পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / bharat

সরকারি স্কুলে শিক্ষককের চেয়ে বেতন বেশি দারোয়ানের!

সরকারি স্কুলের বিজ্ঞাপন ভাইরাল সোশাল মিডিয়ায় ৷ যেখানে সরকারি স্কুলে শিক্ষক ও দারোয়ান পদের জন্য দরখাস্ত চাওয়া হয়েছে।

By ETV Bharat Bangla Team

Published : 4 hours ago

HIMACHAL SCHOOL TEACHER POST
সরকারি বিজ্ঞাপন ঘিরে চাঞ্চল্য (ইটিভি ভারত)

চম্বা (হিমাচল প্রদেশ), 14 অক্টোবর: স্কুল শিক্ষকের চেয়ে বেতন বেশি দারোয়ানের ! এমনই একটি বিজ্ঞাপন সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হচ্ছে। বিজ্ঞাপন অনুসারে, হিমাচল প্রদেশের চাম্বা জেলার ভরমৌর এলাকার একটি সরকারি সেকেন্ডারি স্কুলে শিক্ষক ও প্রহরী পদের জন্য আবেদনপত্র আহ্বান করা হয়েছে।

আর সেই চাকরির বিজ্ঞাপনে সকলের দৃষ্টি আকর্ষণ করেছে এই দুটি পদের বেতন ৷ বিজ্ঞাপন অনুযায়ী, শিক্ষক ও দারোয়ান পদে দরখাস্ত চাওয়া করা হয়েছে। যেখানে স্পষ্ট দারোয়ানের বেতন বেশি এবং শিক্ষকের কম ৷

বিজ্ঞাপন অনুযায়ী, শিক্ষকের যোগ্যতা চাওয়া হয়েছে বিএসসি বা এমএসসি এবং টেট পাশ ও বিএড ৷ যেখানে দারোয়ানের শিক্ষাগত যোগ্যতা দশম শ্রেণি পাশ ৷ তবে শিক্ষকের বেতন 8450 টাকা হলেও দারোয়ানের বেতন দেওয়া হবে 10630 টাকা।

বিজ্ঞাপনে এও বলা হয়েছে, 20 অক্টোবর এসডিএম অফিসে উভয় পদের জন্য ইন্টারভিউ নেওয়া হবে। শিক্ষাগত যোগ্যাতে এবং বয়স ছাড়াও, উভয় পদে আবেদনের জন্য আরও কিছু শর্তও রয়েছে ৷ আবেদনকারীকে বিপিএল পরিবারের হতে হবে বলেও জানানো হয়েছে। এই দুটি পদে নিয়োগ SMC-এর মাধ্যমে করা হবে বলেও জানানো হয়েছে।

হিমাচল প্রদেশের শিক্ষা দফতরের অধীনে এই নিয়োগের বিষয়ে সোশাল মিডিয়ায় জোর চর্চা শুরু হয়েছে। পোস্টটি ভাইরাল হওয়ার পরে সোশাল মিডিয়ায় সরকার এবং স্কুল পরিচালনার পদ্ধতি নিয়ে অনেকে সমালোচনাও করেছেন ৷ অনেকেই মজা করে বলেছেন, এটা দেখে মনে হচ্ছে শিক্ষকের চেয়ে দারোয়ানের চাকরি অনেক ভালো। বিএসসি, এমএসসি ও বিএডের যোগ্যতা অর্জনের পরও তরুণদের সঙ্গে তামাশা করা হচ্ছে বলেও ক্ষোভ প্রকাশ করেছেন সাধারণ মানুষ ৷

যদিও এই পুরো বিষয়ে, ভরমৌরের ওই সিনিয়র সেকেন্ডারি স্কুলের অধ্যক্ষ অরুণা চাদক বলেন, "স্কুলের অধীনে কস্তুরবা গান্ধি হস্টেলে একজন শিক্ষক মোতায়েন করা হবে যিনি সকাল-সন্ধ্যা এক ঘণ্টা করে ছাত্রীদের পড়াবেন। বিজ্ঞাপনে স্পষ্ট যে এটি চুক্তিভিত্তিক চাকরি ৷ আর দারোয়ানের চাকরি স্থায়ী।"

ABOUT THE AUTHOR

...view details