পশ্চিমবঙ্গ

west bengal

Omega 3: ওমেগা 3 ফ্যাটি অ্যাসিডের অভাব পূরণ করতে কী কী খাবেন?

By ETV Bharat Bangla Team

Published : Oct 28, 2023, 11:01 AM IST

একটি সুস্থ শরীরের জন্য প্রয়োজনীয় সমস্ত পুষ্টি সরবরাহ করা গুরুত্বপূর্ণ । এ কারণেই চিকিৎসকরাও মানুষকে সুষম খাবার খাওয়ার পরামর্শ দেন । প্রায়শই এই প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করার জন্য তাদের খাদ্যতালিকায় বিভিন্ন খাদ্য আইটেম অন্তর্ভুক্ত করে । ওমেগা ফ্যাটি 3 অ্যাসিড এইগুলির মধ্যে একটি যা আপনাকে খাবারের মাধ্যমে পূরণ করতে হবে ।

Omega 3 News
ওমেগা 3 ফ্যাটি অ্যাসিড কী

হায়দরাবাদ: সুস্থ থাকার জন্য আমাদের শরীরে সব ধরনের পুষ্টি থাকা জরুরি । শরীরে এই পুষ্টি সরবরাহ করার জন্য তাদের ডায়েটে বিভিন্ন খাবার যোগ করে ৷ যা প্রয়োজনীয় ভিটামিন এবং খনিজ সরবরাহ করে । একই সময়ে, আমরা নিজেরাই কিছু পুষ্টি তৈরি করি । চর্বি হল এর মধ্যে একটি যা মানবদেহ নিজে থেকেই উৎপন্ন করে, তবে ওমেগা 3 ফ্যাটি অ্যাসিড একটি ফ্যাট যা অপরিহার্য চর্বির মধ্যেই পড়ে। এর মানে হল যে শরীর নিজে থেকে ওমেগা 3 ফ্যাটি অ্যাসিড তৈরি করতে পারে না ৷ তাই এটি খাবারের মাধ্যমে শরীরে প্রবেশ করাতে হবে ।

ওমেগা 3 ফ্যাটি অ্যাসিড কী ?

ওমেগা 3 ফ্যাটি অ্যাসিড হল একটি পলি আনস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড (PUFA)। এটি কোষ প্রাচীর গঠনের একটি অবিচ্ছেদ্য অংশ । এটি এক ধরনের স্বাস্থ্যকর চর্বি । এগুলিকে স্বাস্থ্যকর বলা হয় কারণ এগুলি হার্টের জন্য উপকারী এবং হার্ট সম্পর্কিত অনেক ঝুঁকি থেকে আমাদের রক্ষা করে ।

ওমেগা 3 এর উপকারিতা

ট্রাইগ্লিসারাইডের মাত্রা কমায়, ভালো কোলেস্টেরল বাড়ায় (HDL), রক্তচাপ কমায়, রক্তে শর্করার ভারসাম্য বজায় রাখে, অ্যারিথমিয়া (অনিয়মিত হৃদস্পন্দন) এর কারণে মৃত্যুর ঝুঁকি হ্রাস করে, স্তন ক্যানসারের মতো বহু ধরনের ক্যানসারের ঝুঁকি কমায়, আলঝেইমার রোগ প্রতিরোধ করে, ডিমেনশিয়ার ঝুঁকি কমায়, কার্ডিওভাসকুলার রোগের ঝুঁকি কমায়, ত্বক ও চোখের জন্য উপকারী ৷

ওমেগা 3 পেতে কী খাবেন ?

মাছ (স্যামন, টুনা ইত্যাদি), কড মাছের যকৃতের তেল, আখরোট, শণ বীজ, চিয়া বীজ, মটরশুটি, সয়া বিনস, শাকসবজি, ডিম ৷

ওমেগা 3 সাপ্লিমেন্ট বা ক্যাপসুল

যাইহোক যে কোনও ধরনের খাদ্যাভ্যাসের ক্ষেত্রে ভারসাম্য গুরুত্বপূর্ণ ৷ তাই প্রয়োজনের চেয়ে বেশি ব্যবহার না করার জন্য সতর্কতা অবলম্বন করতে হবে ৷ অন্যথায় অতিরিক্ত পরিমাণের কারণে এর ঝুঁকি বাড়তে পারে । প্রতিদিন 1 থেকে 2 গ্রাম খেলে এর ভারসাম্য বজায় থাকে ।

আরও পড়ুন:শীতে সুস্থ থাকতে পাতে থাক গরম মশলা থেকে শুরু করে নানা স্বাদের স্যুপ

(পরামর্শগুলি শুধুমাত্র সাধারণ তথ্যের ভিত্তিতে ৷ আপনার কোনও প্রশ্ন থাকলে ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন)

ABOUT THE AUTHOR

...view details