পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / sukhibhava

Migraine Home Remedies: মাইগ্রেনের অসহ্য যন্ত্রণা ? এই ঘরোয়া উপায়গুলি মেনে চলুন

আজকাল ছুটে চলা জীবনে মানুষ নানা সমস্যার শিকার হচ্ছে । মাইগ্রেনও আজকাল একটি সাধারণ সমস্যা হয়ে দাঁড়িয়েছে । মানুষ প্রায়ই এর অসহ্য যন্ত্রণায় কষ্ট পায় । এমন পরিস্থিতিতে এই ঘরোয়া প্রতিকারগুলির সাহায্যে আপনি এর ব্যথা থেকে মুক্তি পেতে পারেন (Migraine)।

By

Published : Feb 1, 2023, 9:10 PM IST

Migraine Home Remedies News
মাইগ্রেনের অসহ্য যন্ত্রণা

হায়দরাবাদ: কাজের চাপ এবং সারাদিনের দৌড়াদৌড়ির কারণে মানুষ প্রায়ই মানসিক চাপ এবং অন্যান্য সমস্যার শিকার হয় । মাথাব্যথাও এই সমস্যাগুলির মধ্যে একটি । প্রায়শই অনেক কারণে মাথাব্যথা হয় ৷ তবে আপনার যদি ক্রমাগত মাথাব্যথা থাকে তবে এটি খুব গুরুতর হতে পারে । আসলে ক্রমাগত মাথাব্যথা মাইগ্রেনকে নির্দেশ করে । এমন পরিস্থিতিতে অবিরাম মাথাব্যথাকে একেবারেই উপেক্ষা না-করা এবং যত তাড়াতাড়ি সম্ভব একজন ডাক্তারের সঙ্গে পরামর্শ নেওয়া ভালো ।

মাইগ্রেনের ব্যথা বেশ অসহনীয়, যা অনেক সময় খারাপ জীবনযাপন, ভুল খাওয়া, মোবাইল-ল্যাপটপের অতিরিক্ত ব্যবহার ইত্যাদি কারণে হতে পারে । মাইগ্রেনের ব্যথা থেকে মুক্তি পেতে প্রায়ই মানুষ ব্যথানাশক ওষুধের আশ্রয় নিতে হয় । আপনিও যদি মাইগ্রেনের সমস্যায় ভুগে থাকেন, তাহলে কিছু ঘরোয়া প্রতিকারের সাহায্যে আপনি এর ব্যথা থেকে মুক্তি পেতে পারেন (Health Tips)।

দারুচিনি:গরম মশলা হিসেবে ব্যবহৃত দারুচিনিও মাইগ্রেনের সমস্যায় বেশ কার্যকরী । আপনি যদি এই ব্যথায় প্রতিনিয়ত কষ্ট পান, তাহলে তা কমাতে দারুচিনি ব্যবহার করতে পারেন । এজন্য জলে দুই চামচ দারুচিনি গুঁড়ো মিশিয়ে পেস্ট তৈরি করুন । এবার এই পেস্টটি কপালে 20-25 মিনিট রাখুন । এটি করলে আপনি মাইগ্রেনের ব্যথা থেকে তাৎক্ষণিক উপশম পাবেন ।

লেবুর খোসা: ভিটামিন সি সমৃদ্ধ লেবু আমাদের জন্য খুবই উপকারী ৷ তবে এর খোসাও অনেক উপকারী । মাইগ্রেনের ব্যথা কমাতে লেবুর খোসা ব্যবহার করতে পারেন । লেবুর খোসা পিষে তার পেস্ট কপালে লাগান । এই প্রতিকারে আপনি অনেক উপশম পাবেন ।

কর্পূর: কর্পূর যা প্রায়শই পূজায় ব্যবহৃত হয় ৷ এটি মাইগ্রেনের সমস্যাতেও আপনার জন্য খুব উপকারী । শীতল প্রভাব-সহ কর্পূর মাথাব্যথা থেকে মুক্তি দেয় । মাইগ্রেনের ব্যথায় অস্থির থাকলে কর্পূর পিষে তাতে দেশি ঘি মেশান । এবার এই পেস্টটি কপালে লাগিয়ে হালকা হাতে ম্যাসাজ করুন । এটি করলে আপনি এই সমস্যা থেকে মুক্তি পাবেন ।

গোলমরিচ, বাদাম এবং দুধ:মাইগ্রেনের ব্যথা থেকে মুক্তি পেতে আপনি গোলমরিচ, বাদাম এবং দুধ খেতে পারেন । 5-6টি ভেজানো বাদাম খোসা ছাড়িয়ে 3 থেকে 4টি কালো মরিচ দিয়ে পিষে নিন । এবার এক কাপ দুধে মিশিয়ে ভালো করে ফুটিয়ে নিন । ফুটে ওঠার পর এক চামচ ঘি ও এক চামচ চিনি মিশিয়ে ঠান্ডা করে নিন । এই মিশ্রণটি খেলে মাইগ্রেনের ব্যথা থেকে তাৎক্ষণিক মুক্তি মিলবে ।

গরুর দুধের ঘি:গরুর ঘি আমাদের স্বাস্থ্যকে নানাভাবে উপকার করে । মাইগ্রেনের ব্যথায়ও এটি খুবই কার্যকরী । মাইগ্রেনের ব্যথায় অস্থির থাকলে গরুর ঘি রুটি, ভাত বা সবজিতে যোগ করে খেতে পারেন । এছাড়া দুই ফোঁটা গরুর ঘি নাকে দিলেও ব্যথায় তাৎক্ষণিক উপশম হয় ।

আরও পড়ুন:টমেটো জুসের উপকারিতাগুলি জানুন

( এগুলি সাধারণ তথ্যের উপর ভিত্তি করে ৷ গুরুতর সমস্যার ক্ষেত্রে ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন ) ৷

ABOUT THE AUTHOR

...view details