পশ্চিমবঙ্গ

west bengal

Vegan Milk Alternatives: দুধ না-পসন্দ হলে বেছে নিতে পারেন এর বিকল্প

By

Published : Apr 25, 2023, 9:59 PM IST

আপনি যদি নিরামিষ খাবারের কারণে দুধকে রুটিনের অংশ করতে না পারেন, তাহলে এই দুধের বিকল্পগুলি খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করতে পারেন । এতে অনেক সুবিধা পাবেন ।

Milk Alternatives News
দুধ খেতে ভালো লাগে না

হায়দরাবাদ: আজকাল মানুষের মধ্যে ভেগান ডায়েটের ক্রেজ দ্রুত বাড়তে শুরু করেছে । ফিল্ম স্টার হোক বা স্পোর্টস পারসন, আজকাল সবাই ভেগান ডায়েটের দিকে ঝুঁকছেন । এমন পরিস্থিতিতে নিরামিষাশী হওয়ার কারণে মানুষ দুধও এড়িয়ে চলতে শুরু করেছে । এছাড়া অ্যালার্জি ইত্যাদি কারণে অনেকেই দুধ খেতে পারছেন না । কিন্তু শরীরের সার্বিক বিকাশের জন্য দুধ খুবই গুরুত্বপূর্ণ । দুধে উপস্থিত ক্যালসিয়াম ও প্রোটিন রক্তচাপ নিয়ন্ত্রণের পাশাপাশি দাঁত ও হাড়কে সুস্থ রাখতে সহায়ক ।

এমন পরিস্থিতিতে ভেগান ডায়েট বা অ্যালার্জির কারণে মানুষ দুধকে তাদের খাদ্যের অংশ করতে পারছে না । তবে দুধের ঘাটতি মেটাতে অন্য কিছু বিকল্পও অবলম্বন করতে পারেন । যদি কোনও কারণে আপনার খাদ্যতালিকায় দুধ অন্তর্ভুক্ত করতে না পারেন, তাহলে আপনি এই ভেগান দুধ দিয়ে তা পূরণ করতে পারেন ৷

বাদাম দুধ: পুষ্টিগুণ সমৃদ্ধ বাদাম দুধ একটি দুর্দান্ত বিকল্প হতে পারে । কম ক্যালোরি থাকার কারণে এটি পান করে শরীরের ওজন নিয়ন্ত্রণ করতে পারেন । গরুর দুধের মতোই বাদামের দুধে ক্যালসিয়াম পাওয়া যায় । এছাড়াও এতে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট ক্যানসার ও হার্টের সমস্যা প্রতিরোধে সহায়ক ।

সয়াদুধ: আপনি যদি দুধকে খাদ্যের অংশ করতে না পারেন, তবে সয়া দুধকে রুটিনের একটি অংশ করতে পারেন । সাধারণ দুধের মতো সয়া দুধেও প্রচুর পরিমাণে পুষ্টি এবং ক্যালসিয়াম রয়েছে । এছাড়াও এতে উপস্থিত আইসোফ্ল্যাভোনস এবং ফাইটোস্টেরল ক্যানসার, হার্ট এবং অস্টিওপরোসিসের ঝুঁকি কমায় । আপনি কফি, চা এবং মিষ্টি খাবার ইত্যাদির জন্য সয়া দুধ ব্যবহার করতে পারেন।

নারকেলের দুধ: নারকেল দুধ যারা নিরামিষ খাবারে তাদের জন্য একটি দুর্দান্ত বিকল্প । এটি সাধারণত রান্নার জন্য ব্যবহৃত হয় । তবে এটি স্যুপ, স্মুদি, চিয়া সিড পুডিং এবং কেকগুলিতেও ব্যবহার করতে পারেন । নারকেলের দুধে ভিটামিন সি, ভিটামিন ই, ভিটামিন বি-1, ভিটামিন বি-3, ভিটামিন বি-5, ভিটামিন বি-6, সেলেনিয়াম, ক্যালসিয়াম এবং ম্যাগনেসিয়ামের মতো পুষ্টি উপাদান পাওয়া যায় । প্রতিদিন এটি খেলে হাড় মজবুত হয় ।

কাজু দুধ:কাজু দুধ একটি নিরামিষ খাবারের জন্য একটি ভালো বিকল্প । কাজু দুধের বিশেষ বিষয় হল এটির স্বাদও হালকা মিষ্টি, যা এটিকে আরও অনন্য করে তোলে । কাজু দুধে যথেষ্ট পরিমাণে কার্বোহাইড্রেট পাওয়া যায় । আপনি যদি ডায়াবেটিক এবং হার্টের রোগী হয়ে থাকেন তাহলে কাজু দুধ আপনার জন্য খুবই উপকারী হবে ।

ওটস দুধ:অনেকেই সুস্থ থাকতে ওটস খান । আপনি যদি ভেগান ডায়েটে থাকেন বা আপনার স্বাভাবিক দুধে অ্যালার্জি থাকে, তাহলে আপনি ওটস দুধ খেতে পারেন । ওটসের মতো এর দুধও স্বাস্থ্যের জন্য খুবই উপকারী । ওট মিল্কে উপস্থিত প্রাকৃতিক মিষ্টির কারণে, আপনি এটি চা এবং কফিতে ব্যবহার করতে পারেন কোনও অতিরিক্ত ক্যালোরি ছাড়াই ।

আরও পড়ুন:কমে ত্বকের সমস্যা, বাড়ে রোগ প্রতিরোধ ! জেনে নিন হলুদ জলের উপকারিতা

(পরামর্শগুলি শুধুমাত্র সাধারণ তথ্যের ভিত্তিতে ৷ আপনার কোনও প্রশ্ন থাকলে ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন)

ABOUT THE AUTHOR

...view details