ব্যাংক কীভাবে বাজারে থাকা নগদের বিষয়টি পরীক্ষা করবে? কীভাবে একটি কেন্দ্রীয় ব্যাংক সংকটের সময়ে অর্থ সরবরাহ কমিয়ে বা অর্থ সরবরাহ হারানোর মাধ্যমে মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণ করে? সুতরাং, আমরা ক্রিপ্টোকে একটি বড় ঝুঁকি হিসাবে দেখি এবং একটি আন্তর্জাতিক বোঝাপড়া থাকতে হবে, কারণ, লেনদেনগুলি এক দেশে থেকে আরেক দেশের সঙ্গে হয় ৷"

আরবিআই গভর্নর বলেন, "ক্রিপ্টোকারেন্সির সঙ্গে যুক্ত ব্যাপক ঝুঁকি সম্পর্কে সম্পূর্ণভাবে সচেতন থাকতে এই বিষয়ে (একটি) আন্তর্জাতিক বোঝাপড়া থাকা জরুরি । এটি এমন একটি বিষয় যেটাকে আমি মনে করি উৎসাহিত না করাই ভালো ৷ এই দৃষ্টিভঙ্গি খুব একটা জনপ্রিয় দৃষ্টিভঙ্গি নয়, কিন্তু আমি মনে করি আর্থিক স্থিতিশীলতার রক্ষক হিসাবে এটি সারা বিশ্বের কেন্দ্রীয় ব্যাংকগুলির জন্য একটি প্রধান উদ্বেগের বিষয় । সরকারগুলিও ক্রিপ্টোকারেন্সির ক্রমবর্ধমান ঝুঁকি সম্পর্কে সচেতন হচ্ছে ৷"

তিনি আরও বলেন, "ভারতই প্রথম দেশ যারা ক্রিপ্টোকারেন্সি নিয়ে প্রশ্ন তোলে । ভারতের সভাপতিত্বে G20 সম্মেলনে এই পুরো ক্রিপ্টো ইকোসিস্টেমটি কীভাবে মোকাবিলা করা যায়, সে সম্পর্কে একটি আন্তর্জাতিক বোঝাপড়া তৈরির জন্য একটি চুক্তি হয়েছিল । এ বিষয়ে কিছু অগ্রগতি হয়েছে ।"

শক্তিকান্ত দাসের বক্তব্য, "আমি মনে করি আরও কাজ করা দরকার । ভারত ও রিজার্ভ ব্যাংকের দৃষ্টিকোণ থেকে আমি মনে করি আমরাই প্রথম কেন্দ্রীয় ব্যাংকগুলির মধ্যে একটি যা অত্যন্ত স্পষ্টভাবে তথাকথিত ক্রিপ্টোকারেন্সি সম্পর্কে তার গুরুতর উদ্বেগ প্রকাশ করেছে । আমরা তাদের বড় ঝুঁকি হিসেবে দেখি, আর্থিক স্থিতিশীলতার জন্য বিশাল ঝুঁকি তারা । আমরা কেন এটা বলছি তার নির্দিষ্ট কারণ আছে ৷"

ABOUT THE AUTHOR

...view details