পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / bharat

ঢেউ-ঝড়-সুনামির খবর আগে থেকে জানায় বাঁচে প্রাণ, কোন যাদুতে হয় এই কামাল ?

Natural Hazards Prediction: চেন্নাইয়ের ন্যাশনাল ইনস্টিটিউট অফ ওশান টেকনোলজি (এনআইওটি) ঝড় এবং সুনামির মতো প্রাকৃতিক দুর্যোগের পূর্বাভাস দিতে ভারত মহাসাগর জুড়ে ডেটা বয় ইনস্টল করেছে । এই বয় কীভাবে কাজ করে? ইটিভি ভারতকে জানালেন এনআইওটির বিজ্ঞানীরা ৷

By ETV Bharat Bangla Team

Published : Mar 20, 2024, 7:57 PM IST

NIOT
NIOT

চেন্নাই, 20 মার্চ: প্রতি বছর নভেম্বরে চেন্নাইয়ের কেন্দ্রস্থলে ঘূর্ণিঝড় আছড়ে পড়ার আশঙ্কা তৈরি হয় ৷ ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কায সেখানকার মানুষ ভয়ে ভয়ে থাকেন ৷ এই অঞ্চলের বিজ্ঞানীরা সুনামি এবং ঝড় সম্পর্কে আগে থেকে বাসিন্দাদের সতর্ক করেন । কিন্তু তাঁরা কী করে এই প্রাকৃতিক বিপদের পূর্বাভাস দেন? ইটিভি ভারত এর পিছনের বিজ্ঞান সম্পর্কে জানতে চেন্নাইয়ের পাল্লিকারনাইতে ন্যাশনাল ইনস্টিটিউট অফ ওশান টেকনোলজি (এনআইওটি)-র বিজ্ঞানীদের কাছে পৌঁছে গিয়েছিল ।

এনআইওটি আর্থ সায়েন্সেস মন্ত্রকের তত্ত্বাবধানে প্রাথমিকভাবে সমুদ্রের উপর গবেষণা এবং অন্যান্য প্রাকৃতিক বিপর্যয়ের মধ্যে আবহাওয়া, ভূতাত্ত্বিক পরিবর্তন, ঝড়, সুনামি পর্যবেক্ষণ করার কাজ করে । 1996 সালে প্রতিষ্ঠিত ন্যাশনাল ডেটা বয় প্রোগ্রাম এই প্রচেষ্টায় একটি মুখ্য ভূমিকা পালন করছে । এর প্রাথমিক উদ্দেশ্য হল, ভারত মহাসাগরে অ্যাঙ্কর মনিটরিং সিস্টেম ইনস্টল করা, যা ডেটা বয় নামে পরিচিত ৷ এগুলি দিয়ে তথ্য সংগ্রহ করা । এই ডেটা বয়গুলি সেন্সর দিয়ে সজ্জিত যা আবহাওয়া এবং সমুদ্রের পরিবর্তনগুলি পর্যবেক্ষণ করে ।

ন্যাশনাল ইনস্টিটিউট অফ ওশান টেকনোলজির মহাসাগর পর্যবেক্ষণের দায়িত্বে থাকা বিজ্ঞানী এম আরুল মুথিয়া ইটিভি ভারতকে বলেছেন, এই ডেটা বয়গুলি 15টি জায়গায় ইনস্টল করা হয়েছে ৷ 1997 সাল থেকে আমরা ভারত মহাসাগর এবং আরব সাগর অঞ্চলে ডেটা বয় ইনস্টল করছি এবং তথ্য গ্রহণ করছি । ৷" তিনি জানান, সাতটি সুনামি সনাক্তকরণ মেশিন স্থাপন করা হয়েছে, যার মধ্যে পাঁচটি বঙ্গোপসাগরে এবং দুটি আরব সাগরে রয়েছে এবং পর্যবেক্ষণ করছে । এই মেশিনগুলি দ্বারা প্রদত্ত তথ্যগুলি নেওয়া হয়। সেগুলি ইন্ডিয়ান ন্যাশনাল সেন্টার ফর ওশান ইনফরমেশন সার্ভিসে পাঠানো হয় ৷ তারা আবহাওয়া বিভাগ ও অন্যান্য বিভাগগুলিতে সেই তথ্য পাঠায় ।

প্রক্রিয়াটি আরও ব্যাখ্যা করে বিজ্ঞানী বলেছেন, "উপগ্রহগুলি হল একমাত্র মাধ্যম যার দ্বারা গভীর সমুদ্রের যন্ত্রগুলি উপকূল-ভিত্তিক নিয়ন্ত্রণ কেন্দ্রের সঙ্গে তথ্য আদান-প্রদান করতে পারে এবং এই যন্ত্রগুলি থেকে তথ্য প্রতি তিন ঘণ্টায় উপগ্রহগুলিতে প্রেরণ করা হয় । সমুদ্রে এই ডিভাইসগুলির নিরবচ্ছিন্ন অপারেশনের জন্য দুটি ব্যাটারি স্থাপন করা হয়েছে । এর মধ্যে একটি সূর্যের আলো থেকে বিদ্যুৎ তৈরি করছে ৷ সৌর ব্যাটারি কাজ করা বন্ধ করলে লিথিয়াম-আয়ন ব্যাটারি স্বয়ংক্রিয়ভাবে কাজ শুরু করে ।"

এই ডেটা বয়গুলির সেন্সরগুলি গভীর সমুদ্রের স্রোতের পরিবর্তনগুলি সনাক্ত করতে পারে এবং সুনামি আসন্ন হলে গুরুত্বপূর্ণ প্রাথমিক সতর্কতা প্রদান করতে পারে । গভীর সমুদ্রে প্রায় 4 হাজার মিটার গভীরতায় স্থল কম্পন অনুধাবনকারী যন্ত্রগুলি ইনস্টল করা আছে । সুনামি হওয়ার পরেও এই যন্ত্রগুলি ডেটা সরবরাহ করতে থাকে । এর মাধ্যমে বিজ্ঞানীরা সুনামি কোথায় হতে চলেছে এবং এর প্রভাব কতটা হবে তা অনুমান করতে পারেন ।

আরুল মুথিয়া আরও জানিয়েছেন, 2004 সালের আগে ভারতে কোনও সুনামি-সতর্কতামূলক ডিভাইস ছিল না । অতীতে ঝড়ের কবলে পড়েছে বা পড়তে চলেছে এমন ঝুঁকিপূর্ণ এলাকাগুলিকে বিশেষভাবে কভার করার জন্য বয়গুলি ইনস্টল করা হয়েছে ৷ বয়গুলি নিম্ন-চাপ সিস্টেম গঠনের উপর গুরুত্বপূর্ণ তথ্য রেকর্ড করে, যা প্রায়শই ঝড় তৈরির পূর্বে হয়ে থাকে ।

বিজ্ঞানীর কথায়, "ঝড় তৈরির গতিবিদ্যা, বাতাসের গতি এবং সমুদ্র পৃষ্ঠের তাপমাত্রা পূর্বাভাস প্রক্রিয়ায় প্রধান ভূমিকা পালন করে । সমুদ্রপৃষ্ঠের তাপমাত্রা নিরীক্ষণ করে বয় সিস্টেমটি সাগরের মধ্যে তাপীয় চাপের ওঠানামাকে কার্যকরভাবে সনাক্ত করে, ঝড়ের আগে তাপমাত্রা সম্ভাব্যভাবে 26 ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত পৌঁছাতে পারে । এই তথ্য সুনির্দিষ্ট পূর্বাভাস এবং সতর্কতা তথ্যের সময়মত প্রচার করতে সক্ষম করে এবং দুর্যোগের প্রস্তুতি বাড়াতে ও সম্প্রদায়ের সুরক্ষার জন্য প্রযুক্তি ব্যবহার করতে সক্ষম করে ৷

আরও পড়ুন:

  1. মানুষের মতোই বক্তৃতা দেবে, শব্দচয়নের ক্ষেত্রেও অত্যন্ত সচেতন এআই
  2. অটোমেটিক নয় ম্যানুয়াল গাড়ি বেশি পছন্দ ভারতীয়দের, কেন ? সমীক্ষা উঠে এল চাঞ্চল্যকর তথ্য
  3. দ্রুত গরম হচ্ছে আইফোন, রিস্টার্ট না রিসেট; কী করবেন জেনে নিন

ABOUT THE AUTHOR

...view details