পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / sukhibhava

Mint Leaves Benefits: হজম শক্তি বৃদ্ধি বা ওজন কমানো, জেনে নিন পুদিনা পাতার অগণিত উপকারিতা

পুদিনা পাতা একটি শীতল প্রভাব আছে । যে কারণে তারা গরমে অনেক সমস্যা থেকে মুক্তি দেয় । এর মধ্যে প্রোটিন মেন্থল ভিটামিন-এ কপার কার্বোহাইড্রেটের মতো পুষ্টি উপাদান পাওয়া যায় । যেগুলি স্বাস্থ্যের জন্য খুবই উপকারী ।

Mint Leaves Benefits News
জেনে নিন পুদিনা পাতার অগণিত উপকারিতা

By

Published : Jun 16, 2023, 10:01 PM IST

হায়দরাবাদ: গ্রীষ্মকালে প্রায় প্রতিটি খাবারের স্বাদ বাড়াতে পুদিনা পাতা অবশ্যই ব্যবহার করা হয় । এই ঋতুতে এই পাতা শরীরে শীতলতা প্রদান করে এবং অনেক রোগ থেকে রক্ষা করে । ভিটামিন-সি, প্রোটিন, মেনথল, ভিটামিন-এ, কপার, কার্বোহাইড্রেটের মতো পুষ্টি উপাদান পাওয়া যায় । গ্রীষ্মে মানুষ প্রায়শই বমি বমি ভাব, জ্বালাপোড়া, গ্যাস ইত্যাদিতে সমস্যায় পড়ে । এই পাতা ব্যবহার করে আরাম পেতে পারেন । জেনে নেওয়া যাক, পুদিনা পাতার অন্যান্য উপকারিতা ।

পাচনতন্ত্রের জন্য উপকারী:পুদিনা হজমের সমস্যার প্রাকৃতিক প্রতিকার হতে পারে । এটিতে অ্যান্টিসেপটিক বৈশিষ্ট্য রয়েছে । যা বদহজম দূর করতে সাহায্য করে । পুদিনার জলও পেটের পীড়া নিরাময় করে । তাই গরমে পেটের সমস্যা থেকে মুক্তি পেতে পুদিনার জল পান করুন।

হাঁপানিতে কার্যকর:হাঁপানি রোগীদের জন্য পুদিনা খুবই উপকারী । এতে উপস্থিত অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য নাকের অস্বস্তি থেকে মুক্তি দেয় । হাঁপানির সমস্যা থাকলে পুদিনার জল দিয়ে ভাপ খেতে পারেন ।

আরও পড়ুন:হজমের উন্নতি থেকে শুরু করে হাড় মজবুত করতে, দুধ ও মধু পানের অনেক উপকার

ঠান্ডা চিকিৎসা করে:পুদিনা পাতা সর্দি-কাশি থেকে মুক্তি দিতেও সাহায্য করে । ভিটামিন-সি, ভিটামিন-এ, অ্যান্টি-ব্যাকটেরিয়াল গুণাবলি পাওয়া যায় এগুলির মধ্যে। এর জন্য পুদিনা দিয়ে তৈরি চা পান করতে পারেন ৷ যা আপনাকে ঠান্ডা থেকে মুক্তি দিতে পারে ।

মাথাব্যথা উপশম:পুদিনা পাতার শক্তিশালী এবং সতেজ সুগন্ধ মাথাব্যথা কমাতে সাহায্য করতে পারে । এর জন্য পুদিনা তেল বা মিন্ট বাম দিয়ে ম্যাসাজ করতে পারেন । যার কারণে মাথা ব্যথা উপশম করা যায় ।

ওজন কমাতে সাহায্য করে:পুদিনা পাতা ওজন কমাতেও সহায়ক । এর জন্য পুদিনা পাতার একটি পানীয় তৈরি করুন, তারপর এতে লেবুর রস এবং কালো গোলমরিচের গুঁড়ো যোগ করুন । আপনি প্রতিদিন খালি পেটে এই পানীয়টি পান করতে পারেন । এটি আপনাকে ওজন কমাতে সাহায্য করবে ।

আরও পড়ুন:উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ থেকে শুরু করে ওজন কমানো, জেনে নিন জাম খাওয়ার অন্যান্য উপকারিতা

(পরামর্শগুলি শুধুমাত্র সাধারণ তথ্যের ভিত্তিতে ৷ আপনার কোনও প্রশ্ন থাকলে ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন)

ABOUT THE AUTHOR

...view details