পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / sukhibhava

Vegetables in Your face: দাগমুক্ত উজ্জ্বল ত্বক পেতে এই সবজির ফেসপ্যাক মুখে লাগান

পরিবর্তনশীল ঋতুতে ত্বকের বিশেষ যত্ন নেওয়া প্রয়োজন । মুখের সৌন্দর্য বাড়াতে দামি বিউটি প্রোডাক্ট ব্যবহার করেন ৷ কিন্তু এই কেমিক্যাল সমৃদ্ধ পণ্য ত্বকের ক্ষতি করে । সবজি দিয়ে তৈরি ফেসপ্যাক মুখে লাগাতে পারেন । এগুলি ত্বক সুস্থ রাখে । তাহলে জেনে নেওয়া যাক, কোন সবজি দিয়ে ফেসপ্যাক তৈরি করবেন।

By

Published : Jul 4, 2023, 8:48 PM IST

Vegetables In Your face News
তাহলে এই সবজির একটি ফেসপ্যাক মুখে লাগান

হায়দরাবাদ:শাকসবজি স্বাস্থ্যের জন্য খুবই উপকারী । এতে রয়েছে ভিটামিন, প্রোটিন এবং অনেক খনিজ উপাদান ৷ যা আমাদের অনেক রোগ থেকে রক্ষা করে । এগুলি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ায়, এই সবজি খেলে স্বাস্থ্যের পাশাপাশি ত্বকও উজ্জ্বল হয়। কিন্তু জানেন কি, এমন কিছু সবজি আছে যার ফেসপ্যাক মুখে লাগালে আপনি ঝলমলে ত্বক পেতে পারেন ! তাহলে চলুন জেনে নিই, কোন সবজি ফেসপ্যাক ব্যবহার করে প্রাকৃতিক গ্লো পাওয়া যায় ।

আলুর ফেস প্যাক: আলু ত্বকের টোন বাড়াতে সাহায্য করে । এ জন্য আলু ও মধু দিয়ে তৈরি ফেসপ্যাক মুখে লাগাতে পারেন । এটি তৈরি করতে একটি পাত্রে আলুর রস নিয়ে তাতে মধু মিশিয়ে মুখে লাগান । প্রায় 15 মিনিট পরে জল দিয়ে ধুয়ে ফেলুন । এই ফেসপ্যাকটি ত্বককে কোমল ও উজ্জ্বল করে ।

শশার ফেস মাস্ক: শশার প্রদাহরোধী এবং অ্যান্টি-অক্সিডেন্ট বৈশিষ্ট্য রয়েছে । যা ত্বককে সুস্থ রাখে । এটি মুখের ব্রণ কমাতে খুবই কার্যকরী । শশার প্যাক লাগালে ত্বকের ছিদ্র টাইট হয়ে যায় । এর ফেসপ্যাক তৈরি করতে শশা খোসা ছাড়িয়ে নিন । এতে অ্যালোভেরা জেল যোগ করুন এবার এই মিশ্রণটি মুখে লাগান প্রায় 15-20 মিনিট পর জল দিয়ে ধুয়ে ফেলুন ।

বিটরুট প্যাক: বিটরুটে ভিটামিন-সি, প্রোটিন, ফ্যাট এবং ডায়েটারি ফাইবার পাওয়া যায় ৷ যা স্বাস্থ্যের পাশাপাশি ত্বকের জন্যও উপকারী । আপনি এটি উজ্জ্বল এবং নিশ্ছিদ্র ত্বকের জন্য ব্যবহার করতে পারেন । এটি ডার্ক সার্কেল এবং বলিরেখা থেকেও মুক্তি দেয় । এই ফেসপ্যাকটি তৈরি করতে প্রথমে বিটরুট ধুয়ে টুকরো টুকরো করে নিন । এটি একটি মিক্সারে পিষে নিন, এবার এতে গোলাপ জল এবং দই মিশিয়ে নিন। তারপর এই পেস্টটি মুখে লাগান, প্রায় 15 মিনিট পর জল দিয়ে ধুয়ে ফেলুন।

আরও পড়ুন:সৌন্দর্য বাড়াতে ঠোঁট রাঙান লিপস্টিকে, অজান্তেই ক্ষতি করছেন না তো ?

(পরামর্শগুলি শুধুমাত্র সাধারণ তথ্যের ভিত্তিতে ৷ আপনার কোনও প্রশ্ন থাকলে ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন)

ABOUT THE AUTHOR

...view details